হাতে আর মাত্র ৪ দিন। তারপরেই শুরু আরও একটা নতুন মাস। ১ লা নভেম্বর থেকেই বড়সড় রদবদল হতে চলেছে একাধিক নিয়মে।  যার সরাসরি প্রভাব পড়তে চলেছে মধ্যবিত্তের পকেটে। অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। এই রদবদলের মধ্যে রয়েছে, এলপিজি গ্যাস, ডিজিটাল পেমেন্ট সহ এসবিআই-এর একাধিক পরিষেবা। ১ লা নভেম্বর থেকেই  বদলে যাচ্ছে একাধিক নিয়ম। একনজরে দেখে নিন কী কী রয়েছে সেই তালিকায়।

আরও পড়ুন-পুজোর বন্দিদশায় ডিপ্রেশনে ভুগছে না তো আপনার সন্তান, লক্ষণ চিনুন একনজরে...


এলপিজি সিলিন্ডার- ১ নভেম্বর থেকে এলপিজি সিলিন্ডারের হোম ডেলিভারি নিয়মে নয়া পরিবর্তন আনা হচ্ছে। সেই দিন থেকেই সারা দেশে ১০০ স্মার্টসিটিতে গ্যাস সরবরাহের জন্য ওয়ান টাইম পাসওয়ার্ড বাধ্যতামূলক করা হচ্ছে। নতুন এই পদ্ধতিতে এলপিজি গ্রাহকরা গ্যাস বুকিংয়ের পর একটি করে ওটিপি পাবেন। এবংযিনি গ্যাস দিতে যাবেন, তাকে ওই ওটিপি দিতে হবে। ওটিপি ছাড়া কোনও গ্যাস সরবরাহ করা যাবে না। এই পাইলট প্রজেক্ট কার্যকর করা হয়েছিল রাজস্থানের জয়পুর ও তামিলনাড়ুর কোয়েম্বাটুরে। পরে তা দেশের ১০০ টি স্মার্ট সিটিতে চালু করা হচ্ছে। এবং ভবিষ্যতে  তা সারা দেশে শুরু করা হবে। 

 

 

ডিজিটাল পেমেন্টে চার্জ লাগবে না- এবার থেকে ১লা  নভেম্বর থেকে ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে আর কোনও চার্জ লাগবে না। তবে এই নিয়ম শুধুমাত্র ৫০ কোটি টাকার বেশি ব্যবসায়ীদের জন্য প্রযোজ্য।

 

 

এসবিআই-এর সুদের হারে কোপ- এসবিআই-এর সকল গ্রাহকদের জন্য খারাপ খবর। ১ লা নভেম্বর থেকে এসবিআই তাদের গ্রাহকদের জন্য সেভিংসে সুদের হার কমাচ্ছে। ১ নভেম্বর থেকে সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকা পর্যন্ত সুদের হার ০.২৫ শতাংশ কমছে। সুদের হার কমে দাঁড়াবে ৩.২৫ শতাংশ।

 

 

আনলক সিক্স জারি- চলতি বছরের মার্চের শেষ সপ্তাহ থেকে করোনার সংক্রমণ থেকে বাঁচতে সারা দেশে লকডাউন জারি করা হয়েছিল । এরপর পরিস্থিতি স্বাভাবিক করতে আনলক ওয়ান, টু, থ্রি, ফোর, ফাইভ চলছে। ৩০ সেপ্টেম্বর আনলক ফাইভের গাইডলাইনও প্রকাশ করা হয়েছিল। এবং ১ লা অক্টোবর থেকে ধাপে ধাপে এই আনলক ফাইভ চালু করা হয়। এবার আসতে চলেছে আনলক সিক্স।