আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে কি কলকাতায় ? ফের ২ জুনের পর ভারী বর্ষণ দক্ষিণবঙ্গে

মঙ্গলবারও আকাশের মুখ ভার কলকাতা-সহ বঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, এদিনও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়।  

Web Desk - ANB | / Updated: May 31 2022, 06:30 AM IST

মঙ্গলবারও আকাশের মুখ ভার কলকাতা-সহ বঙ্গে। হাওয়া অফিস জানিয়েছে, এদিনও বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ইতিমধ্য়েই কেরলে বর্ষা ঢুকে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, সময়ের ৩ দিন আগেই কেরলে ঢুকে পড়ে বর্ষা। দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু কেরলে রবিবার প্রবেশ করেছে।হাওয়া অফিস যে আগেই জানান দিয়েছে, বাংলাতেও বর্ষা এল বলে।  আবহবিদরা যা বলেছেন, যা পরিবেশ তৈরি হয়েছে, তাতে বর্ষা আসতে খুব বেশি দেরি নেই। কেরলের বর্ষা বাংলাকেও প্রভাবিত করবে। যদিও তার আগেই প্রকৃতি জানান দিচ্ছে সে কথা। শুধু প্রহর গোনা শুরু।

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের জন্য আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা। তার সঙ্গে বেশ কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ সহ দমকা হাওয়া বইবে।হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রভাব ফের বাড়বে। হাওয়ার গতিবেগ ৪০ থেকে ৫০ কিলোমিটার থাকবে। স্বাভাবিকভাবেই বাড়ি থেকে বেরোনো বা অফিস থেকে বাড়ি ফেরার পথে সতর্কতা অবলম্বন করতে বলেছে হাওয়া অফিস। অপরদিকে, আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৩১ তারিখ থেকে ২ জুন অবধি দক্ষিণবঙ্গে বৃষ্টির প্রভাব একটু কমবে। তবে তাপমাত্রা কোনও উল্লেখ যোগ্য পরিবর্তন হবে না বলেই জানিয়েছে, হাওয়া অফিস।

Latest Videos

আরও পড়ুন, দুর্ঘটনায় কাটা হাত সারমেয়-র মুখে, সহযোদ্ধাকে দেওয়া চিকিৎসকের প্রতিশ্রুতি ভঙ্গ, সরব বাংলা পক্ষ

 আলিপুর আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ৪ থেকে ৫ দিন উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা-থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির প্রভাব একটু বেশিই থাকবে দার্জিলিং, কালিংপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে। আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে,  আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে পয়লা জুন থেকে বৃষ্টির প্রভাব বাড়বে অনেকটাই। তাই ফের আগের বারের দৃশ্য ফিরতে পারে। মূলত গত কয়েক দিন কোথাও বিক্ষিপ্ত কোথাও ভারী বৃষ্টি হয়ে ক্ষণিকের জন্য় তাপমাত্রা নামলেও ফের দাবদাহ ছিল। কিন্তু এবার সুখবর দিয়েছে হাওয়া অফিস।আবহাওয়া দফতর জানিয়েছে, নির্ধারিত সময়ে কিছু পরেই বর্ষা প্রবেশ করছে।পশ্চিমবঙ্গের ক্ষেত্রে জুনের শেষে কিংবা জুলাইয়ের শুরুতে বর্ষা প্রবেশ করতে পারে। তবে এবিষয়ে হাওয়া অফিস কিছু জানায়নি। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৯ তারিখ অবধি ঝড়-বৃষ্টি হতে পারে বাংলায়।

আরও পড়ুন, 'সীতা'-র পাতাল প্রবেশের মন্তব্যের জের, ত্রিপুরা আদালতে জামিন কুণালের

আরও পড়ুন, গুগলে দেড় কোটি টাকার চাকরি পেলেন নদিয়ার দেবর্ষি, তাক লাগালেন যাদবপুরের পড়ুয়া

যদিও দেশের একাধিক রাজ্যে এখনও পুরোপুরি স্বস্তি নেই । দেশের রাজধানী দিল্লি -সহ বেশ কিছু রাজ্য়ে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।  যদিও আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, মৌসুমি বায়ু আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটা এগিয়ে এসেছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষ রেখা গিয়েছে। যেটি উত্তরপ্রদেশ , বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এরফলে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শক্তিশালী দক্ষিণ-পশ্চিম হাওয়ার দাপটে বঙ্গোপসাগর থেকে জলীয়বাস্প ঢুকে বৃষ্টি বাড়াবে উত্তর-পূর্ব ভারতে।

Share this article
click me!

Latest Videos

ট্রাম না চালানোর সিদ্ধান্ত রাজ্য় সরকারের, প্রতিবাদে জমায়েত শ্যামবাজার ট্রাম ডিপোতে | Kolkata Tram
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update
Sukanta Majumdar Live: হাওড়ার আমতায় বন্যায় কবলিত মানুষদের পাশে সুকান্ত মজুমদার, দেখুন সরাসরি
'নিশ্চয়ই ঈশ্বরের কাছে কোন পাপ করেছিলাম, সেই পাপের শাস্তি পেলাম' মন্তব্য অনুব্রত মণ্ডলের
হুগলির বন্যা মোকাবিলায় এসডিও স্মিতা সান্যাল শুক্লা, নিলেন সাধারণ মানুষকে রক্ষা করার দায়িত্ব