বাড়ল ইস্ট-ওয়েস্ট মেট্রোর বরাদ্দ। যদিও এ নিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কিছু না জানালেও বাজেট পেশের পর সংশ্লিষ্ট ওয়েবসাইটে এই তথ্য দেওয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে, এই প্রকল্পে আগামী অর্থবর্ষের জন্য বরাদ্দ ৯০০ কোটি টাকা। 

আরও পড়ুন, বাজেটে কী কী পেল পশ্চিমবঙ্গ, জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ

 

 

আরও পড়ুন, স্বাস্থ্য খরচ বাড়ল প্রায় ১৩৫ শতাংশ, ভাইরাস তাড়াতে এবার বড়সড় বাজেট ভারতে 


সল্টলেক  সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ, বউবাজার, লালদিঘি হয়ে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রস্তাব অনুমোদন পায় ২০০৮ সালে। কিন্তু পুরোনো মেট্রোর সেন্ট্রাল স্টেশনের কাছে নতুন স্টেশন করা নিয়ে তৈরি হয় জটিলতা। এরপর আরও একাধিক সমস্যা এসে জোড়া লাগে। তবে ইতিমধ্য়েই তা কাটিয়ে প্রথম পর্যায়ে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি চলছে মেট্রো।  অপরদিকে ২০১৯ সালে অক্টোবার মাসে ৮ হাজার ৫৭৫ কোটি টাকা বাজেটে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মেট্রো কর্তাদের অনুমান, চলতি বছরের মধ্যেই শিয়ালদহ পর্যন্ত মেট্রো চলবে। তারপর আগামী বছর মার্চের মধ্য়ে সল্টলেক সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত সম্পূর্ণ রুটেই পরিষেবা চালু হবে।

 

 

প্রসঙ্গত, সোমবার বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সড়কপথ সহ দীর্ঘ রেলপথ বাড়ানোর কথা জানালেও মেট্রো প্রকল্প নিয়ে তিনি মুখে কিছু বলেননি। তবে বাজেট পেশের পর সংশ্লিষ্ট ওয়েবসাইটে আগামী অর্থবর্ষের জন্য বরাদ্দ ৯০০ কোটি টাকা বরাদ্দা একথা জানানো হয়েছে।