কলকাতা শহরকে দূষণহীন শক্তি ও পরিবেশবান্ধব জ্বালানি জোগান দিতে পাশাপাশি মেট্রো শহরে যানবাহনজনিত দূষণ কমাতে এই গ্যাস সরবরাহ করবে সরকারী গ্যাস সংস্থা GAIL। এসার অয়েল অ্যান্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড (EOGEPL)-এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে যে, তারা বেঙ্গল গ্যাস কোম্পানির প্রথম CNG স্টেশনের জন্য কম্প্রেসড কোল বেড মিথেন (C-CBM) প্রাকৃতিক গ্যাসের সর্বপ্রথম কাসকেড ট্রাক ভর্তি করে রওনা করে দিয়েছে। EOGEPL এসার ক্যাপিটালের লগ্নিপ্রাপ্ত একটি সংস্থা এবং ভারতের অপ্রচলিত হাইড্রোকার্বন ভূসম্পত্তির সবচেয়ে বড় পরিচালক। অনেকের মতে পৃথিবীতে শক্তির ব্যবহার বদলে যাওয়ার এই যুগে CBM গ্যাসই এই শতকের পরিবেশবান্ধব জ্বালানি।

আরও পড়ুন-  কবে থেকে শুরু হবে ২০২১ সালের ইউনিয়ন বাজেট, কোথায় পাবেন বাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিন বিস্তার...

পশ্চিমবঙ্গে রানিগঞ্জের ইস্ট CBM ব্লক EOGEPL-এর ফ্ল্যাগশিপ সম্পদ এবং এখানে উল্লেখযোগ্য পরিমাণে CBM গ্যাসের ভান্ডার রয়েছে। রানিগঞ্জ ব্লক এখন দেশের সামনে CBM-এর উন্নতির নিদর্শন এবং একগুচ্ছ ক্রেতা CBM গ্যাসের সরবরাহের উপর নির্ভর করে তাঁদের ব্যবসা চালাচ্ছেন। রানিগঞ্জ CBM ফিল্ডে ৩৪৮টি কুণ্ড আছে। এর সাথে সংশ্লিষ্ট গ্যাস সংগ্রহ ও কম্প্রেসর ফেসিলিটি আর প্রায় ৩০০ কিলোমিটার ইনফিল্ড ও ক্রেতাদের পাইপলাইন রয়েছে। কলকাতা শহরের গ্যাস সরবরাহ নেটওয়ার্কের মাথায় আছে বেঙ্গল গ্যাস কোম্পানি, যা GAIL ইন্ডিয়া আর গ্রেটার ক্যালকাটা গ্যাস সাপ্লাই কর্পোরেশনের এক যৌথ উদ্যোগ।

আরও পড়ুন-  বাজেট ২০২১-এ কোন কোন পণ্যের কমতে পারে দাম, কোন ক্ষেত্রে কমতে পারে শুল্ক ...

 GAIL-এর বিশেষ মর্যাদার উর্জা গঙ্গা পাইপলাইন প্রোজেক্টের মধ্যে রয়েছে কলকাতা জুড়ে এবং পার্শ্ববর্তী জেলা উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলী আর নদিয়ায় ডোমেস্টিক ও ইন্ডাস্ট্রিয়াল ক্রেতাদের CNG ও পাইপবাহিত প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা। C-CBM প্রাকৃতিক গ্যাস কাসকেড ট্রাকটিকে পতাকা নাড়িয়ে EOGEPL-এর গ্যাস কম্প্রেসর ফেসিলিটি থেকে দক্ষিণ কলকাতায় সরবরাহকারীর সর্বপ্রথম CNG স্টেশনের উদ্দেশে রওনা করিয়ে দেন শ্রী সত্যব্রত বৈরাগী, সি ই ও, বেঙ্গল গ্যাস কোম্পানি, এবং EOGEPL-এর শ্রী চন্দ্র।