'হটস্পট' নন্দীগ্রামে বুথে বুথে ঘুরছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দ্বিতীয় দফা ভোটের দিনেও মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় দেখে জয়শ্রীরাম স্লোগান দিল একদল জনতা।  তিনি বহিরাগত অভিযোগ তুলে সরব হন। এদিনে একটি বুথ পরিদর্শনের সময় মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি জানান যে সব মানুষরা বাইরে স্লোগান দিচ্ছেন তাঁরা কেউই নন্দীগ্রামের বাসিন্দা নয়। তারা সকলেই বহিরাগত। কেন্দ্রীয় বাহিনী তাদের আশ্রয় দিচ্ছে। সেন্ট্রাল ফোর্সের মদতেই তাঁরা তাণ্ডব চালাচ্ছে বলেও অভিযোগ করেন তৃণমূল প্রার্থী। এদিনও মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয় লক্ষ্য করে জয়শ্রী রাম স্লোগান ওঠে। ভোট গ্রহণ কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে একদল পুরুষ ও মহিলা জয় শ্রীরাম স্লোগান দেয়। উত্তেজিত ওই জনতার সামনে কেন্দ্রীয় বাহিনীকেই দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। 


অন্যদিকে বয়ালের ভোট নিয়ে অখুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভোট কেন্দ্র থেকেই সরাসরি ফোন করেন রাজ্যপাল জগদীপ ধনকড়কে ফোন করে জানান তিনি। যদিও নন্দীগ্রামের বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারী জানিয়েছেন সকাল থেকে ভোট গ্রহণ হচ্ছে। আর এই এলাকায় ৮৫ শতাংশ ভোট পড়েছে। এখন আর কিছুই করার নেই। নন্দীগ্রামে ভোট শান্তিপূর্ণ বলেও দাবি করেছে বিজেপি। তবে নন্দীগ্রামে শুভেন্দুর অধিকারীর কনভয়ে হামলার তীব্র প্রতিবাদ জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, নিরীহ মানুষ ও বিজেপির কর্মীদের ওপর নিক্ষিপ্ত প্রতিটি পাথর তৃণমূল কংগ্রেসের নৈরাজ্যবাদী শাসনের প্রস্থানের পথ তৈরি করছে। তারপরেই মমতা বন্দ্যোপাধ্যায়তে নিশানা করে বলেন, দিদি অনেক দিন ধরেই বাঙালির নীরবতাকে দুর্বলতা ভেবে ভুল করেছেন। আর তৃণমূলেই হিংসার রাজনীতি বিজেপির সংকল্পকে আরও দৃঢ়় করেছে। তারপরই তিনি বাংলায় বলেন এবার রাজ্যে বিজেপির শাসনক কায়েম হবে।


তবে এই প্রথম তৃণমূল নেত্রী নিজের ছক ভেঙে ভোটের দিন বেরিয়ে পড়েন বুথ পরিদর্শনে। সকাল থেকে দুপুর একটা পর্যন্ত নন্দীগ্রামের রোয়াপাড়ায় ভাড়া বাড়িতে বসেই  তৃণমূল কর্মীদের প্রয়োজনীয় নির্দেশ দিচ্ছিলেন তিনি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেশ কয়েকটা জায়গা থেকে অশান্তির খবর আসতে শুরু করে। তার আর ঘরে বসে না থেকে বাইরে বেড়িয়ে পড়েন তৃণমূল নেত্রা। নীল একটি গাড়িতে করেই বেরিয়ে পড়েন তিনি। সাদা শাড়ি পরে হুইল চেয়ারে বসেই একের পর এক বুথে যান মমতা বন্দ্যোপাধ্যায়। 

নন্দীগ্রামে বাইকে সওয়ার হয়ে ভোটকেন্দ্রে শুভেন্দু, এখনও চুপ মমতা বন্দ্যোপাধ্যায় , বুথে মীনাক্ষী ...

রণক্ষেত্র বদলের সঙ্গে বদলে ফেললন ছক, নন্দীগ্রামের বাড়ি থেকে বেরিয়ে বুথের পথে মমতা ...