পঞ্চায়েত ভোটের আগে বঙ্গের পরিস্থিতি উত্তপ্ত হওয়ার সম্ভাবনা, আগে থেকে টিয়ার গ্যাসের সেল মজুত করে রাখছে পুলিশ

বড়সড় দুর্ঘটনা আটকাতে টিয়ার গ্যাসের সেল নিরাপত্তারক্ষীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে নিজেদের প্রস্তুত রাখছে রাজ্য প্রশাসন।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 6:33 AM IST

২০২৩-এর শুরুতেই পশ্চিমবঙ্গে আসছে পঞ্চায়েত নির্বাচন। ইতিমধ্যেই জেলায় জেলায় বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত হয়ে পড়েছে শাসক ও বিরোধী গোষ্ঠী। বিরোধীরা বিভিন্ন উপায়ে রাজ্যে গোলমাল পাকানোর চেষ্টা করছে বলে অভিযোগ শাসক শিবির তৃণমূলের। নেতিবাচক রাজনীতির জন্যই পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠছে, পুলিশের উপর চড়াও হওয়ার ঘটনা ঘটছে বলে দাবি। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজ্য পুলিশ টিয়ার গ্যাসের সেল ব্যবহার করছে। সেই জন্যই সম্প্রতি বিভিন্ন জেলায় টিয়ার গ্যাস চালানোর ঘটনা বেড়েছে। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে বাংলায় আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে হাতের নাগালের বাইরে চলে না যায়, সেই কথা মাথায় রেখে আগেভাগে কেনা হচ্ছে টিয়ার গ্যাসের সেল।

পশ্চিমবঙ্গ পুলিশ সূত্রে খবর, এখনও পর্যন্ত পুলিশের তরফে পঞ্চান্ন হাজার টিয়ার গ্যাসের সেল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কাজের জন্য প্রয়োজনীয় আর্থিক বরাদ্দও হয়ে গিয়েছে। শীঘ্রই সংশ্লিষ্ট সংস্থাকে এগুলির বরাত দেওয়া হবে বলে জানা গেছে। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে জেলায় জেলায় পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে উঠতে পারে, এই আশঙ্কা থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বড়সড় দুর্ঘটনা আটকাতে টিয়ার গ্যাসের সেল নিরাপত্তারক্ষীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে নিজেদের প্রস্তুত রাখছে রাজ্য প্রশাসন।

বিগত ৬ মাসে একাধিক জেলায় এমন কিছু পরিস্থিতি লক্ষ্য করা গেছে, যেগুলি পুলিশের পক্ষে সামাল দেওয়া অত্যন্ত কঠিন বলে মনে করছেন পদস্থ অফিসাররা। আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে অতিরিক্ত বাহিনীর ব্যবস্থাও করতে হচ্ছে বহু ক্ষেত্রে। পুলিশকর্তারা বিশ্লেষণ করে দেখিয়েছেন যে, অধিকাংশ ক্ষেত্রেই মেজাজ হারিয়ে মারমুখী হয়ে উঠছেন উত্তেজিত জনতা থেকে শুরু করে রাজনৈতিক নেতা-কর্মীরা। পুলিশকে একেবারেই পরোয়া করা হচ্ছে না। উলটে পুলিশকে লক্ষ্য করেও ইটবৃষ্টি করা হচ্ছে। তখন বাধ্য হয়ে পুলিশকে টিয়ার গ্যাস চালাতে হচ্ছে। সেই গ্যাস ব্যবহারের পরেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে।

টিয়ার গ্যাসের সেল ব্যবহার করে বঙ্গে উত্তেজনার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা গিয়েছে অধিকাংশ জায়গায়। স্বাভাবিকভাবেই প্রতিটি জেলার পুলিশ বাড়তি টিয়ার গ্যাসের সেল মজুত করে রাখতে চাইছে। পঞ্চায়েত নির্বাচনের আগে রাজনৈতিক রেষারেষি চরমে উঠলে বহু জায়গায় খণ্ডযুদ্ধ বেধে যাওয়ার সম্ভাবনা রয়েছে, পরিস্থিতি সামাল দিতে হঠাৎ করেই প্রয়োজন হয়ে পড়তে পারে টিয়ার গ্যাসের সেল। তাই বাড়তি সতর্কতা মাথায় রেখে রাজ্য পুলিশ এই সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি, ভোটের প্রচারের কাজে বিভিন্ন জেলায় হেলিকপ্টারে যাতায়াত করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই কিনে রাখা হচ্ছে ৫০ হাজারেরও বেশি স্মোক ক্যান্ডেল। এর সাহায্যে হেলিকপ্টার ওঠানামা করার জায়গা চিহ্নিত করা হয়।


আরও পড়ুন-
উত্তর পশ্চিমের শীতল হাওয়ার দাপট, বৃহস্পতিবার আরও নেমে গেল তাপমাত্রার পারদ
অফিস টাইমে অত্যন্ত তাড়াহুড়ো করে গাড়ি চালাচ্ছেন? সাবধান, এক্সপ্রেসওয়েতে ধরা পড়লে তৎক্ষণাৎ বসতে হবে কাউন্সেলিংয়ে
‘কোদাল বেলচা’ নিয়ে মদন মিত্রের বিতর্কিত মন্তব্য, শোভনদেবের বিরোধিতার পর কী বললেন কামারহাটির বিধায়ক?

Share this article
click me!