গোটা বিশ্বে ২১ দিনের লকডাউন চলছে। এই অবস্থায় প্রত্যেকেই এখন গৃহবন্দি। করোনা গ্রাস করেছে গোটা বিশ্বকে। আর এই করোনা থাবা পড়ল মধ্যবিত্তের সঞ্চয়ে। এসবিআই -এর পক্ষ থেকে জারি করা হয়েছে নতুন নিয়ম।   নতুন নিয়মে জানানো হয়েছে, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া তাদের সমস্ত সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুদের হার ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। বর্তমানে যা দাঁড়িয়েছে ২.৭৫ শতাংশ। আগে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সেভিংসে সুদের হার ছিল ৩ শতাংশ।

আরও পড়ুন-অপেক্ষার দিন শেষ, ফিটনেস ট্র্যাকিং সুবিধা-সহ লঞ্চ হল শাওমির রেডমি ব্যান্ড...  

সেভিংস ব্যাঙ্কে এই সুদের হার কমানোর ফলে ৪৪.৫১ কোটি সেভিংস অ্যাকাউন্টে তার প্রভাব পড়েছে। যারা এসবিআই-তে ১ লক্ষ টাকার কম ডিপোজিট  করেছিলেন তারা  তাদের জমা টাকার উপর ২.৭৫ শতাংশ হারেই সুদ পাবেন। আবার যারা ১ লক্ষ টাকার বেশি ডিপোজিট  করেছিলেন তারাও  ২.৭৫ শতাংশ হারেই সুদ পাবেন। নতুন এই সুদের হার কার্যকরী হবে চলতি মাসেই ১৫ তারিখ থেকেই। 

আরও পড়ুন-করোনার জের, ভুয়ো খবর রুখতে চালু হল হোয়াটসঅ্যাপের নতুন নিয়ম...

নবর্বষের দিন থেকেই মধ্যবিত্তের সঞ্চয়ে ফের কোপ পড়ল। স্টেট ব্যাঙ্কের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে আরও বেশি পরিমাণ নগদের কথা মাথায় রেখেই সেভিংস অ্যাকাউন্টে সুদের হার কমানো হয়েছে। এর ফলে ১ বছরের এমসিএলআর বার্ষিক হার ৭.৭৫ শতাংশ থেকে কমে ৭.৪ শতাংশ হল। এর ফলে গৃহঋণ কিছুটা হলেও সস্তা হবে। গত মার্চ মাসেও স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বিভিন্ন ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছিল।

 

আরও পড়ুন-করোনা সংক্রমণ রুখতে রণনীতি বদল, দক্ষিণ কোরিয়ার পথেই কি ভারত...


আরও পড়ুন-করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ফেস মাস্ক কতটা নিরাপদ, কী বলছে সমীক্ষা...

 

আরও পড়ুন-করোনাভাইরাস LIVE, একধাক্কায় উঠবে না লকডাউন, বাড়তেও পারে সময়...