Asianet News BanglaAsianet News Bangla

Gold price Drop- সোনার দামে পতন, দীপাবলি উৎসবের মুখে খুশির হাওয়া

কম-বেশি সকলের মধ্যেই সোনার গয়না কেনার একটা চাহিদা লক্ষ্য করা যায়। কিছুদিন ধরেই সোনা-রুপোর দাম খুব দ্রুত ওঠানামা করছিল। ২৯ অক্টোবর, শুক্রবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange Or MCX) ডিসেম্বরের সোনার দামে পতন দেখা গিয়েছে ০.১৯ শতাংশ। 

Gold Prices Became Cheaper In Festive Season
Author
Kolkata, First Published Oct 29, 2021, 9:15 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজোর সময় থেকেই সকলে উৎসবের আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে। তবে দীপাবলি বা দিওয়ালির (Diwali) আগে উৎসবের সোনালি মুহুর্তগুলোকে আরও রঙিন করতে দাম কমলো সোনালি ধাতুর (Gold Price Drop)। অর্থাৎ দীপাবলির ঠিক আগে ধনতেরসে (Dhanteras) কম-বেশি সকলের মধ্যেই সোনার গয়না কেনার একটা চাহিদা লক্ষ্য করা যায়। কিছুদিন ধরেই সোনা-রুপোর দাম খুব দ্রুত ওঠানামা করছিল। ২৯ অক্টোবর, শুক্রবার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange Or MCX) ডিসেম্বরের সোনার দামে পতন দেখা গিয়েছে ০.১৯ শতাংশ। অন্যদিকে রুপোর দাম কমেছে ০.৪৪ শতাংশ। গত বছর এমসিএক্সে (MCX) ১০ গ্রাম সোনার দাম হয়ে গিয়েছিল ৫৬২০০ টাকা যা এখনও পর্যন্ত সর্বকালীন রেকর্ড৷ শুক্রবার (Friday) এমসিএক্সে (MCX) ১০ গ্রাম সোনার দাম হয়েছে ৪৭,৮৬৮ টাকা ৷ অর্থাৎ প্রায় ৮৩৩২ টাকা সস্তায় পাওয়া যাবে সোনা। 

অক্টোবরের সোনার দাম শুক্রবার ০.১৯ শতাংশ কমে প্রতি ১০ গ্রামে হয়েছে ৪৭,৮৬৮ টাকা৷ সেই সঙ্গে রুপোর দামে ০.৪৪ শতাংশ পতন দেখা গিয়েছে৷ ২৯ অক্টোবর, শুক্রবার ১ কিলো রুপোর দাম কমে হয়ে গিয়েছে ৬৪,৬৪৮ টাকা৷ বলা বাহুল্য, মোবাইল ফোনের যুগে বাড়িতে বসেই জানতে পারবেন সোনার দাম কত হল। এর জন্য শুধু আপনাকে ডায়াল করতে হবে 8955664433 নম্বরটি। ফোন করারও দরকার নেই, দিতে হবে শুধু একটা মিসড কল। আর মিসড কল দেওয়ার পরই আপনার মোবাইলে চলে আসবে সোনার লেটেস্ট দামের মেসেজ৷ 
Diwali Home Lone Offer- স্বপ্নের বাড়ি গড়তে চান, হোমলোনের সুদে মিলছে আকর্ষণীয় ছাড়

কলকাতাতেও (Gold Price In Kolkata) সোনার দামে কিছুটা পতন লক্ষ্য করা গেছে। কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১ টাকা কমে হয়েছে ৪,৭৩৮ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ১ টাকা কমে হয়েছে ৩৭,৮৭২ টাকা। ১০ গ্রাম ও ১০০ গ্রাম সোনার দাম ১০ টাকা ও ১০০ টাকা কমে হয়েছে যথাক্রমে ৪৭,৩৮০ টাকা ও তা বিক্রি হচ্ছে ৪,৭৩,৪০০ টাকায়। শুক্রবার ১ গ্রাম ২৮ ক্যারেট সোনার দাম ধার্য করা হয়েছিল ৫,০০৮ টাকা এবং ৮ গ্রাম সোনার মূল্য হল ৪০,০৩২ টাকা। এছাড়াও ১০ গ্রাম ও ১০০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৫০,০৪০ টাকা ও ৫,০০,৪০০ টাকা। 
আরও পড়ুন- Facebook Name Change- ফেসবুক হয়ে গেল 'মেটা' বিরাট ঘোষণা মার্ক জুকারবার্গের

এদিনও মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) দাম কমবেশি বাড়তে দেখা গিয়েছে। অ্যক্সিস গোল্ড ইটিএফ(Axis Gold ETF-এর দাম ৪১.৪৩ টাকা। বিড়লা গোল্ড ইটিএফ(Birla Gold ETF)-এর দাম এখনও পর্যন্ত হয়েছে ৪,৩৮৫.০০ টাকা। গোল্ড বিইএএস (Gold BEAS) দাম ০.৩১ শতাংশ কমে হয়েছে ৪১.৪৫ টাকা। এছাড়াও এইচডিএফসি (HDFC) এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফ (ICICI Gold ETF) এর দাম যথাক্রমে ০.০৯ শতাংশ বেড়ে এবং ০.৩৩ শতাংশ কমে হয়েছে ৪২.৫৪ টাকা ও ৪২.৫৩ টাকা। 
আরও পড়ুন- SBI customer Alart- ATM কার্ডে পাওয়া যাবে না টাকা, ব্যবহার করতে হবে OTP 
 

Follow Us:
Download App:
  • android
  • ios