ভাগ্য যেন সাধ দিল না রণবীর-আলিয়ার।  ৯২-তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের প্রতিযোগীতা থেকে ছিটকে গেল  'গাল্লি বয় '।  শেষ পর্যন্ত ভাগ্যের শিকে আর ছিঁড়ল না। অস্কার ২০২০-র  শর্টলিস্ট থেকে বাদ পড়ল জোয়া আখতার পরিচালিত এই ছবি। আন্তর্জাতিক ফিচার ফিল্ম ক্যাটাগরিতে নাম তুলেছিল 'গাল্লি বয়'। অস্কারের বিদেশি ভাষার বিভাগে পাঠানো হয়েছিল ছবিটিকে। সেখান থেকেই বাছাইয়ের সময় বাতিল হয়ে যায় এই ছবি।

আরও পড়ুন-নজর কাড়ছে শুভশ্রীর ব্যাগ, এর দাম দিয়ে হয়ে যাবে বিদেশ সফর...

মোট ২৭টি ভারতীয় ছবিকে পিছনে ফেলে অস্কার ২০২০-র  মনোনয়ন হয়েছিল রণবীর-আলিয়ার এই ছবি। শুধু হিন্দি নয়, এর পাশাপাশি বাংলা ছবিও ছিল সেই তালিকায়। যেমন শিবপ্রসাদ-নন্দিতার  'কন্ঠ ', কৌশিক গঙ্গোপাধ্যায়ের  'নগরকীর্তন 'ও ছিল সেই তালিকায়। কিন্তু এত কিছুর পরেও শেষরক্ষা হল না।  সেরা দশ তালিকায় জায়গা করে নিল- স্পেনের  'পেন অ্যান্ড গ্লোরি ', চেকোশ্লোভাকিয়ার  'দ্য পেন্টেড বার্ড ', এস্টোনিয়ার  'ট্রুথ অ্যান্ড জাস্টিস ', ফ্রান্সের  'লেস মিজারেবল ', হাঙ্গেরির  'দোজ হু রিমেনডেড ', উত্তর ম্যাসেডোনিয়ার  'হানিল্যান্ড ', পোল্যান্ডের  'কর্পাস ক্রিস্টি ', রাশিয়ার  'বোনপোল ', সাউথ কোারিয়ার  'প্যারাসাইট ', সেনেগালের  'অ্যাটল্যানটিকা '।

আরও পড়ুন-আন্দোলন হিংসায় অশান্ত বাংলা, শান্তির বার্তা দেব, অপর্ণার...

জুরি কমিটির চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক-অভিনেত্রী অপর্ণা সেন। এবং নির্বাচন কমিটির সদস্য হিসেবে উপস্থিত ছিলেন প্রতীম ডি গুপ্তা। অনেকেই ভেবেছিল এবার হয়তো অন্য ভাষার ছবিগুলিকে পিছনে ফেলে অস্কার জিতে নেবে এই ছবি। কিন্তু ভারতীয় জুরিদের পছন্দ হলে অ্যাকাডেমি অফ মোশান পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্স কতৃপক্ষের মন জয় করতে পারল না ছবিটি। মুম্বাইয়ের একজন স্ট্রিট ব়্যাপারের জীবনকাহিনি ফুটে উঠেছিল এই ছবিতে। এই সিনেমার পাশাপাশি অস্কারের দৌড়েও পিছিয়ে পড়ল ভারত।