বলিউডে একটা সময় ছিল যখন সব সময়েই নায়কের পারিশ্রমিক নায়িকার থেকে সব সময়েই বেশি ছিল। সে সময়ে অবশ্য অধিকাংশ ছবি হতো নায়ককেন্দ্রিক। কিন্তু দিন বদল হচ্ছে। বলিউডে বিগত কয়েক বছরে বেশ কিছু ছবি হয়েছে যেগুলি মহিলা কেন্দ্রিক। আর সেই জন্যই বলিউডে এখন পারিশ্রমিকের দিক থেকে অভিনেতাদের সমানে সমানেই রয়েছেন অভিনেত্রীরা।  

দেখে নেওয়া যাক এই মুহূর্তে বলিউডে কোন পাঁচ নায়িকার পারিশ্রমিক সবচেয়ে বেশি। তাঁদের পারশ্রমিকই বা কত জেনে নিন- 


১) প্রথমেই নাম নিতে হয় বলিউডের রিভলভার রানি কঙ্গনা রানাওতের। করণ জোহরের টক শো-য় গিয়ে জোর গলায় বলেছিলেন, কোনও খান-এর সঙ্গে অভিনয় করতে চান না। নিজের দিক থেকে স্পটলাইট কোনও ভাবেই সরিয়ে ফেলতে চান না কঙ্গনা। এই মুহূর্তে কঙ্গনা একটি ছবি  করতে ১৫ কোটি টাকা দাবি করেন। 

২) দ্বিতীয় স্থানেই রয়েছেন দীপিকা পাডুকোন। শুধু বলিউডের মধ্যেই যে তিনি সীমাবদ্ধ নন, তা বুঝিয়েও দিয়েছেন। সম্প্রতি মেট গালা থেকে কান চলচ্চিত্র উৎসব সমস্ত মাতিয়েছেন। এই মুহূর্তে তিনি একটি ছবির জন্য ১৪ কোটি টাকা পারিশ্রমিক নেন। 

৩) তাঁকে শুধু বলিউডের অভিনেত্রী বললে ভুল বলা হবে। বরং প্রিয়ঙ্কা চোপড়ার এখন পাকাপাকি ঠাঁই হলিউড। বলিউডের  ছবিতে অভিনয় করার জন্য তিনি ১৩ কোটি টাকা দাবি করেন প্রিয়ঙ্কা। 

৪)  হলিউড পাড়ি না দিলেও তাঁর নবাবিআনায় কোনও খামতি নেই। তিনি বলিউডের বেবো বলে কথা। করিনা কাপুরের মন্ত্রই হল ছবি সংখ্যা কম হলেও, পারিশ্রমিকের সঙ্গে কোনও আপোশ নয়। তিনি একটি ছবিতে অভিনয় করার  ১১.৫ কোটি টাকা। 

৫) ইন্ডাস্ট্রিতে এতদিন থাকার পরেও উচ্চারণের জন্য় সমালোচনার মুখে বার বার পড়তে হয় ক্যাটরিনা কাইফকে। কিন্তু সেজন্য খ্যতিতে কোনও খামতি নেই ক্যাটরিনার। একটি ছবিতে অভিনয় করার জন্য ১১ কোটি টাকা নেন ক্যাটরিনা কাইফ।