বর্তমানে সামাজিক যোগাযোগের প্ল্যাটফর্ম WhatsApp প্রায় সবার স্মার্টফোনে উপলব্ধ। টেক্সক্ট ছাড়াও WhatsApp ফটো এবং ভিডিওর মতো সামগ্রী শেয়ার করতে পারার জন্য বেশ জনপ্রিয়। বিশ্বে WhatsApp-এর ইউসার সংখ্যা প্রচুর। তবে গত কয়েকদিন ধরে WhatsApp-এর নতুন প্রাইভেসি সেটিংস নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। একই সঙ্গে, WhatsApp এখন এই বিতর্কের স্পষ্টতা দেওয়ার জন্য সংবাদপত্রগুলিতে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে।

আরও পড়ুন- প্রতি মাসে অ্যাকাউন্টে ঢুকবে প্রায় ১০ হাজার টাকা পেনশন, সরকারি স্কিমে মিলছে দারুণ সুযোগ

WhatsApp-এর একটি নতুন প্রাইভেসি সেটিংস আসছে 8 ফেব্রুয়ারিতে। তবে এই নীতিতে আসার আগে এর তীব্র বিরোধিতা করা হচ্ছে। এই প্রতিবাদের মাঝে  WhatsApp-এর প্রতিরক্ষার বিষয়ে প্রতিনিয়ত স্পষ্টতা দিচ্ছে। WhatsApp-এর এই নতুন প্রাইভেসি সেটিংসের আওতায় সংস্থাটি ব্যবহারকারীদের ডেটা ফেসবুকের সঙ্গে শেয়ার করবে। তবে এই বিষয়ে WhatsApp জানিয়েছে যে, নতুন প্রাইভেসি সেটিংস ব্যবহারকারীদের ব্যক্তিগত বার্তাগুলি লেটেস্ট এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত রয়েছে। একই সঙ্গে WhatsApp তার নতুন প্রাইভেসি সেটিংস সম্পর্কেও স্পষ্টতা দিয়ে চলেছে প্রতিনিয়ত। 

আরও পড়ুন- দুর্দান্ত ফিচার ও আকর্ষণীয় লুক, ১৮ জানুয়ারি ভারতে লঞ্চ হবে Oppo Reno 5 pro+ 5G

এমন পরিস্থিতিতে WhatsApp সংবাদপত্রগুলির সাহায্যে তার নতুন প্রাইভেসি সেটিংস এর প্রতিরক্ষার বিষয়ে বিজ্ঞাপন দিয়েছে। এই বিজ্ঞাপনগুলির মাধ্যমে, WhatsApp জানিয়েছে যে WhatsApp ব্যবহারকারীদের গোপনীয়তাকে সম্মান করে এবং এটি সুরক্ষা দেয়। WhatsApp জানিয়েছে যে আপনার প্রাইভেসি রক্ষা করাটা আমাদের মজ্জাগত। WhatsApp প্রান্তিক টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রে মানুষকে সহায়তা করেছে। এই নতুন  প্রাইভেসি সেটিংসেরও যত্ন নেওয়া হয়েছে এবং আপনার বন্ধুরা এবং পরিবারের কোনও বার্তাকে প্রভাবিত করে না।

আরও পড়ুন- এক ডোজ করোনা ভ্যাকসিনের দাম ২০০ টাকা, কেন্দ্রের ক্রয়ের নির্দেশ হাতে পায়েছে সেরাম

WhatsApp স্পষ্ট জানিয়েছে যে WhatsApp বা ফেসবুক কেউই ব্যবহারকারীর ব্যক্তিগত বার্তা পড়তে বা কল শুনতে পারে না। সমস্ত গোপনীয়তা বার্তা, ফটো, ভিডিও, নথি, বন্ধু এবং পরিবারকে প্রেরণ ভয়েস বার্তা শেষ থেকে শেষ এনক্রিপশন মাধ্যমে সুরক্ষিত। ফেসবুক এবং WhatsApp ব্যবহারকারীদের মাধ্যমে ভাগ করা অবস্থানটি দেখতে পাচ্ছে না। WhatsApp স্পষ্ট জানিয়ে দিয়েছে যে WhatsApp গ্রুপটি ব্যক্তিগত থাকবে। আমরা বিজ্ঞাপনের উদ্দেশ্যে ফেসবুকের সঙ্গে এর ডেটা ভাগ করব না। এই ব্যক্তিগত চ্যাটটি এনক্রিপশনের মাধ্যমেও সুরক্ষিত এবং আমরা এটি দেখতে পারি না। এগুলি ছাড়াও WhatsApp ফেসবুক এবং অন্য কোনও অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের ডেটা শেয়ার করে না।