দিনের বেশ খানিকটা সময় সোশ্য়াল মিডিয়ায় সময় কাটান নেটিজেনরা। বলা ভাল, রোজকার জীবনযাপনের একটি গুরুত্বপূর্ণ দিক হয়ে উঠেছে ফেসবুক-টুইটার। সব কিছুরই ভাল খারাপ আরও নানা দিক হয়। বলা বাহুল্য়, সোশ্য়াল মিডিয়ারও তেমন বেশ কয়েকটি দিক রয়েছে। কেউ সোশ্য়াল মিডিয়ায় নিজের সৃজনশীলতাকে বিস্তার করে, আবার কেউ স্রেফ বিনোদনের খাতিরে ব্য়বহার করে। কিন্তু ইদানিং ফেসবুকে সবচেয়ে বেশি দাপিয়ে বেড়াচ্ছে মিম। সম্প্রতি এমনই একটি মিমকে ঘিরে ফেসবুকে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। 

সম্প্রতি ২ মে, সত্য়জিৎ রায়ের জন্মদিনে একটি মিম ভাইরাল হয়। ওই মিমটি পরিচালক কমলেশ্বর মুখোপাধ্য়ায় ও সৃজিৎ মুখোপাধ্য়ায়কে ব্য়ঙ্গে করে পোস্ট করা হয়। এড়িয়ে না গিয়ে সেই মিম-এর জবাব নিজের ফেসবুক অ্য়াকাউন্টেই দেন কমলেশ্বর। 

মিমটির ব্য়ঙ্গের বিষয় ছিল এরকম, কমলেশ্বর ও সৃজিৎরা ছবির শ্য়ুটিং করতে বিদেশে যান। কিন্তু সত্য়জিৎ রায়কে শুধু পুরস্কার আনতে বিদেশে যেতে হতো। এর উত্তরে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্য়ায় লিখেছেন, কাউকে বড় দেখাতে, কাউকে ছোট করাটা কি আবশ্য়ক? সত্যজি রায় আমাদের ছবি দেখার চোখ ফুটিয়েছেন। তাই অপমানিত হয়েও আমি গর্বিত- হীনমন্য়তায় ভুগছি না। 

পরিচালকের এই উত্তরের সপক্ষে ও বিপক্ষে দুই রকম মন্তব্য়েই কমেন্ট বক্স ভরে যায়। এই পোস্টটিও ভাইরাল হয়।

এশিয়ানেট নিউজ বাংলার তরফ থেকে যোগাযোগ করে বর্তমানে মিম ম্য়ানিয়া নিয়ে জিজ্ঞাসা করা হলে কমলেশ্বর মুখোপাধ্য়ায় বলেন, প্রত্য়েকেরই সমালোচনা করার স্বাধীনতা রয়েছে। গণতন্ত্র স্বাধীনতা দেয়। তেমনই গণতন্ত্রে দায়িত্বের কথাও মাথায় রাখতে হয়। যা বলছি, তা মানুষ কী ভাবে নিচ্ছে তার দায়িত্ব নিতে হয়।  

ফেসবুকে নজর রাখলে দেখা যায়, প্রাকৃতিক দুযোর্গ থেকে নির্বাচন সব কিছু নিয়েই মিমের ছড়াছড়ি। এই প্রসঙ্গে তাঁকে জিজ্ঞাসা করা হলে বলেন, বলার স্বাধীনতা সকলের আছে। তবে যাঁরা নিজেদের চিন্তাশীল বলে দাবি করেন তাঁদের একটু তলিয়ে ভাবা দরকার এই বিষয়গুলি। কোন অভিনেত্রী ভোটে দাঁড়াচ্ছেন বা কোন নায়িকা কবার বিয়ে করছেন এইগুলি নিয়ে মিম করে ফেসবুকের ওয়াল ভরানোর আগে আরও একটু তলিয়ে ভাবা দরকার। 

এই  পোস্টে ব্য়ঙ্গের নিশানায় ছিলেন বাংলার আর এক পরিচালক সৃজিৎ মুখোপাধ্য়ায়। তিনি যদিও সোশ্য়াল মিডিয়ায় এই নিয়ে কোনও প্রতিক্রিয়া জানাননি এখনও পর্যন্ত। 

প্রসঙ্গত, এই মুহূর্তে আসন্ন ছবি 'পাসওয়ার্ড'-এর শ্য়ুটিং  নিয়ে ব্য়স্ত কমলেশ্বর মুখোপাধ্য়ায়। এই ছবিতে অভিনয় করেছে দেব ও রুক্মিণী।