অবিশ্বাস্য, ১২ মাসে ১২ টাকা করে জমালেই পেয়ে যাবেন ২ লক্ষ টাকার বিমা, জেনে নিন বিশদে

| Nov 26 2022, 05:04 PM IST

Widow Pension Scheme 2021 , Widow Pension Scheme 2021 Application, Widow Pension Scheme 2021 Process, Widow Pension Scheme 2021 Benefits

সংক্ষিপ্ত

কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা ও প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনার সুবিধা নিয়ে নিজেদের পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন সাধারণ মানুষ।

মানুষের জীবনে নানা অসুবিধা যেন লেগেই রয়েছে। বিশেষ করে করোনা মহামারি যেন মানুষকে একঘরে করে দিয়েছিল।আর ওই সময়টাতে মানুষ হেলথ ইনস্যুরেন্সের গুরুত্ব বুঝতে পেরেছেন। এই সময়টাতে ইনস্যুরেন্স সংস্থাগুলি মেডিক্যাল ইনস্যুরেন্স করানোর খরচও অনেকটাই বাড়িয়ে দিয়েছে। যার জেরে অনেকেই ইনস্যুরেন্স করাতে পারছেন না। এবার তাদের কথা ভেবেই সাহায্যের জন্য এগিয়ে এসেছে কেন্দ্র। আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষেরা এর সাহায্যে উপকৃত হবেন। প্রতিমাসে ১ টাকা অর্থাৎ বছরে ১২ টাকা দিলেই পেয়ে যাবেন ২ লক্ষ টাকা বিমা। কীভাবে মিলবে এই যোজনার সুবিধা, জানুন বিস্তারিত।

অগ্নিমূল্য বাজারে বর্তমান পরিস্থিতিতে কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে এই বিশেষ স্কিম। সকলের সমস্যার কথা মাথায় রেখেই নয়া স্কিম নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার ৷ এই স্কিমে ইনভেস্ট করে কিছুটা নিশ্চিত হতে পারবেন আপনি৷ কারণ একটা বয়সের পর বিমা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা ও প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনার সুবিধা নিয়ে নিজেদের পরিবারকে সুরক্ষিত রাখতে পারবেন সাধারণ মানুষ।

Subscribe to get breaking news alerts

 

 

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা যে কোনও ব্যাঙ্কে খোলা যেতে পারে। এই যোজনায় বছরে মাত্র ১২ টাকা দিয়ে ২ লক্ষ টাকার বিমা পেয়ে যাবেন। এটি হল এক রকমের দুর্ঘটনা বিমা পলিসি যার মাধ্যমে দুর্ঘটনার সময় মৃত্যু হলে বিমার টাকা ফেরত পাবেন গ্রাহকেরা। যাদের বয়স ১৮-৭০ বছর তারা এই যোজনার সুবিধা নিতে পারবেন। পলিসি হোল্ডারের দুর্ঘটনায় মৃত্যু হলে পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়া হবে।এই যোজনার প্রিমিয়াম সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকেই কেটে নেওয়া হবে। তবে এই যোজনা করার জন্য প্রতিবছর ১ জুনের আগে ফর্ম ফিলাপ করতে হবে। এখানে খুব বেশি বিনিয়োগেরও দরকার নেই। প্রতি মাসে মাত্র ১ টাকা করে রাখলেই ২ লক্ষ টাকার বিমা পেয়ে যাবেন । কেন্দ্র সরকারের এই খাতে বিনিয়োগ করলেই  বিমা নিয়ে আর কোনও চিন্তা থাকবে না ৷ এখানে ন্যুন্যতম ১ টাকা করে ইনভেস্ট করতে  হবে শুধু তাই নয়, এতে ভবিষ্যতও সুরক্ষিত থাকবে।  এটি কেন্দ্রীয় সরকারের একটি সামাজিক নিরাপত্তা প্রকল্প। এই খাতে বিনিয়োগ করা সম্পূর্ণ নিরাপদ।