শুরু থেকেই বিতর্ক পিছু ছাড়ছে না পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ছবি 'গুমনামি'-র। এই ছবির মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টে মামলা করলেন ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়। গত মাসেই এ প্রসঙ্গে দেবব্রত রায় আইনি চিঠি পাঠিয়েছিলেন ছবির প্রযোজক ও পরিচালক কে। 

শুক্রবার প্রধান বিচারপতির এজলাসে দেবব্রত রায়ের আইনজীবী প্রদীপ রায় জানান, সুভাষচন্দ্র বসুর অন্তর্ধান নিয়ে এখনও রয়ে গিয়েছে যথেষ্ট ধোঁয়াশা। গুমনামি বাবা-ই যে নেতাজী তার প্রমাণ ভারত সরকারের কাছেও নেই। মুখার্জী কমিশনের রিপোর্টেও গুমনামি বাবা-ই যে নেতাজী, এমন উল্লেখ করা নেই। এই পরিস্থিতিতে কীভাবে এই ছবি তৈরি করা হল তা নিয়ে প্রশ্ন তোলেন মামলাকারীর আইনজীবী।

আদালতে ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়ের আইনজীবীর অভিযোগ এই ছবিতে তথ্য বিকৃত করা হয়েছে। তাই এই ছবির মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে আবেদন জানান তিনি। 'গুমনামি' ছবি সম্পর্কে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়ের ব্যাখা, এই ছবিতে কোথাও সুভাষচন্দ্র বসু-ই  যে আসলে গুমনামি বাবা এমন কিছুই নির্দিষ্ট করে বলা হয়নি। তিনি আরও জানান, ছবির নাম গুমনামি, গুমনামি বাবা নয়। এই ছবিতে গুমনামি বলতে নিঁখোজ বোঝানো হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর, শুক্রবার এই মামলার পরবর্তী শুনানি হবে।