কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব দেখতে দেখতে পার করে ফেলল ২৪ টা বছর। এই বছর ২৫-এ পা রাখল এই ফেস্টিভ্যাল। ২৫ তম চলচ্চিত্র উৎসবের রয়েছে বেশ কিছু আর্কষণ। এই বছর মূল আকর্ষণ হল বিগ বি। অমিতাভ বচ্চনকে শ্রদ্ধা জানিয়ে তার বিশেষ ছয়টি ছবি দেখানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় চলচ্চিত্র বোর্ড। সূত্রের খবর, দাদাসাহেব ফালকে পুরস্কার প্রাপ্ত এই অভিনেতার জন্য একটি স্পেশ্যাল সেকশন এবং আলাদা ভেন্যুর ব্যবস্থা করা হয়েছে ।

আরও পড়ুন-বুর্জ খলিফার উপহার পেয়ে আপ্লুত শাহরুখ, দেখুন ভিডিও...

অভিনয় জীবনের শুরু থেকে আজ পর্যন্ত তার বেস্ট ছয়টি সিনেমাকেই দেখানো হবে এই চলচ্চিত্র উৎসবে।ছবিগুলির মধ্যে পুরোনো, নতুন দুইয়েরই সংমিশেল থাকবে। ফ্যানেদের যেন সোনায় সোহাগা। প্রতিটি ছবি আবারও দেখতে পাবেন দর্শকরা তাও আবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এ যেন এক পরম প্রাপ্তি। যে ছবিগুলি দেখানো হবে সেগুলি হল, 'দিওয়ার' (১৯৭৫), 'শোলে' (১৯৭৫), 'ব্ল্যাক' (২০০৫), 'পা' (২০০৯), 'পিকু' (২০১৫), এবং 'বাদলা' (২০১৯)। সূত্র থেকে শোনা যাচ্ছে এই প্রত্যেকটি সিনেমা মাল্টিপল স্ক্রিনিংয়ে ও বাফে-তেও দেখানো হতে পারে।

আরও পড়ুন-ফের হট অবতার, শরীরী উষ্ণতায় সোশ্যাল মিডিয়ায় ঝড় তুললেন দিশা...

এই সিদ্ধান্তের পিছনেও একটি বড় কারণ রয়েছে। অমিতাভের 'শোলে','দিওয়ার'-এই দুটি ছবি ছাড়াও আরও অনেক জনপ্রিয় ছবি রয়েছে, যা ভারতীয় চলচ্চিত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলতি বছরেই তার ছবি 'বদলা' মুক্তি পেয়েছে। সেটিও দেখানো হবে। উল্লেখ্য প্রতিবছরই দাদাসাহেব ফালকে পুরস্কারপ্রাপ্তকে  শ্রদ্ধা জানিয়ে স্পেশ্যাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা করা হয়। ঠিক এইবছর সেটাই করা হবে। আর এবারের বিজয়ী বলিউডের শাহেনশা বলে কথা, তার জন্য তো এটুকু আড়ম্বর রাখতেই হয়।