পঞ্চায়েত নির্বাচনের জন্য মোদী-শাহের বাংলা সফর স্থগিত, মাঠে নেমে লড়তে হবে রাজ্যের বিজেপি নেতাদের

পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পরে নির্বাচন শেষ হওয়ার পরে ও ফলাফল ঘোষণার পরেই কেন্দ্রীয় নেতৃত্বের সফরের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বিজেপির স্থানীয়নেতাদেরই লড়তে পরামর্শ।

 

Saborni Mitra | Published : Jun 11, 2023 11:37 AM IST

বাংলার নেতাদের দায়িত্ব আর নেতৃত্বেই পঞ্চায়েত নির্বাচনে লড়াই করবে বিজেপি। প্রচারেও শীর্ষস্থানে থাকবে বাংলার নেতারা। আর সেই কারণেই আপাতত স্থগিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাংলা সফর। বিজেপি এই তিন শীর্ষ নেতা -সহ কেন্দ্রীয় কোনও নেতাই পঞ্চায়েত ভোটের প্রচারে অংশগ্রহণ করবে না বলেও সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় নেতারা। তেমনই জানিয়েছে বিজেপির একটি সূত্র। সূত্রের আরও খবর মোদী সরকারের ৯ বছর উপলক্ষ্যে গোটা দেশের সঙ্গে এই রাজ্যেও প্রচার কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। আপাতত সেই কর্মসূচিও স্থগিত রাখা হয়েছে। ভোটের পরেই নতুন করে মোদী সরকারের ন'বছর উপলক্ষ্যে প্রচার কর্মসূচি শুরু করা হবে। তাই জুন তো বটেই জুলাই মাসেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার বাংলা সফর অনিশ্চিত।

বিজেপির এক প্রবীণ নেতা জানিয়েছেন, পঞ্চায়েত ভোটের দিন ঘোষণার পরে নির্বাচন শেষ হওয়ার পরে ও ফলাফল ঘোষণার পরেই কেন্দ্রীয় নেতৃত্বের সফরের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। মোদী ছাড়াও অমিত শাহ ও জেপি নাড্ডার চলতি মাসে রাজয সফরে আসার কথা ছিল।

বিজেপি সূত্রের খবর, পঞ্চায়েত নির্বাচনে রাজ্যের নেতাদেরই লড়াই করতে হবে। সেখানে কেন্দ্রীয় নেতৃত্ব নাক গলাবে না, এই সিদ্ধান্ত দীর্ঘদিন ধরেই কার্যকর বিজেপিতে। যা এই রাজ্যের ক্ষেত্রেই ব্যাতীক্রম হবে না। আর সেই কারণেই বিজেপির কোনও কেন্দ্রীয় নেতা প়ঞ্চায়েত নির্বাচনে অংশগ্রহণ করবে না। আর সেই কারণেই প্রচার আসছেন না মোদী শাহ। বিজেপির একটি সূত্র জানিয়েছে, মোদী - শাহের মিটিং কলকাতায় হওয়ার কথা ছিল। কিন্তু পঞ্চায়েত নির্বাচনের প্রাককালে কলকাতায় এই মিটিং খুব একটা প্রাসঙ্গিক নয়। তারওপর মিটিং আয়োজনের জন্য বিজেপি নেতারা কলকাতায় ব্যাস্ত থাকলে ভোট প্রস্তুতির কাজ বাধাপ্রাপ্ত হবে। সেই কারণেই আপতত স্থগিত মোদী-শাহের বাংলা সফর।

সম্প্রতি অমিত শাহ এই রাজ্যে সফর করেন। সূত্রের খবর সেই সময় তিনি বিজেপির রাজ্য নেতাদের সঙ্গে বৈঠক করেন। তবে পঞ্চায়েত নির্বাচন নিয়ে একটিও বাক্য খরচ করেননি। কিন্তু ২০২৪ সালের নির্বাচনী প্রস্তুতি শুরু করে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন তিনি। বিজেপির একটি অংশের দাবি পঞ্চায়েত নির্বাচন নিয়ে বিজেপির কেন্দ্রীয় নেতারা মাথা গলাতে চাইছেন না। তাদের সামনে বড় চ্যালেঞ্জ ২০২৪ সালের লোকসভা নির্বাচন। আর তারজন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। আর পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় নেতারা প্রচারে আসলেও ফল যদি তেমন ভাল না হয় তহলে তার প্রভাব পড়তে পারে লোকসভা ভোটে। তাই এখন থেকেই সাবধানী বিজেপি।

আরও পড়ুনঃ

From The India Gate: জোটের পথে TDP-BJP? মরুরাজ্যে কংগ্রেসরে গোষ্ঠীদ্বন্দ্ব নির্বাচনী প্রস্তুতিতে বাধা

আজ 'ক্র্যাশ ল্যান্ডিং' পাইলটের, পরিচ্ছন্ন রাজনীতির কথা বলেলেও নতুন দল নিয়ে নীরব শচীন

পঞ্চায়েতে 'বায়রন মডেল'-এ আস্থা তৃণমূলের? ভোটের আগেই দলবদল নিয়ে বড় ইঙ্গিত কুণালের

 

Read more Articles on
Share this article
click me!