একই সঙ্গে দুই জায়গার ভোটার, বিষ্ণুপুরে তৃণমূলের প্রার্থীপদ বাতিলের দাবিতে সরব বিজেপি

দেবব্রতর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলে সরব হয় বিজেপি। বিজেপির অভিযোগ বিষ্ণুপুর পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের দেবব্রত ঘোষ একই সঙ্গে বিষ্ণুপুর পুর এলাকা ও সল্টলেক এলাকার বাসিন্দা। তাঁর দুটি পৃথক এপিক কার্ডও রয়েছে।

Web Desk - ANB | Published : Feb 10, 2022 2:57 PM IST / Updated: Feb 11 2022, 02:29 AM IST

দুটি ভোটার তালিকায় (Voter list) নাম রয়েছে এক প্রার্থীর। যা আইনত দণ্ডনীয় অপরাধ বলে দাবি বিজেপির (BJP)। আর এই অভিযোগ নিয়ে এবার নির্বাচনে মনোনয়নের স্ক্রুটিনি পর্ব মিটতেই তৃণমূল প্রার্থীর (TMC Candidate) বিরুদ্ধে এই অভিযোগ তুলে প্রশাসনের দ্বারস্থ হল গেরুয়া শিবির। অবিলম্বে এই তৃণমূল প্রার্থী প্রার্থীপদ বাতিল না করা হলে আইনের পথে হাঁটার হুমকিও দিয়েছে তারা। ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার (Bankura) বিষ্ণুপুর পুরসভার (Bishnupur Municipality) ১১ নম্বর ওয়ার্ডে।  

পুরভোটে (WB Municipal Election 2022) প্রার্থী তালিকা (Candidate List) নিয়ে কম কাঠখড় পোড়াতে হয়নি তৃণমূলকে। এখনও একাধিক জেলায় অব্যাহত রয়েছে সেই বিক্ষোভ। শাসকের অন্দরের আগুন নেমে এসেছে রাস্তায়। যেদিন থেকে তালিকা প্রকাশ পেয়েছে সেদিন থেকে নানা ধরনের অভিযোগ উঠে এসেছে প্রত্যেক জেলা থেকে। কোথাও একই নামের দুই প্রার্থী, কোথাও এক-একটি ওয়ার্ডে দু'জন টিকিট পেয়েছেন, আবার কোথাও তৃণমূলের একজন প্রার্থীর নাম রয়েছে দুটি ভোটার তালিকায়। কখনও আবার অপছন্দের প্রার্থীর জন্য রাস্তায় টায়ার জ্বলছে। গত কয়েকদিনে এই রকম নানা উদাহরণ দেখেছ বাংলা। আর তারই মাঝে বিতর্কের শিরোনামে চলে এলেন ১১ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী দেবব্রত ঘোষ। 

আরও পড়ুন- 'চক্রান্ত' করে চিকিৎসককে পাঠানো হচ্ছে সেফহোমে, বিএমওএইচ-কে ঘিরে বিক্ষোভ স্থানীয়দের

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না বাঁকুড়ার বিষ্ণুপুর পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের তৃণমূল প্রার্থী দেবব্রত ঘোষের। তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের পরই তাঁর নিজের ওয়ার্ডের তৃণমূল কর্মীরা তাঁর সঙ্গে বিজেপি যোগের অভিযোগ তুলে প্রার্থী বদলের দাবিতে সরব হয়েছিল। রাস্তায় নেমে টায়ার জ্বালিয়ে চলেছিল বিক্ষোভ। তবে এত বিক্ষোভের পরও ওই ওয়ার্ডে প্রার্থী বদল করেনি তৃণমূল। স্বাভাবিক ভাবে তৃণমূলের দলীয় প্রার্থী হিসেবে বিষ্ণুপুর মহকুমা শাসকের দফতরে নিজের মনোনয়ন জমা দিয়েছিলেন দেবব্রত ঘোষ। সেই মনোনয়নের স্ক্রুটিনি পর্ব মিটতে না মিটতেই ফের তাঁর বিরুদ্ধে শুরু নতুন বিতর্ক। তবে এবার আর তৃণমূল কর্মীরা নয়, তাঁর বিরুদ্ধে অভিযোগ তুলেছে বিজেপি।  

আরও পড়ুন- 'দুয়ারে জলাশয়', মালদহে ভোট বয়কটের হুঁশিয়ারি দিয়ে কটাক্ষ বিজেপির

আজ দেবব্রতর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলে সরব হয় বিজেপি। বিজেপির অভিযোগ বিষ্ণুপুর পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের দেবব্রত ঘোষ একই সঙ্গে বিষ্ণুপুর পুর এলাকা ও সল্টলেক এলাকার বাসিন্দা। তাঁর দুটি পৃথক এপিক কার্ডও রয়েছে। ভারতীয় আইন অনুযায়ী এক ব্যক্তি পৃথক দুটি এলাকার ভোটার হতে পারেন না। এ নিয়ে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ বলেন, "উপযুক্ত প্রমাণ সহযোগে বিষয়টি নিয়ে বিষ্ণুপুর পুরসভার রিটার্নিং অফিসার তথা বিষ্ণুপুরের মহকুমা শাসকের কাছে লিখিতভাবে অভিযোগ জানানো হচ্ছে। প্রশাসন ওই ব্যক্তির প্রার্থীপদ বাতিল না করলে আগামীতে আদালতের দ্বারস্থ হব আমরা।" যদিও এনিয়ে সেভাবে মুখ খোলেননি অভিযুক্ত তৃণমূল প্রার্থী। তাঁর বক্তব্য, "এ বিষয়ে প্রশাসন ও দল যা বলবে সেটাই শেষ কথা হবে।" 

আরও পড়ুন, 'পশ্চিমবঙ্গ গণতন্ত্রের গ্যাস চেম্বার-আক্রান্ত বিজেপি বিধায়ক মিহির', বিস্ফোরক শুভেন্দু

Read more Articles on
Share this article
click me!