Asianet News BanglaAsianet News Bangla

কাল থেকে আরও দামি হচ্ছে দুধ, মাদার ডেয়ারি ও আমুল দুধের দাম বাড়ছে

দেশের প্রথমসারির দুটি সংস্থা আমুল ও মাদার ডেয়ারি জানিয়ে দিয়েছেন লিটার প্রতি দুধের দাম বাড়াচ্ছে । আগামী ১৭ অগাস্ট অর্থাৎ বুধবার থেকেই নতুন দাম কার্যকর হবে। দুটি সংস্থাই লিটারপ্রতি দুধের দাম ২ টাকা করে বাড়াচ্ছে।

price hike Amul and Mother Dairy have hiked milk prices by Rs 2 per litre bsm
Author
Kolkata, First Published Aug 16, 2022, 5:00 PM IST

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এমনিতেই আকাশ ছোঁয়া। এরই মধ্যে আবার নতুন করে দাম বাড়তে চলেছে প্যাকেটজাত দুধের। দেশের প্রথমসারির দুটি সংস্থা আমুল ও মাদার ডেয়ারি জানিয়ে দিয়েছেন লিটার প্রতি দুধের দাম বাড়াচ্ছে । আগামী ১৭ অগাস্ট অর্থাৎ বুধবার থেকেই নতুন দাম কার্যকর হবে। দুটি সংস্থাই লিটারপ্রতি দুধের দাম ২ টাকা করে বাড়াচ্ছে। 

এই দাম বৃদ্ধির কারণে এবার থেকে ৫০০ মিলি লিটার আমুল গোল্ডের দাম হবে ৩১ টাকা, ৫০০ মিলি লিটারের আমুল তাজার দাম হবে ২৫ টাকা আর ২৮ টাকায় পাওয়া যাবে ৫০০ মিলি লিটার আমুল শক্তির দাম হবে ২৮ টাকা। প্রতি লিটারে 2 টাকা বৃদ্ধির পরিমাণ MRP-তে 4 শতাংশ বৃদ্ধি যা খাদ্যের গড় মূল্যস্ফীতির চেয়ে কম।

চলতি বছর ফেব্রুয়ারিতেও দাম বেড়েছিল আমুলের। এতদিন ৫০০ মিলি লিটার আমুল গোল্ড দুধের দাম ছিল ৩০ টাকা , ৫০০ মিলি লিটার আমুল তাজার দাম ২৪ টাকা এবং ৫০০ মিলি লিটার আমুল শক্তির দাম ২৭ টাকা ।

আমুল সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে দুধের উৎপাদন ও সামগ্রিক ব্যায় বৃদ্ধির কারণেই দাম বাড়ানো হয়েছে। গত বছরের তুলনায় এবছর এখনও পর্যন্ত শুধুমাত্র গবাদি পশুর খাবারের খরচ বেড়েছে প্রায় ২০ শতাংশ। দুধের আমদানি যাতে ব্যাহত না হয় তার জন্য আমুল প্রতি ইউনিটেই কৃষকদের দাম প্রায় ৮-৯ শতাংশ বাড়িছে। সমস্ত দিক বিবেচনা করেই এবার দুধের দাম লিটার প্রতি ২ টাকা করে বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছেন আমুল। 
আরও পড়ুনঃ

ধীরে ধীরে মৃত্যুর দিকে এগোচ্ছে সূর্য, জানাগেল তারার মৃত্যুর দিনক্ষণ

অনেকটাই 'চাঙ্গা' অনুব্রত মণ্ডল, স্বাস্থ্য পরীক্ষার পর নিজাম প্যালেসে ফিরলেন তৃণমূল নেতা

শোপিয়ানের আপেল বাগানে নির্বিচারে গুলি জঙ্গিদের, স্বাধীনতা দিবসের রেশ কাটতেই নিহত কাশ্মীরি পণ্ডিত

Follow Us:
Download App:
  • android
  • ios