বাড়তে চলেছে মারুতি সুজুকির গাড়ির দাম, প্রতি মডেলে দাম বাড়ছে ১.১ শতাংশ করে

| Jan 16 2023, 07:06 PM IST

maruti suzuki

সংক্ষিপ্ত

সোমবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে গাড়ির দাম প্রায় ১.১ শতাংশ বাড়ানো হয়েছে। ২০২২ সালের এপ্রিলে বাড়ানোর পরে, চলমান অর্থবছরে গাড়ি প্রস্তুতকারক দ্বিতীয় বার গাড়ির দাম বাড়াতে চলেছে।

ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা, মারুতি সুজুকি ইন্ডিয়ার পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে এক বিশেষ তথ্য। সোমবার সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে গাড়ির দাম প্রায় ১.১ শতাংশ বাড়ানো হয়েছে। ২০২২ সালের এপ্রিলে বাড়ানোর পরে, চলমান অর্থবছরে গাড়ি প্রস্তুতকারক দ্বিতীয় বার গাড়ির দাম বাড়াতে চলেছে।

১৬ জানুয়ারি থেকেই নতুন দাম লাগু হয়েছে। ২০২২ সালের ডিসেম্বরেই দাম বাড়ানোর পরিকল্পনাক কথা প্রকাশ্যে এনেছিল ভারতের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা। এক বিবৃতিতে সংস্থার পক্ষ থেকে জানানো হয়, যদিও কোম্পানি খরচ কমাতে ও আংশিকভাবে বৃদ্ধি অফসেট করার জন্য সর্বাধিক প্রচেষ্টা করে, মূল্য বৃদ্ধির মাধ্যমে কিছু প্রভাবকে পাশ করা অপরিহার্য হয়ে উঠেছে।

Subscribe to get breaking news alerts

মারুতি সুজুকি সংস্থার শীর্ষ আধিকরিক আর সি ভার্গভ জানিয়েছেন, দাম বাড়ালে সব সময় গাড়ির বিক্রিতে তার প্রভাব পড়ে। কিন্তু, আমরা এখনও জানি না যে গাড়ির দাম কতটা বাড়বে। কারণ উৎপাদনের খরচ ও বৈদেশিক মুদ্রার দামে কী পার্থক্য হবে তা এখনও অজানা। এই অনিশ্চয়তাগুলো সব সময় থেকেই যাবে।

তিনি জানান, বিগত কয়েক মাসে ভারতের গাড়িরবাজার অনেক ঘুরে দাঁড়িয়েছে। ২০২৩ সালে সেমিকন্ডাকটদের ঘাটতি অনেকটাই কমবে বলে আশা করা যায়। এমনই মতামত বিশেষজ্ঞদের।

তবে, এই প্রথম নয়। প্রায়শই এমন গাড়ির দাম বৃদ্ধি করে থাকে গাড়ি প্রস্তুতকারক সকল সংস্থাগুলো। বিশেষ করে ত্রৈমাসিকের শেষে দাম বাড়ে গাড়ির। প্রথমে একটি কোম্পানি দাম ঘোষণা করে। তারপর প্রতিযোগী সংস্থাগুলো দাম বৃদ্ধি করে। এভাবে প্রতি বছরই বাড়ে গাড়ির দাম। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে বাইক, স্কুটার-সহ নানান দ্রব্যের দাম। এবার সেই পথেই হাঁটল মারুতি সুজুকি। জানা গিয়েছে, বাড়তে চলেছে মারুতি সুজুকির গাড়ির দাম, প্রতি মডেলে দাম বাড়ছে ১.১ শতাংশ করে।

এদিকে, মারুতি সুজুকি ২০২২ সালে ২,৬৩,০৬৮ ইউনিটে রপ্তানিতে ২৮ শতাংশ বৃদ্ধির রিপোর্ট প্রকাশ করেছিল। জানুয়ারির প্রথম সপ্তাহে সংস্থাটি একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছিল যে, অটোমেকারের আগে সর্বোচ্চ রপ্তানি ২০২১ সালে ২,০৫,৪৫০ ইউনিট রপ্তানি করেছিল। ২০২২ সালে সর্বাধিক রপ্তানি করা মডেলের তালিকায় আছে ডিজায়ার, সুইফট, এসপ্রেসো, ব্যালেনো ও ব্রেজা। মারুতি সুজুকির গাড়িগুলো আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ল্যাটিন আমেরিকা, আসিয়ান ও প্রতিবেশি অঞ্চলের গ্রাহকদের মধ্যে বেশি জনপ্রিয়। বর্তমানে কোম্পনিটি ১৬টি মডেল রপ্তানি করে। সব কয়টি বেশ জনপ্রিয়।

 

আরও পড়ুন-

অটো এক্সপো ২০২৩: চার্জ দিয়ে যাবে ৫৫০ কিলোমিটার, মারুতির নতুন ইলেকট্রিক গাড়ি নজর কাড়ল সকলের

শীঘ্রই আসতে চলেছে মহিন্দ্রা XUV ৪০০ ইলেকট্রিক SUV, দেখে নিন গাড়ির মডেলের ফিচার্স

নতুন বছরে বাজারে আসছে হুন্ডাই ক্রেটা ফেসলিফ্ট, দেখে নিন কী কী বৈশিষ্ট্য রয়েছে এই গাড়িতে