আজ মহানায়ক উত্তর কুমারের জন্মদিন। আর এই বিশেষ দিনে তাঁকে শুভেচ্ছা জানাতে সোশ্যাল মিডিয়ার পাতা ভরে উঠল শ্রদ্ধাঞ্জলীতে। টলিপাড়া থেকে সাধারণ মানুষ মহানায়কের জন্মদিনে সামিল হলেন সকলেই। কিন্তু অনেকেই ভুলে গেলেন আজ কিংবন্তি অভিনেতা তপেন চট্টোপাধ্যায়ের জন্মদিন। প্রতিটি বাঙালির শৈশবেই তিনি জড়িয়ে রয়েছেন ওতোপ্রতোভাবে।

আরও পড়ুনঃ জন্মদিনে ফিরে দেখা স্মৃতিতে অমলিন উত্তম কুমার-কে 

গুপী গাইন বাঘা বাইন ছবির সেই অনবদ্য অভিনেতাকেই জন্মদিনে স্মরণ করলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সোশ্যাল মিডিয়ায় টুইট করে তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করলেন তিনি। লিখলেন, 'কিংবদন্তি অভিনেতা তপেন চ্যাটার্জি বাঙালি চলচ্চিত্রপ্রেমীদের হৃদয় স্পর্শ করে থাকবেন চিরকাল।' ১৯৩৭ সালে ৩ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেছিলেন তপেন চট্টোপাধ্যায়। তাঁর ঝুলিতে থাকা তিন ছবি যেন আজও নতুন। সময়ের সঙ্গে সঙ্গে যেন বদলাতে থাকে তার অর্থ, কিন্তু কোথাও যেন পুরোনো হয় না সেই ছবি। 

 

 

উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর গল্প অবলম্বণে তৈরি গুপী গাইন বাঘা বাইন-এ মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি ও রবি ঘোষ। এই ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ১৯৬৮ সালে। এরপর মুক্তি পায় হিরক রাজার দেশে ১৯৮০ সালে এবং পরিশেষে গুপী বাঘা ফিরে এল ১৯৯১ সালে। সত্যজিৎ রায় পরিচালিত তিন ছবিই যেন এখন শৈশবের সম্পদ। 

আরও পড়ুনঃ জন্মদিনে ফিরে দেখা স্মৃতিতে অমলিন উত্তম কুমার-কে

গতবছরই গুপী গাইন বাঘা বাইনের পঞ্চাশতম বছর পূর্তি উপলক্ষে তা পুনরায় মুক্তি পেয়েছিল প্রেক্ষাগৃহে। সন্দিপ রায়ের উদ্যোগে এই ছবিকে রঙিনও করা হয়। এই কয়েকটি ছবি ছাড়াও তাঁর ঝুলিতে ছিল ননীগোপালের বিয়ে, ধন্যি মেয়ে, গণদেবতা-র মত ছবি। যা আজও বাংলা চলচ্চিত্র জগতের সম্পদ।