বলিউডের প্রথমসারির অভিনেতাদের মধ্যে অন্যতম সুপারস্টার হলেন হৃত্বিক রোশন। কহনা পেয়ার হ্যায় ছবির মধ্যে দিয়ে যাঁর বলিফডের ছবির সফর শুরু। একের পর এক হিট ছবি উপহার দিয়েছেন তিনি। তবে এখন তাঁর গণ্ডি বলিউডকে ছাপিয়ে পৌঁছে গিয়েছে হলিউডে। সুপারস্টারের লক্ষ লক্ষ ভক্ত, কিন্তু তাঁর মধ্যে অনেকেরই হয়তো জানা নেই হৃত্বিক রোশনের আসল পদবী। কেন রোশন হয়েছিলেন হৃত্বিক!

আরও পড়ুনঃ অভিযোগের ২৪ ঘণ্টার মধ্যে মুম্বইতে বিহার পুলিশ, নজরে সুশান্ত মৃত্যু তদন্তের তথ্য

অনেকেইআছেন যাঁরা বলিউডে পা রেখে নানা কারণে বদলে ফেলেন নাম, বদল করেন পদবী। তবে রোশন পরিবারের ক্ষেত্রে বিষয়টা বেশ খানিকটা আলাদা। হৃত্বিক রোশনের আসল নাম হৃত্বিক রাকেশ নাগরথ। এক তথ্য অনুযায়ী হৃত্বিক রোশনের দাদু, অর্থাৎ রাকেশ রোশনের বাবা ছিলেন বিখ্যাত মিউডিজ ডিরেক্টর। ৬০-এর দশকে একের পর এক জনপ্রিয় গান তিনি উপহার দিয়েছেন।

হৃত্বিক রোশনের দাদুর নাম ছিল রোশনলাল নাগরথ। তবে রাকেশ রোশন চেয়েছিলেন তাঁর বাবার নাম নিজের নামের সঙ্গে রাখতে। সেই সিদ্ধান্ত থেকে রোশানলালের রোশন তিনি নামের পাশে বসান, আর হয়ে যান রাকেশ রোশন। সেখান থেকেই হৃত্বিক রোশন পেয়েছেন এই পদবী। অভিনেতার ভক্তরা অনেকেই জানতেন না এই তথ্য। যদিও এরপর থেকে পুরো পরিবারই রোশন পরিবার বলেই জনপ্রিয়, যার মধ্যে দিয়ে আজও েই পরিবার বাঁচিয়ে রেখেছেন পুর্বপুরুষকে।