শমিকা মাইতি - উলুবেড়িয়া উত্তর বিধানসভা কেন্দ্রটি হাওড়া জেলার উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে। আসনটি এসসি প্রার্থীর জন্য সংরক্ষিত। ২০১১-র বিধানসভা, ২০১৪-র লোকসভা, ২০১৬-র বিধানসভা ও ২০১৯-এর লোকসভা ভোটের ফলাফলের দিকে তাকালে দেখা যাবে প্রতিবারেই এই কেন্দ্রে জিতেছে বা লিডে রয়েছে তৃণমূল। তাদের ভোটশেয়ারিং ছিল যথাক্রমে ৫২.৪৪ শতাংশ, ৫০.৩ শতাংশ, ৪৮.১২ শতাংশ ও ৪৯.১৬ শতাংশ। এই আসনটিতে ২০১১ ও ১৬ সালের বিধানসভা ভোটে জিতেছিলেন তৃণমূলের নির্মল মাজি। এবারেও তৃণমূলের হয়ে ভোটে লড়বেন নির্মলবাবু। গতবারে তৃণমূলের নিকটতম প্রতিপক্ষ কংগ্রেস হলেও এবার এই আসনটি বামেদের ছেড়ে দিয়েছে কংগ্রেস। সিপিএমের অশোক দোলুই এই আসনে প্রার্থী হয়েছেন। আর বিজেপির হয়ে লড়ছেন চিরণ বেরা। 

আমতা ১ ব্লকের  বাঁদরগাছা, চন্দ্রপুর, খড়দা, রাসপুর, সিরাজবাতি ও উলুবেড়িয়া ২ ব্লকের বানিবন, বাসুদেবপুর, জোয়ারগড়ি, তেহট্ট কাঁটাবেড়িয়া ১ ও ২, ও তুলসিবেড়িয়া পঞ্চায়েত নিয়ে এই বিধানসভা কেন্দ্র গঠিত। ২০১৯ সালের লোকসভা ভোটের হিসাবে এখানে মোট ভোটার ২১৫০১৪।

আরও পড়ুন - নিশানায় কমিশন থেকে অমিত শাহ - মুক্তি পেয়েই হুঙ্কার ছাড়লেন মমতা, অট্টহাসি শুভেন্দুর

আরও পড়ুন - নন্দীগ্রামে মমতা কি হারের ভয় পাচ্ছেন - ভরসার তালিকায় কেন এখন রাজ্যপাল, আদালত আর সুদীপ জৈন

আরও পড়ুন - বয়াল গ্রামে বোতল-বন্দি মমতা, ফুটবলের স্ট্র্যাটেজিতেই কি মাত করলেন শুভেন্দু

উলুবেড়িয়া উত্তরে কে কত বার জয়ী

১৯৫১ সালে এই কেন্দ্র থেকে যুগ্ম আসনে জেতেন ফরওয়ার্ড ব্লকের বিজয় মণ্ডল ও বিভূতিভূষণ ঘোষ। ১৯৫৭ সালে যুগ্ম আসনে জেতেন দুই দলের দুই প্রার্থী কংগ্রেসের অবনীকুমার বসু ও ফরওয়ার্ড ব্লকের বিজয়ভূষণ মণ্ডল। ১৯৬২ সালেও এই আসনে জেতেন ফরওয়ার্ড ব্লকের বিজয়বাবু। ১৯৬৭ ও ৬৯ সালে ফরওয়ার্ড ব্লক এই আসনে জেতে। ৬৭-তে জয়ী প্রার্থীর নাম এ এস মজুমদার, ৬৯-এ কালিপদ মণ্ডল। ১৯৭১ সাল থেকে ২০০৬ পর্যন্ত এই আসনটি সিপিআই(এম)-এর দখলে ছিল। এর মধ্যে ১৯৭১, ৭২, ৭৭, ৮২, ৮৭ ও ১৯৯১ সালে টানা ছয় বার এই আসনে জেতেন রাজকুমার মণ্ডল। ১৯৯৬ সালে অনেক দিন পর এই আসনটি কংগ্রেসের দখলে আসে। কংগ্রেসের জয়ী প্রার্থীর নাম রামজনম মাঝি। ২০০১ ও ২০০৬ সালে সিপিআইএম-এর মোহন মণ্ডল এই আসনে জেতেন। ২০১১ সালে উলুবেড়িয়া উত্তর কেন্দ্র থেকে ৭৬,৪৬৯টি ভোট পেয়ে বিধায়ক হন তৃণমূলের নির্মল মাজি।  সিপিএমের ভীম ঘুকু পান ৫৮,০২১টি ভোট। বিজেপি-র অর্চনা রায় ৬,৩৮১টি ভোট পেয়ে তিন নম্বর স্থানে ছিলেন। ২০১৬ সালেও এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হন নির্মলবাবু। ৭৯৩৯০টি ভোট পেয়ে কংগ্রেসের অমিয়কুমার মণ্ডলকে (৬৫২০৮) হারিয়ে দেন তিনি। বিজেপির আনন্দ পণ্ডিত ১৩৪৫৭টি ভোট পেয়ে তিন নম্বরে ছিলেন।

উলুবেড়িয়া উত্তর বিধানসভা ২০১৬-র ফল

জয়ী প্রার্থী- নির্মল মাজি
দল- তৃণমূল
প্রাপ্ত ভোট- ৭৯৩৯০
জয়ের মার্জিন-১৪১৮২


২০১৯ সালের লোকসভা ভোটে এই আসন থেকে তৃণমূলের সাজদা আহমেদ পেয়েছিলেন ৮২৮৭১টি ভোট, বিজেপির জয় ব্যানার্জী পেয়েছিলেন ৬৮৮৮৮টি ভোট, সিপিএমের মাকসুদা খাতুন পেয়েছিলেন ১০৭৮৩টি ভোট।