Asianet News BanglaAsianet News Bangla

২০২২ সালের বিশ্বকর্মা পূজায় ৫টি শুভ যোগ তৈরি হচ্ছে, জেনে নিন পুজোর শুভ সময় ও পুজো পদ্ধতি

কন্যা সংক্রান্তির দিনে বিশ্বকর্মা পূজা করা হয়। এই দিনে মানুষ তাদের মূল আয়ের উৎস ও যন্ত্রের পূজা করে। কারখানায় স্থাপিত মেশিন ও যানবাহনের পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান বিশ্বকর্মা ও যন্ত্রের পূজা করলে সারা বছর আর্থিক সচলতা থাকে। মেশিন, যানবাহন বারবার নষ্ট হয় না। 
 

Vishwakarma Puja 2022 five auspicious yogas are being created know the auspicious time and Puja vidhi BDD
Author
First Published Sep 14, 2022, 1:07 PM IST

হিন্দু শাস্ত্র অনুসারে, ব্রহ্মা যখন মহাবিশ্ব সৃষ্টি করেছিলেন, তখন ভগবান বিশ্বকর্মা এটিকে সাজানোর কাজ করেছিলেন। তাকে এই মহাবিশ্বের সর্বশ্রেষ্ঠ এবং প্রথম প্রকৌশলী বলে মনে করা হয়। কন্যা সংক্রান্তির দিনে ভগবান বিশ্বকর্মার জন্মবার্ষিকী পালিত হয়। কন্যা সংক্রান্তি মানে যেদিন সূর্য কন্যা রাশিতে গমন করে। কন্যা সংক্রান্তির দিনে বিশ্বকর্মা পূজা করা হয়। এই দিনে মানুষ তাদের মূল আয়ের উৎস ও যন্ত্রের পূজা করে। কারখানায় স্থাপিত মেশিন ও যানবাহনের পূজা করা হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে ভগবান বিশ্বকর্মা ও যন্ত্রের পূজা করলে সারা বছর আর্থিক সচলতা থাকে। মেশিন, যানবাহন বারবার নষ্ট হয় না। 

২০২২ সালের বিশ্বকর্মা পূজায় শুভ যোগ -
এই বছর বিশ্বকর্মা পূজার দিনে অনেক শুভ যোগ তৈরি হচ্ছে। পঞ্চাং অনুসারে, ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজার দিন সকাল থেকে রাত পর্যন্ত যোগ বৃদ্ধি পাবে। এছাড়া সকাল থেকে দুপুর পর্যন্ত অমৃত সিদ্ধি যোগ, রবি যোগ ও সর্বার্থ সিদ্ধি যোগ হবে। এছাড়াও দ্বিপুষ্কর যোগ গঠিত হবে। এই যোগগুলি জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। 
এই যোগাসনে উপাসনা করলে বহুগুণ বেশি ফল পাওয়া যায়। ১৭ সেপ্টেম্বর, বিশ্বকর্মা পূজা এবং যন্ত্র-বাহনের পূজার শুভ সময় সকাল ৭ টা ৩৫ মিনিট থেকে ৯ টা ১০ মিনিট পর্যন্ত থাকবে। একই সময়ে, দুপুরের শুভ সময় দুপুর ১ টা ৪৫ মিনিট থেকে ৩ টে ২০ মিনিট পর্যন্ত। এরপর বিকাল ৩ টে ২০ মিনিট থেকে সন্ধ্যা ৪ টে ৫৩ মিনিট পর্যন্ত পূজার শুভ সময় থাকবে। 

বিশ্বকর্মা পূজা পদ্ধতি-
বিশ্বকর্মা পুজোর দিন সকালে তাড়াতাড়ি স্নান করে পরিষ্কার কাপড় পরিধান করুন। তারপর আপনার কর্মস্থলে একটি নতুন হলুদ কাপড় বিছিয়ে ভগবান বিশ্বকর্মার মূর্তি বা ছবি স্থাপন করুন। তারপর যন্ত্র, যন্ত্রাংশ, যানের পূজা করুন। এই সময় ভগবান বিশ্বকর্মার মন্ত্রগুলি জপ করুন। তাকে হলুদ, ধান, ফুল নিবেদন করুন। প্রদীপ দেখান। ফল এবং মিষ্টি নিবেদন করুন। শেষে ভগবান বিশ্বকর্মার আরতি করুন। ও সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন। 

আরও পড়ুন- পিতৃপক্ষের শেষে মাতৃপক্ষের সূচণা, জেনে নিন ২০২২ সালের মহালয়ার শুভ মুহূর্ত ও এই তিথির গুরুত্ব

আরও পড়ুন- দুর্গা পুজায় কি করলে জীবন থেকে দুঃখ এবং যন্ত্রণা থেকে মুক্তি পাবেন, জেনে নিন রাশি অনুযায়ী

আরও পড়ুন- মাতৃপক্ষে কেন ষষ্ঠীতেই দেবীর বোধন হয়, জেনে নিন এর বিশেষ তাৎপর্য

২০২২ সালের বিশ্বকর্মা পূজার নির্ঘন্ট- 
বিশ্বকর্মা পূজার দিনে অনেক শুভ যোগ তৈরি হচ্ছে
প্রতি বছর ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পূজা হয়, এইবার তা শনিবার পড়েছে
বিশ্বকর্মা পূজার শুভ সময় সকাল ৭ টা ৩৫ মিনিট থেকে ৯ টা ১০ মিনিট পর্যন্ত থাকবে
দুপুরের শুভ সময় দুপুর ১ টা ৪৫ মিনিট থেকে ৩ টে ২০ মিনিট 
এরপর বিকাল ৩ টে ২০ মিনিট থেকে সন্ধ্যা ৪ টে ৫৩ মিনিট পর্যন্ত পূজার শুভ সময় থাকবে
এই দিনে ভগবান বিশ্বকর্মা ও যন্ত্রের পূজা করলে সারা বছর আর্থিক সচলতা থাকে

Follow Us:
Download App:
  • android
  • ios