Asianet News BanglaAsianet News Bangla

Pan Card- এই কাজটি না করলেই বাতিল হতে পারে আপনার মূল্যবান প্যান কার্ড, আপনি নেই তো সেই তালিকায়

হাতে আর সময় নেই। আধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন চলে গিয়েছে অনেকদিন আগেই।  এর আগেও বেশ অনেকবারই সময়সীমা পিছিয়ে দিয়েছে মোদী সরকার । তবে এখনও এই কাজটি  না করলে আপনার মূল্যবান প্যান কার্ড বাতিল করবে মোদী সরকার। আবার ১০ হাজার টাকা জরিমানাও হতে পারে।

If you do not link Your Pan and aadhaar card your valuable PAN card may be canceled BRD
Author
Kolkata, First Published Oct 27, 2021, 5:38 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাতে আর সময় নেই। আধার (Aadhaar Card) ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন চলে গিয়েছে অনেকদিন আগেই।  এর আগেও বেশ অনেকবারই সময়সীমা পিছিয়ে দিয়েছে মোদী সরকার । তবে এখনও এই কাজটি  না করলে আপনার মূল্যবান প্যান কার্ড (Pan Card) বাতিল করবে মোদী সরকার। আবার ১০ হাজার টাকা জরিমানাও হতে পারে। কেন্দ্র সরকারের তরফ থেকে আরও জানানো হয়েছে, দেশের প্রায় ১৮ কোটি প্যান কার্ড এখনও পর্যন্ত আধারের সঙ্গে লিঙ্ক করা নেই। পরিসংখ্যান অনুযায়ী, আধার কার্ডের সাথে এখনও পর্যন্ত ৩২.৭১ কোটি প্যান কার্ড যুক্ত হয়েছে। আর ২৯ জুন পর্যন্ত ৫০.৯৫ কোটি প্যান কার্ড বিতরণ করেছে সরকার। সুতরাও এখনও পর্যন্ত  ১৮ কোটি প্যান কার্ড আধারের সাথে লিঙ্ক করা হয় নি।

 

If you do not link Your Pan and aadhaar card your valuable PAN card may be canceled BRD

 

ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে প্যান কার্ড সবকিছুই এখন স্মার্ট।  আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। বর্তমানে সমস্ত জায়গায় প্রামাণ্য দলিল হিসেবে এই আধার কার্ড (Aadhaar Card) ব্যবহার করা হয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। লকডাউনের কারণে বিশেষ কিছু পরিষেবার মেয়াদ বাড়ানো হয়েছিল।  তার মধ্যে আধার ও প্যান কার্ডের (Pan Card)  লিঙ্কও ছিল। কেন্দ্র সরকার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার তারিখ বাড়িয়ে দিয়েছে অনেকবার।

 

If you do not link Your Pan and aadhaar card your valuable PAN card may be canceled BRD

আরও পড়ুন-Pension Scheme -মাত্র ৭ টাকার বিনিময়ে প্রতিমাসে আপনি পেতে পারেন ৫০০০ টাকার পেনশন, জানুন কীভাবে

আরও পড়ুন-Belly Fat- ব্যায়াম ছাড়াই ঝরবে বেলি ফ্যাট, চাবুক ফিগার পেতে রোজকার পাতে রাখুন এই খাবারগুলি

আরও পড়ুন-নতুন ফিচার নিয়ে হাজির হোয়াটসঅ্যাপ এবার সহজেই আপনার I-Phone -এর ডেটা পেয়ে যাবেন আপনার Android ফোনে

 

সম্প্রতি তথ্য থেকে জানা গেছে, যদি নির্ধারিত সময়ের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করা হয়, তাহলে সেগুলো নষ্ট হয়ে যাবে।  চলতি বছরের মধ্যে প্যান ও আধার কার্ড লিঙ্ক না করলে ১০,০০০ টাকা জরিমানাও হতে পারে।   প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত না থাকলে সেটি কোনও কাজেই ব্যবহার করা যাবে না। কার্ডটি ইনভ্যালিড বলে গণ্য হবে। যার ফলে আর্থিক লেনদেনের ক্ষেত্রেও সমস্যায় পড়বেন। আপনিও কি  সেই তালিকায় রয়েছেন, যদি আপনিও সেই তালিকায় থাকেন, তাহলে আপনার কাছে সময় খুবই কম। এই কয়েকদিনের মধ্যেই প্যান ও আধার লিঙ্ক করিয়ে নিতে হবে। এছাড়া অনলাইনের মাধ্যমেও আধার ও প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিতে পারেন।

 

If you do not link Your Pan and aadhaar card your valuable PAN card may be canceled BRD

 

প্যান-আধার লিঙ্ক না হলে '১৩৯এএ' ধারায় বাতিল হয়ে যাবে প্যান কার্ড। বিশেষজ্ঞদের মতে, প্যান কার্ডের লিঙ্ক না থাকলে অনলাইনে আইটিআর ফাইল করা কঠিন হবে। আইটি রিটার্নও আটকে যেতে পারে। এছাড়াও আর্থিক লেনদেন করার সময়েও প্যান ব্যবহার করা যাবে না। কয়েকদিন আগেই আয়কর বিভাগ করদাতাদের জন্য নয়া সুবিধা এনেছে। এসএমএসের মাধ্যমে আধার-প্যানকেও সংযুক্ত করা যেতে পারে। ফোনে ইউআইডিপিএন টাইপ করতে হবে। এবার  আপনার আধার নম্বর এবং তারপরে স্পেস দিয়ে প্যান নম্বর দিতে হবে। এবং সেটিকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে পাঠিয়ে দিন। তাছাড়াও একাধিক উপায়েও অনলাইনে আধার কার্ডও প্যান সংযুক্ত করতে করা যায়। তবে প্যান কার্ড বাতিল হওয়ার পরেও এটিকে আবার চালু করা যায়। কিন্তু যদি কেউ বাতিল প্যান কার্ড ব্যবহার করে, তবে তার  ১০ হাজার টাকা জরিমানা হতে পারে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios