ফের অবনতির দিকে সৌমিত্র চট্টোপাধ্যায়। মস্তিষ্কে কাজ করা প্রায় বন্ধ করে দিয়েছে। মাল্টিঅর্গ্যান ফেলিওর হয়েছে অভিনেতার। মস্তিষ্কের স্নায়ু অচল হয়ে গিয়েছে। চিকিৎসকেরা আর আশার আলো দেখছেন না। ইইজি রিপোর্টে মস্তিষ্কের স্নায়ুর সচলতার মাত্রা হিসেবে কোনও তরঙ্গ মিলছে না। গ্লাসকো কোমা স্কেল অনুযায়ী তাঁর মস্তিষ্কের সূচক ৪-এরও নিচে।  

অত্যন্ত স্বল্পমাত্রায় কাজ করছে মস্তিষ্ক। চিকিৎসকেরা হাল ছেড়ে দিয়েছেন। প্রবীণ অভিনেতার হার্টও সঠিকভাবে কাজ করছিল না শনিবার থেকে। হার্টরেট বেশি মাত্রায় বেড়ে গিয়েছে। এতদিন চিকিৎসা চলাকালীন কখনই রক্তচাপ স্বাভাবিক করতে কোনও আলাদা সাপোর্ট দিতে হয়নি। এবারে আলাদা সাপোর্ট দেওয়া হয়েছে তাঁর রক্তচাপ স্বাভাবিক করার জন্য। কিডনিও কাজ করা প্রায় কাজ করা বন্ধ করে দিয়েছে অভিনেতার। প্লাজমাফেরেসিসেও প্রথমদিকে উন্নতি হলেও এবার হঠাৎই হয়ে চলেছে অবনতি। 

 

 

প্রায় এক মাসেরও বেশি বেল ভিউ হাসপাতালে ভর্তি রয়েছেন অভিনেতা। সিনিয়র ডাক্তারের বিশেষ টিম নিত্যদিন, প্রতি সময় পর্যবেক্ষণ চালাচ্ছেন। বৃহস্পতিবার অবধি তাঁর শারীরিক অবস্থার খানিক উনন্তি হলেও শুক্রবার হঠাৎই মস্তিষ্কে দেখা দিয়েছে স্নায়বিক সমস্যা। মস্তিষ্কে রক্ত জমাট বেঁধেছে কিনা দেখা জন্য সিটি স্ক্যান করা হয়েছে অভিনেতার। হয়েছে ইউএসজিও। বর্তমানে বাড়াতে হয়েছে অক্সিজেনের মাত্রা।