'পরীক্ষা পে চর্চা' ২৭ জানুয়ারি, মোদীর উদ্যোগে চাপমুক্তির পথ দেখবে পরীক্ষার্থীরা

| Jan 20 2023, 01:52 PM IST

PM MODI

সংক্ষিপ্ত

পরীক্ষা পে চর্চা অনুষ্ঠানের প্রস্তুতি শুরু হয়েছে বিভিন্ন রাজ্যে। মোদীর অনুষ্ঠানে যোগ দেবেন এক ছাতার তলায় পড়ুয়াদের সঙ্গে আসবেন অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকারা।

আর মাত্র এক সপ্তাহ পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে আয়োজিত হবে 'পরীক্ষা পে চর্চা (Pariksha Pe Charcha)'। গত ৩০ ডিসেম্বর পর্যন্ত দেশের নবম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রী আর পরীক্ষার্থীরা এই প্রকল্পে নাম নথিভুক্ত করছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্যোগে এটি এমন একটি অনুষ্ঠানে যেখানে পডুয়া আর অভিভাবকরা এক ছাতার তলায় আসার সুযোগ পান। আর এই অনুষ্ঠানে পরীক্ষার্থীদের ভারমুক্ত করার টিপস দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তিনি পড়ুয়া আর অভিভাবকদের সঙ্গে পরীক্ষা ও পড়াশুনার পাশাপাশি তাঁরা ভবিষ্যৎ প্রকল্প সম্পর্কেও আলোচনা করেন।

পরীক্ষা পে চর্চার জন্য একটি নির্দিষ্ট ওয়েবসাইট রয়েছে। অনলাইনে নাম নথিভক্ত করতে পেরেছেন পড়ুয়ারা। ওই ওয়েবসাইটে বলা হয়েছে- এটা পরীক্ষা নিয়ে পড়ুয়াদের চাপ কাটাতে বিশেষ কার্যকরী ভূমিকা নেয়। এই প্রক্রিয়া একজন পড়ুয়াকে সেরা হতে অনুপ্রাণিত করে। ভারতের প্রতিটি শিক্ষার্থী যে মিথস্ক্রিয়াটের জন্য অপেক্ষা করেছে তা এখানে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে পরীক্ষা পে চর্চায় আলোচনা করে। প্রধানমন্ত্রী মোদী অভিভাবক, শিক্ষকদের সঙ্গেও কথা বলেন পড়ুয়াদের পাশাপাশি। তিনি পরীক্ষার্থীদের স্বপ্ন ও লক্ষ্য পুরণে সহায়তা করতে সাহায্যের হাত বাড়িয়ে দেন। এটি হল পরীক্ষা পে চর্চা আনুষ্ঠানের সপ্তম সংস্করণ।

Subscribe to get breaking news alerts

করোনাভাইরাসের সংক্রমণের জন্য বেশ কয়েক বছর পরীক্ষা পে চর্চার অনুষ্ঠান অনলাইনে হয়েছিল। তবে এবার সরাসরি এই অনুষ্ঠানে যোগদিতে পারেন পারেন পড়ুয়ারা। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, 'এটি এমন একটি প্রক্রিয়া যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি বৃহত্তর আন্দোনের অংশ হিসেবে যুক্ত হয়ে যায় দেশের পড়ুয়ারা।' পড়ুয়াদের চাপমুক্ত করার জন্যই এই কর্মসূচি চালু করেছিলেন মোদী। এই অনুষ্ঠানে মোদী পড়ুয়াদের বাবা মায়ের পাশাপাশি শিক্ষক- শিক্ষিকাদের সঙ্গেও কথা বলেন। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, প্রযুক্তি নির্ভর এই যুগে শিক্ষার্থীদের হাতে রয়েছে মোবাইল ফোন। যার মাধ্যমে দ্রুত সবকিছু জানা যায়। কিন্তু এই সময় মেধার সনাক্তরণ ও তার সঠিক দিকনির্দেশের দিতে পারেন একমাত্র শিক্ষক আর অভিভাবকরা। মোদী পড়ুয়াদের পাশাপাশি তাদেরও পথ দেখান।

পরীক্ষা পে চর্চার মূল অনুষ্ঠান দিল্লির তারকোটরা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। তবে ভিডিও কনফারেন্সের মাধ্যেম দেশের বিভিন্ন প্রান্তের মানুষ এই অনুষ্ঠানে সরাসরি যোগ দিতে পারবেন। সরকারি, বেসরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের পড়ুয়ারা এই অনুষ্ঠানে যোগদান কবেন। চাইলে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, সাংসদ, বিধায়ক ও সরকারি পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিত্ব, শিক্ষাবিদ, শিল্প ও সংস্কৃতির সঙ্গে যুক্ত ব্যক্তিরা এই অনুষ্ঠানে অংশ নিতে পারেন।

পরীক্ষা পে চর্চা অনুষ্ঠান নিয়ে দেশের প্রায় প্রতিটি রাজ্যে প্রস্তুতি শুরু হয়েছে।

আরও পড়ুনঃ

নিয়োগে স্বচ্ছতাই তাঁর সরকারের অন্যতম পরিচয়, 'রোজগার মেলায়' ৭১ হাজার নিয়োগপত্র বিলি প্রধানমন্ত্রী মোদীর

ভূমিধসে বিপর্যস্ত যোশীমঠে নতুন বিপর্যয় প্রবল বৃষ্টি আর তুষারপাত, দেখুন প্রকৃতির দুর্যোগের ছবিগুলি

মোদীকে নিয়ে বিবিসি-র তথ্যচিত্র 'প্রোপাগন্ডা', এই ভাবেই প্রতিক্রিয়া দিল ক্ষুব্ধ ভারতীয় বিদেশমন্ত্রক