রেশন কার্ড এর গুরুত্ব সবথেকে বেশি টের পাওয়া গেছে এই লকডাউনে। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে  একের পর এক পরিবর্তন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। আধার কার্ড থেকে রেশন কার্ড সবকিছুই এখন স্মার্ট।  আধার, প্যানের  ভোটার কার্ডের পর রেশন কার্ডকেও ডিজিটাল কার্ডের আওতায় আনতে চলেছে কেন্দ্রীয় সরকার।  রেশন কার্ড তৈরির সমস্যায় অনেকেই ভুক্তভোগী। রেশন কার্ড তৈরি নিয়ে একাধিক অফিসারদের বিরুদ্ধে অভিযোগ উঠে আসছে। এবার রেশন কার্ড নিয়ে বড়সড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন-এবার আকর্ষণীয় বীমার সুবিধা নিয়ে এল অ্যামাজন, প্রাইম সদস্যরা পাবেন অতিরিক্ত ছাড়...


রেশন কার্ড তৈরি নিয়ে এবার নয়া ব্যবস্থা চালু করল মোদি সরকার। যে সমস্ত সরকারি অফিসাররা রেশন কার্ড তৈরি করতে অস্বীকার করবেন তাদের বিরুদ্ধে এবার থেকে অভিযোগ করা যাবে সরকারি সংস্থায়, শুধু তাই নয়, প্রধানমন্ত্রীর দফতরে জানানো যাবে অভিযোগ। রেশন কার্ড নিয়ে সমস্যায় পড়লে কোথায় কোথায় অভিযোগ জানাতে পারবেন, জানুন বিস্তারিত।

আরও পড়ুন-২৪ ঘন্টাই খোলা থাকবে ব্যাঙ্ক, ৬০ টির বেশি পরিষেবা মিলবে হোয়াটসঅ্যাপে...

রেশন কার্ড নিয়ে সমস্যা পড়লে রাজ্যের খাদ্যও সরবরাহ বিভাগে অভিযোগ জানাতে পারেন।

পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের জন্য জারি টোল ফ্রি নম্বরে ফোন করেও অভিযোগ জানাতে পারেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে সরাসরি যোগাযোগ করে অভিযোগ জানাতে পারবেন গ্রাহকেরা। সেক্ষেত্রে ফর্ম ফিলাম করে আপনার অভিযোগ জানাতে পারবেন।

এছাড়া  যদি কোনও কার্ড হোল্ডার বিনামূল্যে খাদ্য না পান সেক্ষেত্রে   খাদ্য ও সরবরাহকারী নিয়ন্ত্রক অফিসে বা রাজ্য কনজিউমার সহায়তা কেন্দ্রে  অভিযোগ জানাতে পারবেন।

কিছু কিছু জায়গায় রাজ্য সরকার আলাদা আলাদা হেল্পলাইন নাম্বারও জারি করেছে।