সারা বিশ্বব্যাপী বৈদ্যুতিক যানের ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ও চলছে প্রচারও। চিনের স্মার্টফোন নির্মাতা শাওমি স্মার্ট বৈদ্যুতিন স্কুটার নিয়ে এসেছে। এটি শাওমির সহায়ক সংস্থার তরফ থেকে মিজিয়া বৈদ্যুতিন স্কুটার ওয়ান এস সেভেনটি বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করা হয়েছে। এটি বর্তমানে চিনের বেশ কয়েকটি অনলাইনে বিক্রি শুরু হয়েছে এবং অন্যান্য বহু দেশে পাঠানো হচ্ছে। এটি এমআই ইকোসিস্টেমের পণ্য রেঞ্জের অংশ। স্কুটারটির বিশেষ বৈশিষ্ট্যটি হ'ল এটি সম্পূর্ণ চার্জে ৩০ কিলোমিটার অবধি চলে। এটি বিমান গ্রেড অ্যালুমিনিয়াম দ্বারা তৈরি, যা ১০০ কেজি অবধি বহন করতে সক্ষম। জেনে নেওয়া যাক এই স্মার্ট বৈদ্যুতিন স্কুটার সম্পর্কে।

আরও পড়ুন- তাক লাগানো ফিচার, স্মার্টফোনের পর এবার রোবট ভ্যাকুয়াম ক্লিনার হাজির করল এমআই

এই বৈদ্যুতিক স্কুটারটি পুরও চার্জে ৩০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম। এটির একটি ডিসি মোটর রয়েছে, সংস্থাটি দাবি করেছে যে এটি ৩০০০ ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যেতে পারে।
এটি ২৫ কিমি প্রতি ঘন্টা গতিতে চলতে সক্ষম। এটিতে ডিস্ক ব্রেক রয়েছে, যা অ্যান্টি-ব্রেকিং সিস্টেম অর্থাত্ এবিএস বৈশিষ্ট্যযুক্ত।
স্কুটারটির ওজন মাত্র ১২.৫ কেজি। এটি বিমান গ্রেড অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, যা ১০০ কেজি পর্যন্ত ওজন বহন করতে সক্ষম।
এটি শক্তি সঞ্চয়, নরমাল এবং স্পোর্টস মোড সহ বিভিন্ন ধরণের মোড রয়েছে। এটিতে একটি ছোট ডিসপ্লে রয়েছে যা ড্যাশবোর্ড হিসাবে কাজ করবে। যাতে স্কুটারটির গতি, ব্যাটারি সম্পর্কিত তথ্য ডিসপ্লে তে দেখা যাবে।
এটির আকার এবং ভাঁজ করার কারণে এটি স্বল্প দূরত্বের ভ্রমণের জন্য ব্যবহার করা যেতে পারে। এটি চিনে অনেক ই-কমার্স ওয়েবসাইট প্ল্যাটফর্মে বিক্রয়ের জন্য উপলব্ধ এবং এটি ভারত-সহ অন্যান্য অনেক দেশে প্রেরণ করা হয়।
বর্তমানে ভারতে এর প্রবর্তন সম্পর্কে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি, তবে সংস্থাটি ধীরে ধীরে ভারত-সহ বিশ্বের বহু দেশে এই ই-স্কুটি রপ্তানির বিষয়ে সিন্ধান্ত নিয়েছে। কিছু দিন আগে সংস্থাটি এমআই রোব