দুই দিনের সফরে কলকাতায় রাষ্ট্রপতি, বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন দ্রৌপদী মুর্মু

দুই দিনের সফরে সোমবার কলকাতায় আসছেন কলকাতায় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু । বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

 

Web Desk - ANB | Published : Mar 26, 2023 4:08 PM IST / Updated: Mar 26 2023, 11:49 PM IST

দুই দিনের সফরে কাল অর্থাৎ সোমবার রাজ্যে আসছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রথম দিন অর্থাৎ সোমবারই তিনি যাবেন শান্তিনিকেতনে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। রবিবার রাষ্ট্রপতি ভবনে জারি করা একটি বিবৃতি জারি করে এই কথা জানান হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সোমবার সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানাবেন। তিনি কলকাতায় নেতাজির বাসভবনেও যাবেন।

দুই দিনের সফরে রাষ্ট্রপতি মঙ্গলবার যাবেন জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে। তিনি জোড়াসাঁকো পরিদর্শন করবেন। একই সঙ্গে কবিগুরুতে শ্রদ্ধা জানাবেন। রাষ্ট্রপতি বেলুড় মঠেও যাবেন বলে বিবৃতিতে জানান হয়েছে। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে কলকাতায় নাগরিক সংবধর্না দেওয়া হবে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে হবে অনুষ্ঠান। অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। রাষ্ট্রপতি কলকাতায় UCO ব্যাঙ্কে ৪০ বছর পূর্ণ অনুষ্ঠান উদযাপনেও অংশগ্রহণ করবেন। রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পরে তাঁর প্রথম কলকাতা সফর।

নবান্ন সূত্রের খবর সোমবার বিকেলে রাজ্য সরকার রাষ্ট্রপতিকে নাগরিক সংবর্ধনা দেবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাষ্ট্রপতির সফরের জন্য আগামী দুই দিন কলকাতায় আঁটোসাঁটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রবিবার সন্ধ্যে থেকেই বিভিন্ন জায়গায় পুলিশি টহল বাড়ান হয়েছে। জোরদার করা হয়েছে শহরের নিরাপত্তা। পাশাপাশি চেকপয়েন্টগুলিতেও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সূত্রের খবর শান্তিনিকেতনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে থাকবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সমাবর্তন অনুষ্ঠানেও থাকবেন তিনি।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ আধিকারিক জানিয়েছেন ২০২২ সালের উত্তীর্ণ পড়ুয়াদের দন্য সমাবর্তন অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। ২৮ মার্চ আম্রকুঞ্জের জহরবেদিকে রাষ্ট্রপতি ও রাজ্যপালের উপস্থিতিতেই গোটা অনুষ্ঠান হবে। বীরভূম জেলা পুলিশ সূত্রের খবর রাষ্ট্রপতির সফর উপলক্ষ্যে গোটা জোলার নিরাপত্তা বাড়ানো হয়েছে। সীমানা এলাকায় বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। জেলা পুলিশ সুপার জানিয়েছেন প্রোটোকল অনুযায়ী রাষ্ট্রপতির নিরাপত্তার জন্য যা যা ব্যবস্থা করার দরকার তাই করা হয়েছে।তিনি আরও জানিয়েছেন এবারের সমাবর্তন অনুষ্ঠানে অন্যতম অতিথি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাই স্বাভাবিক কারণেই নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আরও পড়ুনঃ

মাঝ আকাশে বড় বিপর্যয়! অল্পের জন্য দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল এয়ার ইন্ডিয়া ও নেপাল এয়ারলাইন্সের বিমান

From the India: কর্ণাটকের ভোট প্রচারেও দিনে-রাতের ভাতা, কেরলের জামাই-রাজনীতিতে লুকিয়ে আগুনের রহস্য

নীরব মোদী- ললিত মোদীর জন্য বিজেপি এত কষ্ট কেন? রাহুল গান্ধী ইস্যুতে সুর চড়িয়ে প্রশ্ন কংগ্রেসের

 

Share this article
click me!