শনিবার জামাইষষ্ঠীতে মেতে শহর কলকাতা। আর এই সময় টলিপাড়ায় দেখা মিলল একটু ভিন্ন ধরনের জামাই-এর। যিনি জামাই হতে বড়ই আগ্রহী। কিন্তু, পাত্রী তাঁর কপালে নেই। হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন বেচারা জামাই। শেষে বউ মিলল বটে কিন্তু সে যে বড়ই দস্যি। তার সঙ্গে পেড়ে ওঠা এই নতুন জামাইয়ের কম্ম নয়। এতক্ষণ যা শুনলেন বা বুঝলেন এটা কোনও বাস্তব ঘটনা নয়। এটা হল সিনে পর্দার গল্প। বলতে গেলে পরিচালক বিরসা দাশগুপ্তের ছবি। যার নাম  'বিবাহ অভিযান'। যা মুক্তি পেতে চলেছে ২১ জুন।

জামাইষষ্ঠীর দিনে অবশ্য মুক্তি পেল 'বিবাহ অভিযান'-এর পোস্টার। যাতে নজরে এলেন নুসরত ফারিয়া ও অঙ্কুশ। এর আগেও 'বিবাহ অভিযান'-এর পোস্টার মুক্তি পেয়েছে। রিলিজ করা হয়েছে ছবির গান। এমনকী টাইটেল ট্র্যাকও দিন দুয়েক আগে মুক্তি পেয়েছে। জামাইষষ্ঠীর দিনে আরও একটি পোস্টার লঞ্চ ছবির প্রচারের অঙ্গ বলেই জানা গিয়েছে। 

'বিবাহ অভিযান'-এর গল্প আবর্তিত হয়েছে তিন তরুণকে নিয়ে। যাদের বিয়ের খুব শখ। কিন্তু, পাত্রী তাঁদের কপালে জোটে না। হন্যে হয়ে এঁরা পাত্রী চাই পাত্রী চাই করে বেড়ান। শেষমেশ এরা বিয়ের জন্য পাত্রী পান। কিন্তু সেই পাত্রীদের সঙ্গ বিবাহ-বন্ধনে আবদ্ধ হওয়ার পর এই তিন জনের জীবনে কি আদৌ কোনও সুখ এল না জীবনের হাল আরও বেহাল হল। এসবই জানা যাবে ছবি মুক্তির পর। তবে, এই 'বিবাহ অভিযান'-কে ঘিরে বেশ একটা হাস্যরসাত্মক ভাব তৈরি করা গিয়েছে বলেই মনে করছেন বিরসা দাশগুপ্ত। 

ছবিটিতে মুখ্য ভূমিকায় অভিনয় করছেন অঙ্কুশ, রুদ্রনীল, অনির্বাণ, সোহিনী সরকার, নুসরত ফারিয়ারা। বিরসা এখন অ্যাকশন নির্ভর ঘরানার বাইরে বেরিয়ে এসে একটু ভিন্ন ভাবে ছবি বানানোর চেষ্টা করছেন। যার নবতম সংযোজন 'বিবাহ অভিযান'।