ইদের মুক্তির পর্ব শেষ। এবার লক্ষ্যে পুজো। বাংলা ছবির বক্স অফিসে পুজোর আমেজের প্রভাব পড়ে বিস্তর।পুজো এখন আর চারদিনে সীমাবদ্ধ নেই। প্রায় সপ্তাহখানেক ধরে চলা বাঙালির এই সর্ববৃহৎ উৎসব-কে পাখির চোখ করে নতুন অভিযানে পা বাড়ালেন কাকাবাবু। পুজোতেই মুক্তি পাবে কাকাবাবু সিরিজের নতুন ছবি 'কাকাবাবুর প্রত্যাবর্তণ'।

'মিশর রহস্য' দিয়ে শুরু হয়েছিল সৃজিৎ মুখোপাধ্যায়ের হাত ধরে কাকাবাবুর পথ চলা। সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বণে তৈরি ছবির প্রেক্ষাপট। যা বিস্তর জনপ্রিয়তা লাভ করেছিল দর্শক মহলে। বাঙালি বরাবরই রহস্যের প্রতি একটু বেশিই আসক্ত। আর বাঙালি সাহিত্যিকরা সেই আঁচ পেয়েই একের পর এক চরিত্রদের সৃষ্টি করে গিয়েছেন এক এক করে। পরে এদের মধ্যে জনপ্রিয় চরিত্রগুলি জীবন্ত হয়েছে সিনেমার পর্দায়। 

'মিশর রহস্য'-এর পর 'পাহাড়ের চূড়ায় আতঙ্ক' গল্প অবলম্বণে তৈরি হয়েছিল 'ইয়েতি অভিযান'। প্রতিটি ছবিরই পরিচালনার দায়িত্বে ছিলেন সৃজিৎ মুখোপাধ্যায়। এবার সেই কাকাবাবু সিরিজের তৃতীয় ছবিটি মুক্তি পেতে চলেছে চলতি বছর পুজোয়। 'কাকাবাবুর প্রত্যাবর্তণ' সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা জঙ্গলের মধ্যে একটি হোটেল ও তার চারপাশে ঘটে চলা রহস্য-রোমাঞ্চের গল্প। সৃজিৎ মুখোপাধ্যায় ছবির কাজ শুরু  করে দিয়েছেন। ছবির অধিকাংশ শ্যুটিংই প্রায় শেষের পথে। কাকাবাবুর ভূমিকায় এবারও অভিনয় করছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাঁর ভাইপো সন্তুর ভূমিকায় আরিয়ন ভৌমিক। ইয়েতি-র পর এবার কাকাবাবুর মোকাবিলায় সিংহ। কাকাবাবু ভক্তদের মনে ইতিমধ্যেই কৌতুহলের সৃষ্টি হয়েছে এই ছবিকে ঘিরে। তবে আর বেশিদিনের অপেক্ষা নয়। কড়ে গুণতে থাকুন পুজোর কাউন্ট-ডাউন। কাকাবাবু ও সন্তু এল বলে।