Asianet News BanglaAsianet News Bangla

শ্রাবণ মাসের প্রথম দিন শিবের পুজো করুন এই নিয়ম মেনে, কেটে যাবে সকল দুর্ভোগ

শাস্ত্র মতে, এই তিন দেবতার কৃপা দৃষ্টি পেলে দূর হয় জীবনের সকল বাধা দূর হবে। তবে, দেবতার কৃপা পেতে সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে সেই সকল ব্রত পালন করা প্রয়োজন। শিবের কৃপা পেতে মেনে চলুন বিশেষ নিয়ম। শ্রাবণ মাসের প্রথম দিন এই নিয়ম মেনে শিব পুজো করুন। জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে, তেমনই সর্ব ক্ষেত্রে উন্নতি ঘটবে। জেনে নিন কীভাবে আরাধনা করবেন শিবের। 

Follow these tips to worship shiv on first day of Sawan month ABSC
Author
Kolkata, First Published Jul 14, 2022, 1:19 PM IST

হিন্দু শাস্ত্রে শ্রাবণ মাসের গুরুত্ব অপরিসীম। ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে শ্রাবণ মাস। দেবাদিব মহাদেব পুজিত হন এই মাসে। পবিত্র এই মাসে শিবের আরাধনায় সকল সমস্যা থেকে মুক্তি মেলে। ব্রক্ষ্মা-বিষ্ণু ও মহেশ্বর এই তিনজন হলেন সকল শক্তির উৎস। তাঁরা আদি দেবতা। পৃথিবীর সৃষ্টি কর্তা মনে করা হয় এই তিন শক্তিকে। শাস্ত্র মতে, এই তিন দেবতার কৃপা দৃষ্টি পেলে দূর হয় জীবনের সকল বাধা দূর হবে। তবে, দেবতার কৃপা পেতে সঠিক নিয়ম নিষ্ঠার সঙ্গে সেই সকল ব্রত পালন করা প্রয়োজন। শিবের কৃপা পেতে মেনে চলুন বিশেষ নিয়ম। শ্রাবণ মাসের প্রথম দিন এই নিয়ম মেনে শিব পুজো করুন। জীবনের সকল দুর্ভোগ কেটে যাবে, তেমনই সর্ব ক্ষেত্রে উন্নতি ঘটবে। জেনে নিন কীভাবে আরাধনা করবেন শিবের। 

শ্রাবণ মাসে শিব পুজোর পদ্ধতি- 
শ্রাবণ মাসের প্রথম দিন বিশেষ নিয়ম মেনে শিবের আরাধনা করুন। এদিন সকালে স্নান করে নিন। এবার নতুন বস্ত্র পরিধান করুন। মন্দির পরিষ্কার করুন। শিব লিঙ্গের সামনে ধূপ জ্বালান। এবার ভগবান শিবকে তুষ্ট করতে বেলপাতা ও জল অর্পন করুন। পাঠ করুন শিব চাল্লিশা। নিষ্ঠার সঙ্গে শিবের আরাধনা করুন। 

ভগবান শিবের পুজোর সময় কয়টি বিশেষ জিনিস অপ্রন করতে পারেন। এতে কৃপা মিলবে দেবাদিদেবের। শিবের পুজোয় শমী পাতা ব্যবহার করতে পারেন। শমী শনি দেবতার গাছ হিসেবে খ্যাত। এই গাছের পাতা শিবলিঙ্গে অর্পণ করুন। তেমনই ধুতুরা ফুল দিন। শ্রাবণ মাসে শিব পুজোয় ধুতরা ফুল ব্যবহার করতে পারেন। বিল্ল পত্র অবশ্যই অর্পন করুন শিব লিঙ্গে। শাস্ত্র মতে, বিল্বের মূলে স্বয়ং শিব বসবাস করে। অর্পন করতে পারেন আকন্দ ফুল। এই নিয়ম মেনে পুজো করতে সকল জটিলতা থেকে মুক্তি মিলবে। শ্রাবণ মাসে এই টোটকা মেনে পুজো করুন। সকল দুর্ভোগ থেকে মুক্তি মিলবে। 

এদিকে সারা বছরই অনেকে শিব পুজো করে থাকেন। সোমবার করে দেবাদিদেব মহাদেবের পুজো করা হয়। নিষ্ঠা ভরে তাঁর পুজো করলে সর্ব কাজে সফল হওয়া সম্ভব, একথা আমরা সকলেই জানি। শাস্ত্র মতে যে কোনও সোমবার পুজো করতে চন্দন, চাল, বেল পাতা, ধুতুরা ফুল, আকন্দ ফুল, দুধ, গঙ্গাজল অর্পন করলে মহাদেব তুষ্ট হন।

আরও পড়ুন- শ্রাবণ মাসে রুদ্রাক্ষ ধারন বা পূজা করে পরার আগে জেনে নিন এর সঙ্গে সম্পর্কিত সমস্ত নিয়ম

আরও পড়ুন- অর্থ প্রাপ্তির যোগ আছে এই তারিখের জাতক-জাতিকাদের, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

আরও পড়ুন- বৃহস্পতিবার কর্কট রাশি নতুন সম্পর্ক নিয়ে ব্যস্ত থাকবে, দেখে নিন আপনার আজকের লাভ লাইফ
 

Follow Us:
Download App:
  • android
  • ios