Asianet News BanglaAsianet News Bangla

প্রয়াত সত্যজিৎ রায়ের ‘সোমনাথ’, প্রদীপ মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোকের ছায়া টলিউডে

সোমবার সকাল ৮টা বেজে ১৫ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়ের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।

Pradip Mukherjee passed away at the age of 76 ABSC
Author
First Published Aug 29, 2022, 1:53 PM IST

ফের নক্ষত্র পতন ঘটল টলিপাড়ায়। প্রয়াত হলেন সত্যজিৎ রায়ের ‘সোমনাথ’। সোমবার সকাল ৮টা বেজে ১৫ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়ের। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। সারাজীবন ধরে তিনি একের পর এক ভালো ভালো চরিত্রে কাজ করে গিয়েছেন। তবে, সত্যজিৎ রায় পরিচালিত 'জন অরণ্য' ছবির কথা আজও সকলে মনে রেখেছেন। সে সময় এই ছবিতে তাঁর অনবদ্য অভিনয় সকলের মনে জয় করেছিল। 

দীর্ঘ লড়ায়ের পর নিভে গেল প্রদীপ। ফুসফুসে সংক্রমণ নিয়ে সম্প্রতি নাগের বাজারের দমদম ক্যান্টনমেন্ট মিউনিসিপ্যাল হাসপাতালে ভর্তি ছিলেন অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়ের। ২২ অগস্ট হাসপাতালে ভর্তি হন প্রদীপ মুখোপাধ্যায়। চিকিৎসকদের হাজার প্রচেষ্টার পরও শারীরিক অবস্থার ক্রমশ অবনতির দিকে যাচ্ছিল। রবিবারই তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়েছিল। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে এদিন সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রদীপ মুখোপাধ্যায়। প্রসঙ্গত পর পর দু বার করোনায় আক্রান্ত হয়েছিলেন অভিনেতা। দিন কয়েক আগে শারীরিক পরিস্থিতি এতটাই খারাপ ছিল যে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। সংক্রমণ ছড়িয়েছিল ফুসফুসেও। যদিও এরপরেও সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন তিনি। তবু শেষ রক্ষা হল না । চিকিৎসকের সব চেষ্টা বৃথা করে রবিবার সকালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অভিনেতা। প্রসঙ্গত সত্যজিৎ রায়ের পরিচালনায় ‘জনঅরণ্য’ ছাড়াও  প্রদীপ মুখোপাধ্যায় অভিনয় করেছিলেন বুদ্ধদেব দাশগুপ্তর সঙ্গে ‘দূরত্ব’, এমনকী ঋতুপর্ণ ঘোষ পরিচালিত একাধিক ছবিতেও । 

Pradip Mukherjee passed away at the age of 76 ABSC

তাঁর ফিল্মি কেরিয়ারে সমৃদ্ধ সিনেমার সংখ্যাও নেহাত কম নয়। তবুও কালের নিয়মে বর্তমানে লাইমলাইট থেকে অনেক দূরে প্রদীপ মুখোপাধ্যায়।  ১৯৭৪ সালে সত্যজিৎ রায়ের সঙ্গে আলাপ হয়। এরপরই মাণিকবাবুর পরিচালনায় জন অরণ্যতে অভিনয় করার প্রস্তাব আসে। তারপর থেকে আর ফিরে তাকাতে হয়নি। বুদ্ধদেব দাশগুপ্ত, অপর্ণা সেন, ঋতুপর্ণ ঘোষ থেকে শুরু করে রাজ চক্রবর্তীর ছবিতেও অভিনয় করেছেন। ‘অশ্লীলতার দায়ে’, ‘সতী’, ‘পুরুষত্তোম’, ‘হিরের আংটি’, ‘বাক্স রহস্য’, ‘কালরাত্রি’, ‘দহন’, ‘উৎসব’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’-এর মতো বহু ভাল সিনেমা উপহার দিয়েছেন তিনি দর্শকদের। অভিনয়ের পাশাপাশি ল’ প্র্যাকটিস করতেন। তবে, শেষের দিকে সেটাও বন্ধ হয়ে গিয়েছিল অসুস্থতার কারণে। তাঁর মৃত্যুতে শোকাহত টলিউড। এমন বর্ষিয়ান অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে। 

 

আরও পড়ুন- কনীনিকা বন্দ্যোপাধ্যায়ের অসুস্থতার কারণেই কি বন্ধ হল ‘আয় তবে সহচরী’?

আরও পড়ুন- কেমন জীবনসঙ্গিনী পছন্দ প্রেমিক অভিরূপের, উত্তর শুনেই লজ্জায় রাঙা হলেন শ্রাবন্তী

আরও পড়ুন- মেয়েকে কোলে তুলে আদরে মত্ত প্রিয়ঙ্কা, মুখ আড়ালে রেখেই ভিডিও পোস্ট দেশি গার্লের, না দেখলেই মিস

Follow Us:
Download App:
  • android
  • ios