Asianet News BanglaAsianet News Bangla

রূপোলি পর্দায় শেষবার সৌমিত্র চট্টোপাধ্য়ায়, মেলবোর্ন চলচ্চিত্র উৎসবে মনোনীত 'অভিযান'

মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবে দেখানো হবে এই ছবি। আজ টুইট করে একথা জানিয়েছেন পরমব্রত নিজেই। 

Bengali film abhijaan is an official selection at the Indian Film Festival of Melbourne bmm
Author
Kolkata, First Published Jul 31, 2021, 12:40 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা কেড়ে নিয়েছে তাঁর প্রাণ। কিন্তু, তাঁর নামের পাশে প্রয়াত শব্দটি যেন আজও বড়ই বেমানান। তাঁকে সৌমিত্র চট্টোপাধ্যায় বলতেই অভ্যস্ত বাঙালি। তবে শুধুমাত্র রূপোলি পর্দাতেই নয়, মঞ্চেও রীতিমতো দাপট দেখিয়েছিলেন তিনি। ছবি আঁকা ও আবৃত্তির পাশাপাশি তিনি ছিলেন এক রাজনীতি সচেতক মানুষ। তাঁর এই সফরকেই পর্দায় তুলে ধরেছেন পরিচালক ও অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। তাঁর ছবি 'অভিযান'-এ ফুটে উঠবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবন কাহিনি। আর এবার এই ছবি মনোনীত হল মেলবোর্নেও। 

মেলবোর্নের ভারতীয় চলচ্চিত্র উৎসবে দেখানো হবে এই ছবি। টুইট করে একথা জানিয়েছেন পরমব্রত নিজেই। তিনি লেখেন, "খুব আনন্দের সঙ্গে জানাচ্ছি যে সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবনের উপর তৈরি করা ছবি অভিযান ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভাল অফ মেলবোর্নে মনোনীত হয়েছে।"

 

 

রাজ্যে করোনা থাবা বসানোর আগেই শুরু হয়েছিল এই ছবির শুটিং। কিন্তু, মাঝে লকডাউনে শুটিং বন্ধ রাখতে হয়েছিল। সেই সময় গৃহবন্দি ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এরপর সরকার শুটিংয়ের অনুমতি দিলে সোজা শুটিং ফ্লোরে যান তিনি। শুরু করেন অভিনয়। কিন্তু, রক্ষা হয়নি। করোনা থাবা বসিয়েছিল তাঁর শরীরে। বহুদিন কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। চিকিৎসায় একটু একটু করে সাড়াও দিচ্ছিলেন। অনেকেই ভেবেছিলেন তিনি সেরে উঠে আবার ফিরবেন শুটিং ফ্লোরে। কিন্তু, না। শেষ রক্ষা হয়নি। দীর্ঘ লড়াইয়ের পর গত বছর ১৫ নভেম্বর শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে পড়েছিল গোটা রাজ্য। 

আরও পড়ুন- জোর করে'পর্নোগ্রাফি'তে অভিনয়, নগ্ন ভিডিওতে না করতেই জুটেছিল হুমকি, ফাঁস বিস্ফোরক তথ্য

আরও পড়ুন- মিনি নিয়ে এবার হাজির মিমি, নারীকেন্দ্রিক এক অন্যস্বাদের গল্প এবার মৈনাক ভৌমিকের ফ্রেমে

এরপর কেটে গিয়েছে অনেক গুলো মাস। আজ আর তিনি নেই। কিন্তু, এখন রূপোলি পর্দার সঙ্গে জড়িয়ে রয়েছেন তিনি। আর তাঁর জীবনীর মাধ্যমে সেই স্মৃতিকে উসকে দিয়েছেন পরমব্রত। এই ছবিতে তরুণ সৌমিত্রর চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। আর বার্ধক্য বেলার চরিত্রে দেখা যাবে খোদ সৌমিত্রকেই। এছাড়া উত্তমকুমারের চরিত্রে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, সৌমিত্রকন্যা পৌলমী বসুর চরিত্রে সোহিনী সেনগুপ্ত, সত্যজিৎ রায়ের চরিত্রে পরিচালক কিউ অভিনয় করেছেন। 

আরও পড়ুন- মুম্বইয়ের মেরিন ড্রাইভ থেকে বান্দ্রা পর্যন্ত প্রায় ১৭ কিমি টানা হেঁটেছিলেন বিদ্যা বালন, কিন্তু কেন

আর ছবির অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলিতে দেখা যাবে রুদ্রনীল ঘোষ, সোহিনী সরকার, তনুশ্রী চক্রবর্তী, সুজন মুখোপাধ্যায়, ত্রিধা চৌধুরী, পাওলি দাম, পায়েল সরকার, তুহিনা দাস, পদ্মনাভ দাশগুপ্ত, সমদর্শী দত্ত, জয়রাজ ভট্টাচার্য, দুলাল লাহিড়ী, শুভাশিস মুখোপাধ্যায়, বিশ্বনাথ বসু, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, অনিন্দিতা বসুকে। 

Bengali film abhijaan is an official selection at the Indian Film Festival of Melbourne bmm

Bengali film abhijaan is an official selection at the Indian Film Festival of Melbourne bmm

Follow Us:
Download App:
  • android
  • ios