আলো সাজে সেজে উঠেছে তিলোওমা । আজই শুভারম্ভ হয়ে গেল ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। রজতজয়ন্তীবর্ষে সাবেকিয়ানার  ছোঁয়ায় সেজে উঠেছে গোটা নন্দন চত্ত্বর । একের পর এক অভিনেতা থেকে পরিচালক প্রত্যেকেই আসতে চলেছেন উক্ত অনুষ্ঠানে। প্রতি বছরের ন্যায় এই বছরও অমিতাভ বচ্চনের উপস্থিত থাকার কথা ছিল। সম্প্রতি শোনা যাচ্ছে, অসুস্থতার কারণেই এবার উদ্ধোধনী অনুষ্ঠানে আসতে পারছেন না বলিউডের শাহেনশাহ।

আরও পড়ুন-অপমানে কি মুখ ফেরাচ্ছেন প্রসেনজিৎ, দুরত্ব তৈরি হচ্ছে মমতার সঙ্গে...

প্রতিবছরই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সস্ত্রীক উপস্থিত থাকেন বিগবি। বিগবির বক্তব্য শোনার পাশাপাশি বাংলার প্রতি তার ভালবাসা এবং বাংলা ভাষা বলার প্রতি যে আগ্রহ তা রীতিমতো অবাক করত সমস্ত দর্শক শ্রোতাদের। অমিতাভের সেই বক্তব্যে সবসময়েই মোহিত হতেন অনুরাগীরা। প্রতি বছরের ন্যায় এই বছরেও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিভিন্ন পোস্টারে ছাপা হয়ে গিয়েছিল অমিতাভের ছবি। কিন্তু শেষমেষ শরীর ঠিক না থাকায় উপস্থিত থাকতে পারলেন না অমিতাভ।

আরও পড়ুন-সিনেমার ইতিহাসকে স্মরণ করে সাজল নন্দন, কেআইএফএফ-এ নয়া আকর্ষণ...

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে উদ্ধেধনী অনুষ্ঠান। নেতাজী ইন্ডোর স্টেডিয়াম শুরু হয়ে গিয়েছে সেই  উদ্ধেধনী অনুষ্ঠান। তারকার হাট বসেছে  এই অনুষ্ঠানে। শাহরুখ খান থেকে শুরু করে মহেশ ভাট, সৌরভ গঙ্গোপাধ্যায়, গৌতম ঘোষ, মিমি., নুসরাত, অঙ্কুশ,  শ্রাবন্তী, দেব, ইন্দ্রানী হালদার। এক কথায় বলতে গেলে চাঁদের হাট বসেছে নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে।  পরমব্রত চট্টোপাধ্যায় এবং যীশু সেনগুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানের শুভ সূচনা হয়েছে।

অমিতাভ বচ্চনকে শ্রদ্ধা জানিয়ে তার বিশেষ ছয়টি ছবি দেখানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় চলচ্চিত্র বোর্ড। অভিনয় জীবনের শুরু থেকে আজ পর্যন্ত তার বেস্ট ছয়টি সিনেমাকেই দেখানো হবে এই চলচ্চিত্র উৎসবে। অভিনেতার জন্য একটি স্পেশ্যাল সেকশন এবং আলাদা ভেন্যুর ব্যবস্থা করা হয়েছে । শোনা যাচ্ছে এই প্রত্যেকটি সিনেমা মাল্টিপল স্ক্রিনিংয়ে ও বাফে-তেও দেখানো হতে পারে। উল্লেখ্য,এই বছরের  উদ্ধেধনী ছবি হিসেবে সত্যজিৎ রায়ের 'গুপি গাইন বাঘা বাইন' দেখানো হতে চলেছে।