Asianet News BanglaAsianet News Bangla

বাস্তুশাস্ত্রে বাড়ির প্রধান দরজা কেমন হওয়া উচিত, জেনে নিন কোন রঙ ও দিক শুভ

বাস্তু বলে যে বাড়ির প্রধান দরজা উত্তর, উত্তর-পূর্ব বা পূর্ব ও পশ্চিম দিকে হওয়া উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়ির মূল দরজা এই দিকে রাখলে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে।

The main door importance in Vastu Shastra, know which color and direction is auspicious  bpsb
Author
First Published Sep 16, 2022, 11:24 PM IST

যে কোনও বাড়ির স্থাপত্য বাড়ির সদস্যদের উপর প্রভাব ফেলে। বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়িতে রাখা জিনিসগুলি যদি সঠিক পথে এবং সঠিক সময়ে রাখা হয়, তাহলে বাড়ির সদস্যদের নানাভাবে উপকার হয়। ঘরের জিনিসপত্র যদি বাস্তু অনুসারে না হয়, তাহলে তাও বিপরীত প্রভাব দেখায়। এর পাশাপাশি বাস্তুশাস্ত্রে বাড়ির মূল দরজা সম্পর্কে অনেক নিয়মের কথা বলা আছে, যা মেনে চললে আপনি আপনার জীবনের অনেক সমস্যা কমাতে পারেন। বাড়ির মূল দরজা কোন দিকে হওয়া উচিত, তার রঙ কী হওয়া উচিত তাও মাথায় রাখতে হবে। আসুন জেনে নিই কিভাবে বাস্তুশাস্ত্র অনুযায়ী আপনার বাড়ির দরজা ডিজাইন করবেন-

বাড়ির প্রধান প্রবেশদ্বার কোন দিকে হওয়া উচিত?
বাস্তু বলে যে বাড়ির প্রধান দরজা উত্তর, উত্তর-পূর্ব বা পূর্ব ও পশ্চিম দিকে হওয়া উচিত। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়ির মূল দরজা এই দিকে রাখলে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে।

এছাড়াও, আপনি যদি আপনার বাড়ির মূল দরজাটি দক্ষিণ দিকে করতে চান তবে আপনি আপনার বাড়ির মূল প্রবেশদ্বারে বাস্তু পিরামিড রাখতে পারেন। এতে করে আপনার দরজার বাস্তু ভালো থাকবে। বাস্তুশাস্ত্র অনুসারে, বাড়ির প্রধান দরজা সবসময় ঘড়ির কাঁটার দিকে খোলা উচিত, অর্থাৎ যার ঘূর্ণন দক্ষিণ দিকে। এর পাশাপাশি বাস্তুশাস্ত্রও বলে যে আপনার বাড়ির মূল প্রবেশদ্বারের চারপাশে কোনও বাথরুম থাকা উচিত নয়।

প্রধান দরজার রঙ

বাস্তুশাস্ত্র অনুসারে, আমরা যখন বাড়ির প্রধান দরজার রঙের কথা বলি, তখন বাস্তুশাস্ত্র বলে যে বাড়ির প্রধান দরজা সবসময় হালকা হলুদ, বেইজ বা কাঠের হওয়া উচিত। এছাড়াও, আপনি আপনার বাড়ির প্রধান দরজা বেইজ করতে পারেন। বাস্তুশাস্ত্র বলে বাড়ির প্রধান দরজা সবসময় হালকা রঙের হওয়া উচিত। আপনার বাড়ির প্রধান দরজা কখনই উজ্জ্বল রঙে আঁকা উচিত নয়। 

এ ছাড়া বাড়ির মূল প্রবেশপথের চারপাশে পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখা খুবই জরুরি। মূল প্রবেশপথের কাছে ডাস্টবিন, ভাঙা চেয়ার, টেবিল ইত্যাদি রাখা উচিত নয়। এছাড়াও, আপনার বাড়ির প্রধান দরজাটি স্বস্তিকা, ওম, ক্রস, রঙ্গোলি বা ফুল দিয়ে সাজান।

আরও পড়ুন: Vastu Tips: ভুলেও দক্ষিণ পূর্বে হলুদ রঙ করবেন না, জেনে বাস্তুদোষে কী ক্ষতি হতে পারে

আরও পড়ুন: Vastu Tips: বাস্তু মেনে ঘর রং করান, জেনে নিন কোন রঙের কী তাৎপর্য

Follow Us:
Download App:
  • android
  • ios