17

আপেল সারাবছরই পাওয়া যায়।  আপেল (Apple) শরীরকে অনেক রোগব্যাধি থেকে দূরে রাখে। আপেলে ফাইবার, ভিটামিন সি এবং কে থাকে। প্রতিদিন একটা করে আপেল খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে ওঠে। প্রতিদিনের ব্রেকফার্স্টে একটি করে আপেল রাখুন।

Subscribe to get breaking news alerts

27

অ্যাভোকাডো এখন প্রায় প্রতিটি শপিং মলেই পাওয়া যায়। এতে ওমেগা থ্রি এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে।  যা ফ্যাট কমাতেও সাহায্য করে।

37

যাদের শরীরে রক্ত কম তাদের জন্য বেদানা (Pomegranate ) খুব উপকারি। বেদানা খেলে রক্ত পাতলা হয়, যা রক্তচাপ, হার্ট, ওজন হ্রাস এবং ত্বকের জন্য খুব ভাল।

47

হজমের জন্য সবচেয়ে উপকারী শশা (Cucumber) । শশাতে ইরেপসিন নামক উৎসেচক রয়েছে। গ্যাসের সমস্যা থেকে পেপটিক আলসার বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে পারেন শশা খেলে। ওজন কমানোর জন্য শশা শরীরের জন্য উপকারী।

57

লেবুতে ভিটামিন সি এবং ক্যালসিয়াম রয়েছে। প্রতিদিন গরম জলে লেবু ও মধু মিশিয়ে খেলে ওজনও কমে তাড়াতাড়ি। 
 

67

পেটের মেদ ঝরাতে তরমুজ ভীষণ কার্যকরী। এটি খেলে পেট অনেকক্ষণ ভর্তি থাকে। এবং খিদেও অনেক দেরিতে পায়। যারা ওজন কমাতে চাইছেন তার প্রতিদিনের তালিকায় রাখুন এই ফল।

77

কলাতে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম রয়েছে। যা হজমে সাহায্য করে। এবং ওজন কমাতেও সাহায্য করে। তবে অতিরিক্ত কলা খাওয়াও শরীরের জন্য ভাল নয়। দিনে ৩ টের বেশি কলা না খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।