Asianet News BanglaAsianet News Bangla

NDTV Vs Adani: আদানিদের শেয়ার কেনায় অনুমোদন নেই, জানিয়ে দিল এনডিটিভি

নিউ দিল্লি টেলিভিশন ও আদানি গ্রুপের লড়াই এখনও অব্যাহত রয়েছে। এদিন নিউ দিল্লি টেলিভিশন বা এনডিটিভি বলেছে, ভারতের বাজার নিয়ন্ত্রকের কাছ থেকে তার প্রতিকূল অধিগ্রহণ বিডের জন্য অনুমোদনের প্রয়োজন হবে।

Adani Group Needs Regulator's Nod After Hostile Bid says ndtv bsm
Author
First Published Aug 25, 2022, 3:10 PM IST

নিউ দিল্লি টেলিভিশন ও আদানি গ্রুপের লড়াই এখনও অব্যাহত রয়েছে। এদিন নিউ দিল্লি টেলিভিশন বা এনডিটিভি বলেছে, ভারতের বাজার নিয়ন্ত্রকের কাছ থেকে তার প্রতিকূল অধিগ্রহণ বিডের জন্য অনুমোদনের প্রয়োজন হবে। এই অধিগ্রহণটি দেশের স্বাধীন সংবাদমাধ্যমকে স্তব্ধ করতে পারে- এমন উদ্বেগও তৈরি হয়েছে। 

এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি গৌতম আদানি। তাঁর নেতৃত্বাধীন সংস্থা এনডিটিভি কিনতে চলেছে। তার  জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার অনুমোদনের প্রয়োজন। কারণ এর মালিক প্রণয় রায় ও রাধিকা রায়কে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত দুই বছরের জন্য শেয়ার লেনদেন করতে বাধা দেওয়া হয়েছে। মিডিয়া হাউসটি তেমনই জানিয়েছে একটি বিবৃতি জারি করে। 


আদানি গ্রুপ মঙ্গলবার ব্রডকাস্টারে ২৯.২ শতাংশ অধিগ্রহণের কথা ঘোষণা করেছে। সেই সঙ্গে খোলা বাজার থেকে ২৬ শতাংশ শেয়ার কেনারও প্রস্তাবও রয়েছে বলে সংস্থাটি জানিয়েছে। এনডিটিভি পরে বলেছে যে কোম্পানি এবং এর প্রতিষ্ঠাতারা এই লেনদেন সম্পর্কে অবগত ছিল না। তারা এই শেয়ার বিক্রির জন্য সম্মতি দেয়নি। 


এনডিটিভি গোটা বিষয়টিকে জোরজবরদস্তি অধিগ্রহণের সঙ্গে তুলনা করেছে। আর এই বিষয়টিকে শেষ পর্যায়ের বলেও চিহ্নিত করেছে। কিছু আইন প্রণেতা উদ্বেগ প্রকাশ করেছে যে এনডিটিভির নিয়ন্ত্রণ অর্জনের জন্য আদানিদের এই প্রচেষ্টার পিছয়ে হাত রয়েছে বিজেপির। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রশাসনের তুলনামূলক সমালোচনা করে এই সংবাদ চ্যানেল। তাই এই সংবাদ চ্যানেল অধিগ্রহণের চেষ্টা করা হচ্ছে। বিজেপি নেতাদের সঙ্গে বিজনেট টাইকুনের ঘনিষ্টতা রয়েছে বলেও আদানিগ্রুপ এতবড় পদক্ষেপ নিচ্ছে। 

এনডিটিভির পক্ষ থেকে আরও জানান হয়েছে আদানি গ্রুপের মুখুপাত্রকে এই বিষয়ে একটি ইমেল করা হয়েছে। কিন্তু এখনও এর কোনও উত্তর তারা পায়নি। 


এনডিটিভির শেয়ার যার মূল্য ৩২৯ মিলিয়ন এই বছর ২৫০ শতাংশেরও বেশি বেড়েছে। স্টকটি বৃহস্পতিবার দ্বিতীয় টানা সেশনের জন্য ৫ শতাংশ দৈনিক লাফের সীমান্তে রয়েছে। এটি বর্তমানে ৪০৭.৬ টাকায় ট্রেড করছে। আদানিকা খোলা অফারে যে মূল্য দিচ্ছে তার থেকে প্রায় ৩৯ শতাংশ বেশি।

আরও পড়ুনঃ

ভারত সফরে এসে মমতার সঙ্গের বৈঠক চান হাসিনা, হাসিনা-মমতা সাক্ষাৎ ঘিরে ইতিমধ্যে শুরু হয়েছে জল্পনা

মানিকের খোঁজে নাজেহাল ইডি, আইনি পরামর্শ চেয়ে হাই কোর্টের দ্বারস্থ আধিকারিকরা

Durga Puja 2022: দুর্গাপুজোর নির্ঘণ্ট প্রকাশ করল বেলুড় মঠ, জানুন কখন হবে কুমারী পুজো 
২০০৯ সালে বিশ্ব প্রধান কর্মাশিয়াল লিমিটেড-এর কাছ থেকে ৪০৩ কোটি টাকার ঋণ নেয় এনডিটিভি-র মূল প্রোমোটার সংস্থা আরআরপিআর। এই আরআরপিআর-এর মালিক হচ্ছেন রাধিকা রায় এবং তাঁর স্বামী প্রণয় রায়। যারা একটা সময় নিউ দিল্লি টেলিভিশন নামক প্রোডাকশন হাউসের মাধ্যমে এনডিটিভি-র প্রতিষ্ঠা করেছিলেন। সেই সময় আরআরপিআর এনডিটিভি-র ২৯.১৮শতাংশ শেয়ারের মালিকানায় এই ঋণ নিয়েছিলেন। চুক্তি ছিল ১০ বছরের মধ্যে এই ঋণ ফেরত দিতে হবে। নাহলে চুক্তি অনুযায়ী শেয়ারের অংশিদারিত্ব ভিপিসিএল-র কাছে চলে যাওয়ার কথা। 

Follow Us:
Download App:
  • android
  • ios