প্রজাপতি রহস্য ছবির প্রথম লুক প্রকাশ্যে আসা মাত্রই সেই ছবিকে ঘিরে নতুন কৌতুহল সঞ্চার হয় দর্শকদের মধ্য। টলিপাড়ায় আবারও নতুন গোয়েন্দা, নাম শান্তিলাল। পেশায় তিনি একজন সাংবাদিক। নিজের কর্মজীবনের সূত্রেই নানা কাজে নিজেকে জড়িয়ে ফেলা। কিন্তু কোথাও যেন এই একঘেয়েমি জীবন থেকে মিলছিল না মুক্তি। তাই মাঝে মধ্যেই রহস্যের সন্ধানও করে ফেলেন তিনি। অতি সহজেই পৌঁচ্ছে যেতে পারেন কোনও সমস্যার গভীরে।

প্রকাশ্যে এলো এই ছবির ট্রেলার। পরিচালক প্রতীম ডি গুপ্তর এই ছবিতে মুখ্য ভুমিকায় অভিনয় করছেন ঋত্বিক ভট্টাচার্য। ছবির ট্রেলার মুক্তিরপরই গল্পের বেশ কিছুটা আভাস নজরে এলো দর্শকের। কোন পথে ছবির মোড়! সাংবাদিক আবহাওয়ার খবরের বাহানায় পৌঁচ্ছে গেলেন বিখ্যাত তারকার জীবনে। সেখান থেকেই একে একে রহস্যের জট ছাড়াতে শুরু করেন। কিন্তু এই নায়িকার জীবনেই এমন কী রহস্য রয়েছে, যা দেখে তিনি নিজেকে গুঁটিয়ে নিতে চান! এই সব প্রশ্নের সঞ্চার করল ছবির ট্রেলার।

ছবিতে ঋত্বিক চক্রবর্তীর বিপরীতে অভিনয় করছেন পাওলি দাম। স্টারডার্ম, অভিনয়, লাইট, ক্যামেরা অ্যাকশনের মাঝে কেমন যেন এড়িয়ে যাওয়ার চেষ্টা গোয়েন্দা শান্তিলালকে। শান্তিলাল ও প্রজাপতি রহস্য-এই ছবির মূল গল্প লিখেছেন পরিচালক নিজেই। এই ছবিতে একই সঙ্গে দেখা যাবে অন্যদুই টলিউড পরিচালককেও, থাকছেন সৃজিৎ মুখোপাধ্যায় ও গৌতম ঘোষ।