Asianet News BanglaAsianet News Bangla

পরিবেশ সুরক্ষায় জোর রয়্যাল এনফিল্ডের, জিটি ৬৫০ মডেলের বাইক শুধু তেলে নয় চলবে বিদ্যুতেও

বৈদ্যুতিক বিষয়ে বিশেষজ্ঞ  সাইয়েটা গ্রুপ রয়্যাল এনফিল্ড জিটি ৬৫০-এর জন্য একটি বৈদ্যুতিক রূপান্তর কিট ডিজাইন করেছে।  যা নিয়মিত মোটরসাইকেলগুলিকে বৈদ্যুতিক বাইকে রূপান্তর করতে পারে।
 

Saietta Group designed an electric conversion kit for the Royal Enfield GT 650 spb
Author
Kolkata, First Published Aug 11, 2021, 11:11 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতে বৈদ্যুতিক যানবাহনের বাজার ধীরে ধীরে গতি পাচ্ছে এবং অটো জগতে এখন এই নতুন প্রযুক্তির প্রতি আরও বেশি মানুষ আকৃষ্ট হচ্ছে। সাম্প্রতিক বছরগুলিতে বৈদ্যুতিক গাড়ি এবং বাইকের চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। কোম্পানিগুলিও এই ব্যবসার এই উদীয়মান দিকটিকে দখল করতে চাইছে। বৈদ্যুতিক গাড়ি এবং বাইকের চাহিদা বৃদ্ধি লক্ষ্য করে  ব্রিটেনের সাইয়েটা গ্রুপ একটি আককর্ষণীয় কিট নিয়ে এসেছে। যা নিয়মিত মোটরসাইকেলগুলিকে বৈদ্যুতিক বাইকে রূপান্তর করতে পারে। বৈদ্যুতিক বিষয়ে বিশেষজ্ঞ  সাইয়েটা গ্রুপ রয়্যাল এনফিল্ড জিটি ৬৫০-এর জন্য একটি বৈদ্যুতিক রূপান্তর কিট ডিজাইন করেছে।

Saietta Group designed an electric conversion kit for the Royal Enfield GT 650 spb

রিপোর্ট অনুসারে, কিটটি সরাসরি মূল মোটরসাইকেলে ইনস্টল করা যায় এবং নিখুঁতভাবে কাজ করে। কোম্পানি এই কিটে একটি এএফটি হাই টেক ইলেকট্রিক মোটর ব্যবহার করেছে যা লাইটওয়েট এবং কমপ্যাক্ট থাকার সময় দক্ষ পারফরম্যান্স দিতে সক্ষম। কন্টিনেন্টাল জিটিতে ব্যবহৃত মোটর সিস্টেম  এএফটি ১৪০ যা একটি ৫২-ভোল্ট সিস্টেম। একটি এএফটি ১১০ মোটরও রয়েছে যা কোম্পানি তার অন্যান্য প্রকল্পে ব্যবহার করছে। এএফটি মোটরগুলি শূন্য টেইলপাইপ নির্গমন অর্জনের জন্য পকেট-বান্ধব সমাধান হিসাবে বিকশিত হয়েছে। সাইয়েটা কোম্পানি মোটরসাইকেলে কিছু নির্দিষ্ট পরিবর্তন এনেছে এবং আসল বাইকে ক্লাচ লিভারের পরিবর্তে বৈদ্যুতিক ব্রেক এনেছে। নতুন ব্রেকিং সিস্টেম গতি কমানোর সময় বাইক চার্জ করে। পাশাপাশি আসল বাইকের সুবিধাগুলিও থাকছে।

আরও পড়ুনঃমরুদেশে আইপিএলে একাধিক নতুন নিয়ম লাগু করল বিসিসিআই, জেনে নিন এক ঝলকে

আরও পড়ুনঃ'হত্যালীলা বন্ধ করুন, আফগানিস্তানকে বাঁচান', রাষ্ট্রনেতাদের কাছে কাতর আর্জি রাশিদ খানের

আরও পড়ুনঃকোটি কোটি মেয়ের রাতের ঘুম কেড়েছেন নীরজ, কিন্তু সোনা জয়ীর মন জয় করেছে কে

সাইয়েটা এর আগে হিরো এক্সট্রিম ১৬০আর এর জন্য অনুরূ বৈদ্যতিক কিট তৈরি করেছিল এবং মূল ১৬০সিসি ইঞ্জিনের পরিবর্তে ৪৮-ভোল্ট এএফটি ১১০ বৈদ্যুতিক মোটর চালু করেছিল। বাজারের জন্য তাদের রূপান্তর কিট ব্যবহারিক করতে, কোম্পানি তাদের প্রতিস্থাপনযোগ্য ব্যাটারি দিয়ে সজ্জিত করেছিল। এই বছরের শুরুর দিকে, সাইয়েটা গ্রুপ ভারতের পদ্মিনী ভিএনএ -এর সাথে অংশীদারিত্ব এসছিল, যা ভারতীয় মোটরসাইকেল নির্মাতাদের যেমন রয়্যাল এনফিল্ড, হিরো মোটর কর্পোরেশন, বাজাজ অটো এবং টিভিএস -এর সরবরাহকারী।  রয়্যাল এনফিল্ড জিটি ৬৫০-এর জন্য যে ইভি কিটটি সাইয়েটা কোম্পানি তৈরি করেছে তা বাজারে জনপ্রিয় হয়ে উঠবে বলেই অনুমান নির্মাতাদের।

Saietta Group designed an electric conversion kit for the Royal Enfield GT 650 spb


Follow Us:
Download App:
  • android
  • ios