বাস্তুশাস্ত্র, এই বাস্তু শব্দটি এসেছে বস্তু থেকে। বাস্তু বলতে সব কিছুকেই বুঝায়- তা একটি স্থান হতে পারে- কিংবা একটা বাড়িও হতে পারে। ভারত উপমহাদেশে প্রায় সভ্যতার সূচনালগ্ন থেকে স্থাপত্য নির্মাণকে গুরুত্ব দেয়া হয়েছে। সভ্যতার শুরু থেকেই ভারতীও উপমহাদেশে শিল্পচর্চাকে ঊর্ধ্বে স্থান দেয়া হয়েছে। স্থাপত্যশৈলী উপবেদের অন্যতম বিষয়। স্থাপত্য উপবেদ বা স্থাপত্যশাস্ত্র চারটি উপবেদের অন্যতম। 

আরও পড়ুন- তেরো সংখ্যা কি সত্যিই অশুভ, এই বিষয়ে কী বলছে সংখ্যাতত্ত্ব

স্থাপত্য উপবেদ আবার অথর্ববেদ থেকে এসেছে। প্রায় ৫০০০ বছর ধরে বাস্তুবিদ্যা কালের বিরুদ্ধে নিরন্তর সংগ্রামে জয়ী হয়েছে। স্থাপত্য উপবেদ বা স্থাপত্য শাস্ত্রের সূত্রগুল পরবরতিকালে 'বাস্তুশাস্ত্র' শিরোনামে লিপিবদ্ধ হয়েছে। বৈদিক যুগে স্থাপত্য বিজ্ঞান মূলত মন্দির নির্মাণে ব্যবহৃত হত। পরবর্তীতে তা বিস্তার লাভ করে। প্রাচীন যুগে স্থপতিরা কেবল নিছক রাজমিস্ত্রির ভূমিকা পালন করতেন না, নির্মাণশৈলী ও পরিকল্পনার বিষয়টিও তদারক করতে হত তাঁদের। একইভাবে বর্তমানকালে বাস্তু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আমাদের দৈনন্দিন জীবনে। দৈনন্দিন জীবনে অর্থভাগ্য বা সঞ্চয় উন্নতি করতে মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি।

আরও পড়ুন- বুধবার সারাদিন কেমন কাটবে আপনার, এক নজরে দেখে নিন আজকের রাশিফল

অনেক চেষ্টা করেও খরচের পরিমাণ কমাতে পারছেন না। এর ফলে ক্রমশ ঘাটতি পড়ছে সঞ্চয়ে। বাস্তুশাস্ত্রবিদদের মতে কয়েকটি উপায় অবলম্বন করলেই বৃদ্ধি পাবে সঞ্চয়ের পরিমান, সেই সঙ্গে কমবে খরচের মাত্রাও, চলুন জেনে নেওয়া যাক সেই নিয়মগুলি।

বাস্তুশাস্ত্র মতে, সঠিক দিকে রাখা উচিত টাকার জায়গা। তা আলমারি হোক বা  সিন্দুক। বাস্তু মতে, দক্ষিণদিকে পিছন করে টাকার আলমারি রাখা উচিত। তাতে অর্থভাগ্য ভাল হয়। একইভাবে সব সময় টাকা রাখার স্থান বন্ধ রাখুন তাতে অর্থ ভাগ্যের উন্নতি হয়।

আরও পড়ুন- মঙ্গলবার কার্তিক পূর্ণিমা দেবতাদের দীপাবলি উৎসব, এদিনে সমৃদ্ধিতে ভরে তুলুন আপনার সংসারও

প্যান্টের পিছন পকেটে টাকা রাখেন অনেকেই। তবে বাস্তুশাস্ত্র মতে, এটি একদম ঠিক নয়। সঞ্চয়ের পরিমাণ বাড়াতে হলে এই অভ্যাস বন্ধ করতে হবে। চেষ্টা করুন অন্য কোনও স্থান ব্যবহার করার।

সঞ্চয় ভাগ্যের উন্নতি করতে প্রভাবিত করে বাড়ির জল নিকাশি ব্যবস্থা। এমনটাই জানাচ্ছে বাস্তু শাস্ত্র। ক্রমাগত কল থেকে জল পড়ে যাওয়া আর্থিক ক্ষতির ইঙ্গিত দেয়। তাই বাড়িতে এমন কোনও সমস্যা থাকলে তার দ্রুত সমাধান করুন। এছাড়া বাড়িতে জল নিকাশির ব্যবস্থা রাখুন উত্তর পূর্ব দিকে।  

শোওয়ার ঘরে সামনেই জলের কোনও ব্যবস্থা থাকলে তার সামনে তামা বা পিতলের কোনও ধাতুর বস্তু ঝুলিয়ে রাখুন। এর ফলে আর্থিক উন্নতি ঘটে।