বর্তমানে প্রশ্নকর্তার জন্মসময়, তারিখ এবং জন্মস্থানের ভিত্তিতে, জন্মকালে মহাকাশে গ্রহের অবস্থান নিরুপণ করে অথবা প্রশ্নের সময় গ্রহাদির অবস্থান নির্ণয় করে, অথবা হস্তরেখাবিচার, শরীরের চিহ্নবিচার ইত্যাদি বিভিন্ন পদ্ধতির ব্যবহারে প্রশ্নকর্তার ভবিষ্যতের গতিপ্রকৃতি নির্ধারণ করার জ্ঞান ও পদ্ধতিকে জ্যোতিষশাস্ত্র বলা হয়। আবার জ্যোতিষশাস্ত্রের একটি বিভাগ দেশ, রাজ্য, শহর, গ্রাম ইত্যাদির এবং প্রাকৃতিক ঘটনাবলীর যেমন বৃষ্টি, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, ঝড়, ঝঞ্ঝা, মহামারী বা প্লাবণের ভবিষ্যদ্বাণী করতেও ব্যবহৃত হয়।

আরও পড়ুন- প্রচুর কর্মী নিয়োগ, মাধ্য়মিক পাশ হলেই পাবেন ষাট হাজারের বেশি মাইনে

তবে অনেকেই আছেন যারা এই শ্রাস্ত্রকে বিশ্বাস করেন না। আর যারা বিশ্বাস করেন তাদের তো আর কথাই নেই। তবে বিশ্বাস অবিশ্বাসের কথার উপরে জ্যোতিষশাস্ত্রের মতে এমন কয়েকটি রাশি রয়েছে যাদের নতুন বছরে সন্তান ধারনের যোগ রয়েছে বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। তবে একবার দেখে নিন সেই তালিকায় আপনার রাশিটি আছে কী না! সন্তান দাম্পত্য জীবনের পূর্ণতা আনে একথা আমাদের সকলেরই জানা। সকল দম্পতিই তাদের জীবনে সন্তানের কামনা করে থাকেন। তবে অনেক ক্ষেত্রেই সেই আশা পূরণ হতে অনেক দেরি হয়। বর্তমানকালের অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতিতে নিঃসন্তান হয়ে থাকার সংখ্যাটা অনেক কমে এসেছে। তবে বিভিন্ন শারীরিক সমস্যা বা নানান প্রতিবন্ধকতায় সন্তান ধারনে সময় লাগে। চলুন দেখে নেওয়া যাক সেই রাশিগুলি কি কি-

আরও পড়ুন- সাবধান, শুধু মশার কামড়ে নয় যৌন সংসর্গেও ছড়ায় ডেঙ্গি বলছে সমীক্ষা

কন্যা লগ্ন কন্যা রাশি- আগামী বছরে কন্যা লগ্ন ও রাশির স্বক্ষেত্রী থাকবে শনি। একইসঙ্গে মার্চ মাস থেকে বৃহস্পতির সাময়িক প্রবেশ ঘটবে। যা সন্তান লাভের অতি প্রবল যোগ সৃষ্টি করবে। এই গুরুসৌরি প্রভাব সন্তানলাভের সম্ভাবনা বাস্তবায়িত রূপ দেওয়ার ক্ষমতা রাখে।

মেষ লগ্ন মেষ রাশি- কন্যা রাশি ও লগ্নের পর আগামী বছরে যাদের সন্তান লাভের প্রবল সম্ভাবনা রয়েছে তা হল মেষ লগ্ন ও মেষ রাশির। এই রাশি ও লগ্নের ঘরে বৃহস্পতি সন্তানের ঘরে দৃষ্টি দেবে। শনি এই রাশি ও লগ্নের একাদশপতি সে দশম ঘরে সক্ষেত্রী হয়ে থাকবে। এই কারণেই সন্তান লাভ শক্তিশালী যোগ নেবে। বিশেষ করে এই বছরের শেষের দিক থেকেই সন্তানধারনের যোগ প্রবল।

তুলা লগ্ন তুলা রাশি- কন্যা ও মেষের পাশাপাশি তুলা লগ্ন ও তুলা রাশিরও সন্তানধারনের যোগ প্রবল রয়েছে ২০২০ সালে। রাশি সন্তানের অধিপতি শনি চতুর্থ ঘরে সক্ষেত্রী হচ্ছে একইসঙ্গে শনি কেতু যোগ মুখ্ত হয়ে যাচ্ছে। এছাড়া লআগামী বছরে মার্চ মাস থেকে বৃহস্পতি ও শনির গুরুসৌরি যোগও দেখা দেবে। শক্তিশালী এই যোগ সন্তান লাভের জন্য অত্যন্ত শুভ।