রাজ্য জুড়ে বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গি আতঙ্ক। ডেঙ্গি আক্রান্ত ব্যক্তিকে কামড়ানো মশা অন্য কোনও ব্যক্তিতে কামড়ালে তিনিও আক্রান্ত হন ডেঙ্গিতে। এতদিন ডেঙ্গি সম্পর্কে এই ধারণাই ছিল সাধারণ মানুষের মধ্যে। তবে সম্প্রতি আন্তর্জাতিক ডেঙ্গি সংক্রান্ত এক রিপোর্ট বিশ্ব জুড়ে সাড়া ফেলেছে। স্পেনের স্বাস্থ্য সংক্রান্ত এক সংস্থার দাবি, সমীক্ষায় দেখা গেছে শুধু মাত্র মশার কামড়ে নয় যৌন সংসর্গে থেকেও ছড়াতে পারে ডেঙ্গির প্রকোপ। সম্প্রতি স্পেনের রাজধানী মাদ্রিদে ডেঙ্গিতে আক্রান্ত হন ৪১ বছর বয়সী এক ব্যক্তি। সেই ব্যক্তির বান্ধবী ডেঙ্গি আক্রান্ত ছিল। বান্ধবীর সঙ্গে যৌন সংসর্গের ফলেই ডেঙ্গিতে আক্রান্ত হন ওই ব্যক্তি। তবে মাদ্রিদে বর্তমানে ডেঙ্গির কোনও উপদ্রব নেই। 

আরও পড়ুন- কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাহলে অবশ্যই মেনে চলুন এই নিয়মগুলি

বিশ্বে প্রতি বছর প্রায় ১০ কোটির বেশি মানুষ আক্রান্ত হন ডেঙ্গিতে। আর এই রোগে মৃত্যু হয় প্রায় ১০ হাজার মানুষের। তবে মশার বদলে যৌন সংসর্গে ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার কথা রীতিমত চাঞ্চল্য সৃষ্টি করেছে সারা বিশ্বজুড়ে। স্পেনের এই রিপোর্ট বা ঘটনাকে অস্বাভাবিক বা ভিত্তিহীন বলে জানিয়েছে ইউরোপের রোগ প্রতিরোধ বা নিয়ন্ত্রণ কেন্দ্র ইসিডিসি। তবে স্পেনের দাবী, এই ঘটনার আগেও দক্ষিণ কোরিয়ায় যৌন সঙ্গমের ফলে ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার প্রমাণ পেয়েছে স্পেনের স্বাস্থ্যদপ্তর। 

আরও পড়ুন- বিয়ের আগে যৌন সম্পর্কে বিশ্বাসী নয় কত সংখ্যক মানুষ, সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য

স্পেনের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজে এই বিষয়ে বলেছেন, ডেঙ্গিতে আক্রান্ত ওই ব্যক্তি এবং তাঁর বান্ধবীর বীর্যরস পরীক্ষা করে দেখা হয়েছে ইতিমধ্যেই। আর সেই পরীক্ষায় দুজনের বীর্যরসেই পাওয়া গিয়েছে ডেঙ্গির জীবাণুর উপস্থিতি। সুতরাং এই দাবি মোটেও ভিত্তিহীন নয় বা অস্বাভাবিকও নয় বলে জানিয়েছেন তিনি।