আলিঙ্গনহীন, চুম্বনশূন্য দৃশ্য বাংলা সিরিয়ালের নতুন জগৎ- আপাতত এ রকমই হতে চলেছে করোনা সংক্রমণের পর। ভবিষ্যতে কি এই ভাবনা সিরিয়াল ছাড়িয়ে নতুন সিনেমাতেও গড়াতে পারে। কুশীলবদের এ বিষয়ে ভাবনা চিন্তা কি? বেশিরভাগ অভিনেতা-অভিনেত্রী প্রসঙ্গ শুনেই এড়িয়ে গেলেন। তবে ঋতুপর্ণা সেনগুপ্ত আগেই একটা ভিডিয়োতে জানিয়েছিলেন, ‘সিনেমাতে কোনও ঘনিষ্ঠ দৃশ্যের শুটিং হবে না, সেটা তো হয় না’।  তাঁর সংযোজন, ‘শিল্পীদের টেস্ট করে নিতে হবে, কোভিড পজিটিভ হওয়ার কোনও লক্ষণ আছে কি না। লক্ষণ না থাকলে ঘনিষ্ঠ দৃশ্য করতে পারেন তাঁরা। তবে এটাও বলব, অন্তরঙ্গ দৃশ্য ছাড়াও ছবি হয়। পরিচালকরা কতটা অন্য ভাবনা ভাবতে পারবেন, এ বার তার পরীক্ষা'।

আরও পড়ুন-চেনাই যাচ্ছে না অমিতাভকে, প্রকাশ্যে 'গুলাবো সিতাবো'-র মেক ওভারের ভিডিও...


'কোড়া পাখি' ধারাবাহিকের অভিনেতা ঋষি কৌশিক বলেন, ‘বাংলা সিরিয়ালে চুম্বন দৃশ্য থাকে না। তবে ঘনিষ্ঠ দৃশ্য থাকে। শুটিং শুরু হলেও সব শিল্পীর মনে করোনার ভয় থাকবে। সে ক্ষেত্রে ঘনিষ্ঠ দৃশ্য ছাড়া শুটিং করতে পারলেই ভাল। ‘কী করে বলবো তোমায়’ ধারাবাহিকের অভিনেত্রী স্বস্তিকা দত্তের কথায়, ‘এই সিরিয়ালটা পুরোপুরি লাভ স্টোরি। যেখানে নায়ক আর নায়িকা বারবার কাছে আসতে চেয়েও পারে না। তাঁরা কখন কাছাকাছি আসবে, তার জন্য অপেক্ষা করে থাকেন দর্শক। এমন একটা লাভ স্টোরিতে খুব মেপে অভিনয় করা যায় না। ব্যক্তিগত ভাবে আমার তাই মনে হয়। তবে এখন করোনার প্রকোপে যে ভাবে কাজ হবে, সেটার সঙ্গে মানিয়ে নিতেই হবে’।

আরও পড়ুন-দিনে মাত্র তিনবার মিলপ্ল্যান, কড়া ডায়েটে ফিগার মেনটেইন সোনামের...


আনলক ওয়ানে শুটিং পরিকল্পনা নেই শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের। এমনিতেই তৈরি হয়ে আছে দু’তিনটে ছবি, এখন ছবির প্ল্যান বা শুটিঙের কোনও প্রয়োজন হচ্ছে না। তাছাড়া ওঁরা গরমে শুটিং করেন না বলেও জানিয়েছেন।  রাজ চক্রবর্তী সরকারের ক্লিন জোন ইত্যাদি নিয়ে যাই বলুন না কেন ওর আসল বক্তব্য হল, সেপ্টেম্বর মাসে বাবা হচ্ছেন; তার আগে ওঁ ঘর থেকে বেরবেন না। প্রযোজক মহেন্দ্র সোনি বলেন, এখন যে সমস্ত নিয়ম কানুন মেনে শুটিং করতে হবে তাতে হয়ত টিভি সিরিয়াল বানানো যাবে কিন্তু সিনেমা হবে না। তবে তাঁরা পরিস্থিতির দিকে নজর রাখছেন।  অন্যদিকে লকডাউনে ঘরে বসে চারটি ছবির চিত্রনাট্য লিখে ফেলেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তিনি জানালেন নতুন ছবির প্রি-প্রোডাকশনের কাজও শুরু করে দিয়েছেন। তবে এ বছর তিনি শুটিং করবেন না।