HS Result 2023: বেরোল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল, একমাত্র প্রথম স্থানাধিকারি শুভ্রাংশু সর্দার

দক্ষিণ ২৪ পরগণার নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে ৪৯৬ নম্বর পেয়ে একমাত্র প্রথম শুভ্রাংশু সর্দার ৯৯.২% । 

Web Desk - ANB | Published : May 24, 2023 7:01 AM IST / Updated: May 24 2023, 02:26 PM IST

২০২৩ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ১৪ মার্চ। চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার থেকে প্রায় দেড় লক্ষ বেশি পরিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন। পরীক্ষা শেষ হয়েছে ২৭ মার্চ। বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবছর পরীক্ষা দিয়েছেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন ছাত্রছাত্রী। যা গতবছরের তুলনায় প্রায় ৭ হাজার বেশি। ছাত্রের সংখ্যা রয়েছে ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ এবং ছাত্রীর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫। রাজ্যে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ২৩৪৯। অন্যান্য বছরের তুলনায় অনেকখানি কম সময়ের মধ্যেই ফল প্রকাশ করল সংসদ। ৬০ টি বিষয়ে ফলাফল প্রকাশিত হল আজ। ১৫ টি ভাষা, ১৩টি ভোকেশনাল বিষয়ে পরীক্ষা হয়েছে। 

২৪ মে তারিখে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করল উচ্চশিক্ষা সংসদ। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে ধন্যবাদ জানিয়ে সংসদের সভাপতি চিরঞ্জিব ভট্টাচার্য এবারের ফলাফল ঘোষণা করলেন। এতও ছাত্রছাত্রীর পরীক্ষা সুষ্ঠুভাবে নেওয়ার জন্য রাজ্যের শিক্ষক সংগঠনের সকল সদস্যদ এবং সমস্ত স্কুলের শিক্ষা এবং অশিক্ষক কর্মীদেরও ধন্যবাদ জ্ঞাপন করা হয়। পরীক্ষার ৭ দিন আগে থেকে কনট্রোল রুম এবং হেল্প ডেস্ক চালু করা হয়েছিল।

১ লক্ষ ২৭ হাজার ছাত্রী বেশি ভালো ফল করেছে। ছাত্রদের তুলনায় ১৪.১৮% বেশি ভালো ফল করেছে ছাত্রীরা। ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত পরীক্ষার খাতা পরীক্ষা করতে দেওয়া যাবে। পাশের শতকরা হারের নিরিখে কলকাতা ১০ নম্বরে আছে। ৮ লক্ষ ৫২ হাজার ৪৪৪ ছাত্রছাত্রী পরীক্ষায় বসার জন্য আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে পরীক্ষা দিয়েছেন ৮ লক্ষ ২৪ হাজার ৮৯১ জন। পাশ করেছেন ৭ লক্ষ ৩৭ হাজার ৮০৭, অর্থাৎ মোট পাশের হার ৮৯.২৫% । ছেলেরা পাশ করেছে ৯১.৮৬%। মেয়েদের পাশের হার  ৮৭.২৬% । এবছর কোনও রেজাল্ট অসম্পূর্ণ নেই। প্রায় ২ লক্ষ ৭৩ হাজার ছাত্রছাত্রী (৩৮%) ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন। ৫২ হাজার ৮৭৮ জন ছাত্রছাত্রী, অর্থাৎ প্রায় ৬.৬৬ % পরীক্ষার্থী ৮০ শতাংশের বেশি নম্বর পেয়েছে।   পাশের হারের নিরিখে প্রথম পূর্ব মেদিনীপুর। তারপর রয়েছে দক্ষিণ ২৪ পরগণা, কালিম্পং। পাশের হারে ১০ নম্বরে রয়েছে কলকাতা। 

ভাষার ভিত্তিতে প্রথম স্থানাধিকারী
উর্দু: মহম্মদ হাসান। ৪৮৬ নম্বর (৯৭.২%) (কলকাতা মাদ্রাসার ছাত্র) 
নেপালি: স্নেহা নেপাল। ৪৬৫ নম্বর। (৯৩%) (কালিম্পঙের ছাত্রী)
সাঁওতালি: প্রায় ৯৪% নম্বর, ৪৭২ নম্বর পেয়ে সাঁওতালি ভাষায় প্রথম হয়েছেন ৩ জন। এঁরা হলেন, বিবেক সোরেন (বাঁকুড়া জেলা) ও মৌসুমি টুডু (ঝাড়গ্রাম থেকে), সরস্বতী বাসকে (ঝাড়গ্রাম থেকে)। 

উচ্চ মাধ্যমিকে প্রথম দশে ৮৭ জন, টুইট করে শুভেচ্ছা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রথম চার স্থানাধিকারীদের নাম: 

১: দক্ষিণ ২৪ পরগণার নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে ৪৯৬ নম্বর পেয়ে একমাত্র প্রথম স্থানে রয়েছেন শুভ্রাংশু সর্দার ৯৯.২% , 
২:  সুষমা পাল বাঁকুড়া থেকে এবং আবু সামা উত্তর দিনাজপুর ৪৯৫ নম্বর পেয়ে দ্বিতীয় স্থানে আছেন। মোট ৯৯% নম্বর পেয়েছেন। 
৩: তৃতীয় স্থানে আছেন মোট ৩ জন। পূর্ব মেদিনীপুরের তমলুক থেকে চন্দ্রবিন্দু মাইতি , দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট থেকে অনুসূয়া সাহা, শ্রেয়া মল্লিক এবং আলিপুরদুয়ার থেকে পিয়ালি দাস। 
এঁদের প্রত্যেকের প্রাপ্ত নম্বর ৪৯৪ (৯৮.৮%)

উচ্চমাধ্যমিকে চতুর্থ স্থানে রয়েছেন বালুরঘাটের সৃজিতা বসাক। নরেন্দ্রপুরের নরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়। তাঁদের দুজনের প্রাপ্ত নম্বর ৪৯৩। 

২০২৩ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম ১০-এর মধ্যে আছেন ৮৭ জন ছাত্রছাত্রী। এঁদের মধ্যে হুগলী থেকে রয়েছেন মোট ১৮ জন। জেলার ভিত্তিতে প্রথম স্থানে রয়েছে হুগলি।  জেলার ভিত্তিতে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা। 

কীভাবে দেখবেন উচ্চ মাধ্যমিকের রেজাল্ট:

www.wbchse.wb.gov.in , www.wbresults.nic.in, www.results.shiksha , এই ওয়েবসাইটগুলিতে ক্লিক করে রোল নম্বর দিয়ে ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। এগুলি ছাড়াও SMS-এর মাধ্যমে রেজাল্ট জানা যাবে।

আরও পড়ুন- 

বিবাদি বাগে ভয়ঙ্কর দুর্ঘটনা, বেপরোয়া গতিতে লোহার রেলিং ভেঙে ফুটপাতে উঠে গেল বাস
UPSC 2022-23 Result: মেয়েদের হাতেই রইল প্রথম চার সেরার শিরোপা, প্রথম ২৫-এ ১৪ জনই মহিলা

Weather News: পশ্চিমবঙ্গ জুড়ে প্রবল ঝড়ের কমলা সতর্কতা, টানা কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস

Share this article
click me!