বেশ কিছুদিন যাবৎ স্বাস্থ্যের অবস্থা ক্রমাগত অবনতি হওয়ায় ট্রাকিওস্টোমি বেজায় চিন্তিত ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় চিকিৎসারত ডাক্তার অরিন্দম কর। একাধিকবার পরিকল্পনা করা হলেও ট্রাকিওস্টোমি নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছানো যাচ্ছিল না। তবে গত তিন-চার দিনের স্বাস্থ্যের তেমন কোন অবনতি ঘটায় বুধবারই সম্পন্ন করা হলো ট্রাকিওস্টোমি। বৃহস্পতিবার প্রথম পর্যায়ে প্লাজমাফেরেসিস করা হবে বলেও জানানো হয় মেডিকেল বুলেটিনে।

টানা এক মাস ধরে হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তার শারীরিক অবস্থা মাঝেমধ্যে উদ্বেগ বাড়িয়েছে সকলের। একাধিক সমস্যার জন্য ডাক্তারের পক্ষে কোন ভালো সংবাদ শুনে সম্ভব হচ্ছিল না গত কয়েকদিনে। কিন্তু ডাক্তার অরিন্দম করের কথায় যেভাবে ফাইট করে চলেছেন সৌমিত্র বাবু তা এককথায় অবিশ্বাস্য। একে বয়স তার উপর শরীরে থাকা নানান জটিলতা মাঝেমধ্যেই চিকিৎসার পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে। এমনি পরিস্থিতিতে অস্ত্রোপচার কীভাবে সম্ভব-তা নিয়ে চলছিল দফায় দফায় বৈঠক। অবশেষে বুধবার তা সম্পন্ন হয়।

 

বৃহস্পতিবার খতিয়ে দেখা হবে কেমন আছে সৌমিত্র চট্টোপাধ্যায়। করানো হবে বেশকিছু পরীক্ষাও। এদিন স্বাস্থ্যের তেমন কোনো অবনতি না  ঘটলে, বৃহস্পতিবারই করা হবে প্রথম পর্যায়ে প্লাজমাফেরেসিস। ডাক্তারদের মতে এরপরই অনেকটাই সুস্থতার পথে এগিয়ে যাবেন সৌমিত্র চট্টোপাধ্যায়। বর্তমানে তাকে করা পর্যবেক্ষণে রাখা হয়েছে।