Asianet News BanglaAsianet News Bangla

মৎস্যকন্যার প্রেমে হাবুডুবু, কিন্তু, নীল জলের গহনে বেড়ে ওঠা এ কোনও প্রতিশোধ স্পৃহা, একান্ত সাক্ষাৎকারে তথাগত

সম্প্রতি রিলিজ করেছে তথাগত মুখোপাধ্যায় পরিচালিত 'ভটভটি'-র ট্রেলার। ইতিমধ্যেই দর্শকদের কাছ থেকে দারুন প্রতিক্রিয়া পেয়েছে ট্রেলারটি। এক বছর আগে তাঁর নির্দেশিত 'ইউনিকর্ন' দারুন প্রভাব ফেলেছিল টলিউডে। এবার আসছে 'ভটভটি' সিনেমার গল্প থেকে, ৩০ ফুট জলের নীচে শ্যুটিং-এর অভিজ্ঞতা, সবকিছু নিয়ে কি জানালেন পরিচালক চলুন জেনে নি।

Bhotbhoti tells the story of a mermaid and a young boy, exclusive interview of director Tathagata Mukherjee anbad
Author
Kolkata, First Published Jul 19, 2022, 2:36 PM IST

সম্প্রতি রিলিজ করেছে তথাগত মুখোপাধ্যায় পরিচালিত 'ভটভটি'-র ট্রেলার। ইতিমধ্যেই দর্শকদের কাছ থেকে দারুন প্রতিক্রিয়া পেয়েছে ট্রেলারটি। এক বছর আগে তাঁর নির্দেশিত 'ইউনিকর্ন' দারুন প্রভাব ফেলেছিল টলিউডে। এবার আসছে 'ভটভটি', সিনেমার গল্প থেকে, ৩০ ফুট জলের নীচে শ্যুটিং-এর অভিজ্ঞতা, সবকিছু নিয়ে কি জানালেন পরিচালক চলুন জেনে নি। আগস্টে মুক্তি পেতে চলেছে 'ভটভটি', অভিনেতা তথাগত বরাবরই দর্শকের কাছে খুবই প্রিয়, এবার পরিচালক তথাগতকে আবার পেতে চলেছেন দর্শক। 'ইউনিকর্ন' দিয়ে পরিচালনায় আত্মপ্রকাশ করেন তথাগত। এবং প্রথম ছবিতেই বাজিমাত। 'মেইনস্ট্রিম' সিনেমার একঘেয়েমি থেকে বেরিয়ে এক ভিন্ন স্বাদের ভিন্ন আঙ্গিকের সঙ্গে বাংলা সিনেমার দর্শককে পরিচয় করান। 'ইউনিকর্ন ' ব্যাপক সাড়া ফেলেছিল বাংলা সিনেমার জগতে তখন থেকেই পরিচালক তথাগতর কাছ থেকেও প্রত্যাশা তৈরি হয় দর্শক মহলে। 

Bhotbhoti tells the story of a mermaid and a young boy, exclusive interview of director Tathagata Mukherjee anbad

এবার 'ভটভটি' নিয়ে ফিরে এসেছেন তিনি। রূপকথা ও ফ্যান্টাসির মোড়কে এক অনবদ্য মিশেল। ছবির ট্রেলার দেখেই অধীর আগ্রহে অপেক্ষা করছেন দর্শকরা কবে ছবিটি তাঁরা দেখতে পাবেন। ছবি সম্পর্কে কি প্রতিক্রিয়া পরিচালকের চলুন জেনে নি।
'ভটভটি'' নাম শুনেই বোঝা যাচ্ছে, ছবির সঙ্গে জলের কিছু একটা সম্পর্ক রয়েছে, তথাগত জানান, ভটভটি একজন অনাথ ছেলে যার বাবা মা, আত্মীয়স্বজন বা নিজের বলতে কেউ নেই,গঙ্গার ধারে  এক বস্তিতে বড় হয়েছে সে। গঙ্গার জলে ফেলে দেয়া পয়সা কুড়িয়ে জীবিকা নির্বাহ করে ভটভটি, এবং মনে মনে স্বপ্ন দেখে এক জলপরীর, তাঁর কল্পনার জগৎ টা বাস্তবের থেকে একেবারেই আলাদা, তাঁর কল্পনার জগত আবর্তিত হয় এক জলপরীকে নিয়ে, সে মনে প্রানে বিশ্বাস করে জলের নীচে জলপরী বাস করে, এভাবেই একদিন সত্যি সত্যি দেখা হয় তাঁর জলপরীর সঙ্গে, সে তাঁকে জলের নীচে তাঁর রাজ্যে নিয়ে যায়, সেখানে গিয়ে জলের প্রাণীদের সঙ্গে ও জলের জগতের  সঙ্গে কি নিজে কে মানিয়ে নিতে পারে ভটভটি? সে উত্তর সিনেমা দেখার পরই পাওয়া যাবে।

অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করলেও, ছবি পরিচালনার স্বপ্ন দেখতেন তিনি। এই রিমেকের যুগে দাঁড়িয়েও এমন একটি তরতাজা এবং নতুন আঙ্গিকের ছবি তৈরির ভাবনা তাঁর মাথায় কিভাবে প্রথম এলো সে প্রসঙ্গে তথাগত জানান, 'আমি যে ভাষাটা ব্যবহার করছি, সেটা বাংলা সিনেমার নিরিখে নতুন হলেও, গোটা বিশ্বের নিরিখে এটাই সিনেমার ভাষা, আমি অতীতেও যত টুকু কাজ করেছি সেগুলি সবই বিশ্ব সিনেমার ভাষারই অংশ। তিনি আরও জানান, সিনেমার ভাষা আন্তর্জাতিক হলেও পুরোপুরি বাঙালিয়ানা রয়েছে এই সিনেমায়। এছাড়াও রিমেক ছবির বাড়বাড়ন্ত-এর বিষয় তিনি বলেন, ' বাংলা ছবি দেখার দর্শক আস্তে আস্তে কমে যাচ্ছে কারন, তাঁরা ছবিটির সঙ্গে নিজেদের সংস্কৃতিকে রিলেট করতে পারছেন না।'জএই ছবির একটি দৃশ্য নাকি ৩০ ফুট গভীর জলের নীচে শ্যুট করা হয়, গভীর জলের নীচে শ্যুটিং-এর অভিজ্ঞতার বিষয় তথাগত জানান' এর আগেও আমি সমুদ্রের জলের নীচে শ্যুট করেছিলাম, কিন্তু এবার যাঁরা মুম্বাই-এর শিবাজী পার্কের একটি বিশাল সুইমিংপুলে শ্যুট করি, সেখানে জলের তলায়, ৩০ ফিট নীচে অভিনেতা অভিনেত্রীকে নামতে হয়েছিল শ্যুটিং-এর সময়। জলের নিচেই আমাদের ক্যামেরাম্যান শ্যুট করছিলেন, ওপর থেকে আমি মাইকে ইন্সট্রাকশন দিচ্ছিলাম, জলের নীচে শ্যুটিং এ যাতে কোনো রকম ত্রুটি না হয় তার জন্য আমরা একটি স্পেশাল প্রফেশনাল টিমের সাহায্য নি, যারা মলঙের মতন বলিউড ছবিতে কাজ করেছে। জলের নীচে যাতে আমার কথা শোনা যায় তাঁর জন্য একটি সএশাল সাউন্ড বক্সের ব্যবস্থা করা হয়েছিল, সে এক আশ্চর্য অভিজ্ঞতা!'

ছবির নায়ক নায়িকা অর্থাৎ রিষভ ও বিবৃতিকে নিয়ে কি বক্তব্য পরিচালক তথাগতর? তিনি বলেন 'রিষভ ও বিবৃতি দুজনেই খুবই পরিশ্রম করেছে ছবিটির জন্য। ওদের নিয়ে যখন কাজ শুরু করেছিলাম, ওদের কাছ থেকে ১০০ নয় বরং ২০০% পেয়েছি। ওরা খুবই পরিশ্রমী অভিনেতা, আশা করি দর্শকের ওদের কাজ ভালো লাগবে।' এই ছবির অন্যতম আকর্ষণ ছবির  র‍্যাপ সঙ্গীত 'চাইটা কি' যাতে কন্ঠ দিয়েছেন ছবির নায়ক রিষভ।  পরিচালক জানান, ওয়াল্ট ডিজনির মিকি মাউস থেকে, এই র‍্যাপের ভাবনা তাঁর মাথায় আসে, দৈনন্দিন জীবনের ব্যবহৃত বিভিন্ন জিনিস থেকে এর আওয়াজ তৈরি হয়েছে।  ছবিতে রিষভ বসু, বিবৃতি চট্টোপাধ্যায় ছাড়াও রয়েছেন, দেবলীনা দত্ত, রজতাভ দত্ত, মমতা শঙ্কর, দীপঙ্কর দে-র মতন জনপ্ৰিয় অভিনেতা অভিনেত্রীরা। এছাড়াও তথাগত নিজেও রয়েছেন।
১১ অগাস্ট সিনেমাহলে মুক্তি পেতে চলেছে  'ভটভটি'।

আরও পড়ুন,সম্পত্তির লোভে পড়ে সম্পর্কে জড়িয়েছেন এই অভিনেত্রীিরা ?

আরও পড়ুন,অশোক বিশ্বনাথনের পরবর্তী ছবিতে প্রথমবার অভিনয় করবেন মেয়ে অনুশা

Follow Us:
Download App:
  • android
  • ios