Asianet News BanglaAsianet News Bangla

উৎসবের মরশুমে ভারতে নজর কেরেছে স্মার্টফোনের চাহিদা, বিক্রির ক্ষেত্রে রেকর্ড গড়তে পারে স্মার্টফোন

উৎসবের মরশুমে গ্রাহকদের স্মার্টফোন কেনার চাহিদার জন্যই বিক্রি একলাফে অনেকটা বেড়ে গেছেমানুষের মধ্যে চাহিদা তৈরির কারন হিসাবে স্মার্টফোনের প্রমোশনও যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে

Smart phone sales may break record in festive season
Author
Kolkata, First Published Oct 24, 2021, 8:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

উৎসবের মরশুমে(Festive season) নতুন জামা, জুতো প্রসাধনী দ্রব্যের সঙ্গে চাই একটা স্মার্ট ফোনও(Smmart phone)। দুর্গা পুজো(Durga pujo) থেকেই শুরু হয়ে যায় উৎসব মুখর একটা পরিবেশ। তারপর দশেরা(Dashera), দিওয়ালি(Diwali) পর্যন্ত কম বেশি সকলেরই ফেস্টিভ মুড(Festive mood) মোটামুটি অনই থাকে। আর ঠিক এই সময়টাই লাভের অঙ্কে একেবারে ফুলেফেপে উঠার প্রবল সম্ভবনা রয়েছে ভারতের স্মার্টফোন(Smart phone) ব্র্যান্ডগুলির(Brand)। কাউন্টারপয়েন্ট(Counterpoint) রিসার্চের(Research) সিনিয়র অ্যানালিসিস্ট(Senior Analysist) প্রাচীর সিং বলেছেন, উৎসবের মরশুমে গ্রাহকদের (Customer)স্মার্টফোন(Smart phone) কেনার চাহিদার জন্যই বিক্রি একলাফে অনেকটা বেড়ে গেছে। মানুষের মধ্যে চাহিদা তৈরির কারন হিসাবে স্মার্টফোনের প্রমোশনকেও যথেষ্ট গুরুত্ব(Important) দিয়েছেন তিনি। আরেকটি রিপোর্টে বলা হয়েছে, অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ১৬.৯ বিলিয়ন স্মার্টফোন(Smart phone) বিক্রি হবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা ।

উৎসবের মরশুমে ভারতের স্মার্ট ফোনের বাজার একেবার সুপারহিট(Superhit)। আশা করা হচ্ছে, এই সময় ৭.৬ বিলিয়ন ব্যবসায় করে রেকর্ড(Record) গড়বে ভারতীয় স্মার্টফোন ব্র্যান্ডগুলি। অ্যাভারেজ সেলিং প্রাইজ(ASP) বা এএসপি ১৪ শতাংশ বেড়ে পৌঁছাবে সর্বোচ্চ ২৩০ ডলার বা ১৭,২০০-তে। বলা বাহুল্য, ভারতে(India) অক্টোবর থেকে যখন ফেস্টিভ সিজন শুরু হয় সেই সময় বিভিন্ন অনলাইন সপিং(Online  shopping) সাইট গুলোতে শুরু হয় বিগ বিলিয়ন ডে(Big billion day)। সেই সময় স্মার্টফোনের দাম তুলনামূলকভাবে একটু কম থাকায় গ্রাহকরা বেশ আকৃষ্ট হন। কাউন্টারপয়েন্টের রিসার্চ ডিরেক্টর তরুণ পাঠক বলেন,২০২১-এর উৎসবের মরশুমে যেখানে মার্কেট ভ্যালু(Market value) বেড়েছে ১ শতাংশ, রিটেইল(Retail) এএসপি(ASP) বেড়েছে ১৪ শতাংশ। সব মিলিয়ে স্মার্টফোন ব্র্যান্ডগুলির লাভের নেপথ্যে রয়েছে গোটা উৎসবের মরশুম জুড়ে গ্রাহকদের ইতিবাচক(Positive) মনোভাব (Mind)। এছাড়াও আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল, আকর্ষণীয় ইএমআই(EMI) স্কিম। এই সুবিধা থাকার দরুণ গ্রাহকরা(Customer) নিজেদের সাধ্যের মধ্যে ইচ্ছেমত স্মার্টফোন(Smart phone) কেনার সুযোগ পেয়ে যান আর অ্যাভারেজ  সেলিং পয়েন্টে(ASP) ক্রমশ নিম্নমুখী থেকে উর্ধ্বমুখী হয়।

সম্প্রতি একটি রিসার্চ থেকে জানা যায়, এই বছরের মাঝামাঝি সময় থেকে সেপ্টেম্বর পর্যন্ত ভেন্ডাররা(Vendor) সাপ্লাই চেন(Suply chain) মারফত শিপমেন্ট(Shipment) করার প্রচেষ্টা করলেও তা ৫ শতাংশ কমে গেছে। বিশেষত স্মার্ট ফোনের পুরনো মডেল(Old model) গুলোর ক্ষেত্রে এই বিষয়টি বেশি নজরে এসেছে। তবে প্যান্ডেমিক পরিস্থিতির দ্বিতীয় ভাগে অর্থাৎ সেকেন্ড ওয়েভে গ্রাহকদের চাহিদা পুরনো ছন্দে ফেরায় স্মার্টফোনের শিপমেন্ট ৪৭ শতাংশ পর্যন্ত বেড়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios