অনুপস্থিত মন, নিষ্ক্রিয় মন ও সক্রিয় মন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি মহিলা চরিত্রগুলি এই তিন ভাগে বিভক্ত। সেই মনগুলির মধ্যে পড়ে এই স্বল্পদৈর্ঘ্যের ছবি 'বদ্ধ ঘরে রবি'র মা ও মেয়ের দুটো মনও। আমাদের জীবনযাত্রা, মনে, স্বপ্নে, বাঙালির সঙ্গে ওতোপ্রতভাবে জড়িয়ে কবিগুরু। তাঁকে নিয়ে এই ভিন্ন ধারার উদ্যোগে শ্রদ্ধা জানালেন অপরাজিতা আঢ্য। তিনি মায়ের চরিত্রে এবং মেয়ের চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াঙ্কা ভট্টাচার্য।

আরও পড়ুনঃরবীন্দ্র গানেই মান্নার প্রেম, প্রাপ্তি জীবনসঙ্গীও
   
এর আগেও শামুক শর্ট ফিল্মটিকে অপরাজিতার মেয়ের চরিত্রে অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা। লকডাউন মেনেই যে যার বাড়িতে নিজের মত শ্যুট করেছেন এই ছবিটি। পরে এডিটিংয়ের সাহায্যে শর্ট ফিল্ম তৈরি হয়েছে ক্লিপিংসগুলি দিয়ে। ডিজিটালের দুনিয়া কী না সম্ভব। তাই 'বদ্ধ ঘরে রবি'র হাত ধরেই রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে এক অন্যতম শ্রদ্ধাজ্ঞাপন করলেন অপরাজিতা।

আরও পড়ুনঃরবীন্দ্র জয়ন্তীতে রাজচন্দ্র-রাসমণীর বিশেষ উদ্যোগে, লকডাউনে ভিন্ন ধারায় মন ভরল রবিপ্রেমীদের


প্রসঙ্গত লকডাউনের পরিস্থিতি নিয়েই আরও এক বার্তা নিয়ে তৈরি হয়েছিল অপরাজিতার আরেকটি শর্ট ফিল্ম 'দুঃসাহসের ঔষুধ'। লকডাউনের মাঝে অপরাজিতার এই উদ্যোগে দর্শকরা আপ্লুত। লকডাউনের গুরুত্বও যে কেউ এভাবে বোঝাতে পারে তা আশা করেনি বিনোদনপ্রেমীরা। প্রসঙ্গত, লকডাউনে মধ্যে দিনের পর দিন সতর্কবার্তা জারি করে চলেছে সরকার। সতর্ক করছেন তারকারাও। বিনোদন জগতের সকলেই সতর্ক করার এই বিষয় যথেষ্ট উদ্যোগ নিয়েছেন। 

আরও পড়ুনঃসাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

আরও পড়ুনঃশরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা

আরও পড়ুনঃকী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস