করোনা রুখতে সারা দেশজুড়ে লকডাউন চলছে। টানা ২১ দিনের এই লকডাউনে সকলেই এখন গৃহবন্দি। এই লকডাউনে সমস্ত রাজ্যবাসীকে ঘরে থাকার বার্তা দিয়েছিলেন 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'র  রাজা হবুচন্দ্র এবং মন্ত্রী গবুচন্দ্র। করোনা থাবা তাদের জীবনে যে ভালভাবেই পড়তে চলেছে তা আগেই বুঝেই গিয়েছিলেন।  সম্প্রতি ১ লা মে প্রেক্ষাগৃহে আসার কথা ছিল  'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'র। কিন্তু করোনা যতদিন না দেশ থেকে বিদায় দেবে ততদিন মুক্তি পাবে না এই ছবি।

আরও পড়ুন-'সেক্সোলজিস্ট'-এর ভূমিকায় পর্দা কাঁপাতে হাজির 'গন্দি বাত' গার্ল, ছবিতেই দিলেন হটনেস অ্যালার্ট...

করোনা নিয়ে সচেতন করতে বিশেষ উদ্যোগ নিয়েছিলেন তৃণমূল সাংসদ তথা টলি অভিনেতা দেব। আবারও সম্প্রতি একটি অ্যানিমেশন ভিডিও পোস্ট করে তিনি জানিয়েছেন, ১ লা মে 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী' প্রেক্ষাগৃহে আসছে না।  রাজামশাই বলেছেন, রাজ্যে এখন করোনার প্রাদুর্ভাব। এখন সতর্ক থাকা ভীষণ জরুরি। তাদের কথায় করোনা নিয়ে গুজবের কথাও উঠে এসেছে। এছাড়াও রয়েছে ব্ল্যাক কমেডির আভাসও। কিছুদিন আগে গোমূত্র খেয়ে রোগ দূর করার যে হুজুগ উঠেছিল তাতে অনেক রাজনৈতিক ব্যক্তিত্বও শামিল হয়েছিলেন। রাজার শঙ্কা দূর করতে গবুচন্দ্রকে সেই কথাও বলতে শোনা গিয়েছে। এমনকী ইষ্টদেবের নাম জপ করলেও করোনা ধারে কাছে ঘেঁষবে না, এমনও জানিয়েছেন গবুচন্দ্র । রাজামশাই আরও জানিয়েছেন, সাবান দিয়ে হাত ধুতে হবে, নাকে মুখে হাত দেওয়া যাবে না। বাড়িতে থাকতে হবে। তবেই করোনা মোকাবিলা সম্ভব। এই পরিস্থিতিকে গরীবদের নিয়েও তিনি চিন্তিত। মন্ত্রীকে রাজকোষ খুলে দেওয়ার নিদানও দিয়েছেন রাজা। পাশাপাশি এও জানান করোনা গেলেই যাওয়ার দিনক্ষণ জানিয়ে দেবেন তারা।'

 

ছবির প্রযোজক দেব, তখন ছবিতে চমক তো থাকবেই। একদিকে ছবির চমক, অন্যদিকে করোনা ভাইরাসের সচেতনতার বার্তা দিতেই এই অভিনব উদ্যোগ নিলেন  দেব। করোনার থাবা পড়েছে এবার রাজা হবুচন্দ্রর জীবনে। পুরো অ্যানিমেশনের মাধ্যমে গোটা ভিডিওটি বানানো হয়েছে। ভিডিওটিতে দেখা গেছে,  রাজার হাতে 'বোম্বাগড় দৈনিক পত্রিকা'। রাজার পাশে বসেই মন্ত্রী মশাই মুখে মাস্ক লাগিয়ে নাক ডেকে ঘুমোচ্ছেন। রাজা ডেকে তোলেন মন্ত্রীকে। তারপর করোনা নিয়ে নানা তথ্য উঠে আসে তাদের কথোপকথনে। চিন্তার ভাঁজ পড়েছে রাজার কপালে। মজার ছলে তাল মিলিয়ে খুব সুন্দর তথ্য দিয়েছেন রাজা-মন্ত্রী। করোনা ভাইরাস কীভাবে প্রতিরোধ করা যায় এবং কেন্দ্র ও রাজ্য উদ্যোগ নিচ্ছে এই ভাইরাসের সংক্রমণ নিয়ে তার সবই ফুটে উঠেছে এই ভিডিওতে। সিনেমার প্রচার হোক বা গুরুত্বপূর্ণ সচেতনতার বার্তা সবেতেই সকলের থেকে হটকে দেব। আর এবারও তার অন্যথা হল না। সিনেমার স্টাইলেই এই করোনা বার্তা নজর কেড়েছে সকলের। তবে সচেতনতা প্রচারের জন্য ভিডিওটি বানানো হয়েছে। দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের গল্প 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'এবং 'সরকার মশাইয়ের থলে' অবলম্বনে এই সিনেমা তৈরি করা হয়েছে।রূপকথার দেশের গল্প নিয়ে আসছে এই ছবি। রাজ্যের নাম বোম্বাগড়। আর সেই রাজ্যের রাজা হলেন হবুচন্দ্র। সে যেন এক ভারী মজার দেশ। রাজা হবুচন্দ্র আর তার মন্ত্রী গবুচন্দ্র মিলেই রাজ্যপাট সামলাচ্ছেন। আর সেখানে আছেন এক রাণী কুসুমকুমারী। 

 

 

আতঙ্কের আর এক নাম করোনা। একের পর এক শহরে মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই রোগ। এই করোনা আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সর্বত্র। । ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে মহামারি বলে চিহ্নিত করেছে।  পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সকলেই মরিয়া হয়ে উঠেছেন। সারা বিশ্বে যেমন গ্রাস করেছে করোনা তেমনি বাংলাতে এই করোনা আতঙ্কে জেরবার মানুষ।  করোনা আতঙ্কের মধ্যেই ইতিমধ্যেই বহু ছবির মুক্তি পিছিয়েছে। বন্ধ হয়েছে একাধিক সিনেমা হল। দেবের আরও একটি ছবি 'টনিক'ও মুক্তি পাওয়ার কথা ছিল ৮ মে। এই ছবিরও মুক্তি পিছিয়েছে শীতের ছুটি পর্যন্ত। 

 

আরও পড়ুন-করোনাভাইরাস LIVE, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত ৪০০, বিশ্বে মৃতের সংখ্যা পৌঁছে গেল ৭৫ হাজারে...

আরও পড়ুন-করোনা-আক্রান্ত হলে বেসরকারি হাসপাতালে যাবেন ভাবছেন, জেনে নিন খরচ কত পড়ছে...

আরও পড়ুন-লকডাউন কমিয়ে দেবে ৫০ শতাংশ মৃত্যুহার, করোনা সচেতনতা বাড়াতে এবার মুখ খুললেন দেবী শেঠি...